৩০ সেপ্টেম্বর, ২০২২ ১৭:৪৩

ভারতে আটক জেলেদের ফেরাতে প্রধানমন্ত্রীর হস্তক্ষেপ কামনা

বরগুনা প্রতিনিধি

ভারতে আটক জেলেদের ফেরাতে প্রধানমন্ত্রীর হস্তক্ষেপ কামনা

গভীর সমুদ্রে নিম্নচাপের কারণে গত ১৮ থেকে ২১ আগস্ট বরগুনা জেলার মাছ ধরার ট্রলার ডুবে ভারতে ঢুকে পরা জেলেদের ফিরিয়ে আনতে প্রধানমন্ত্রীর হস্তক্ষেপ কামনা করেছেন বরগুনার পাথরঘাটায় উপজেলার ১৭ জেলে পরিবার। শুক্রবার সকাল ১০ টার সময় পাথরঘাটা উপজেলা প্রেসক্লাবে ওই সকল জেলে পরিবার উপস্থিত হয়ে সাংবাদিকদের মাধ্যমে এই হস্তক্ষেপ কামনা করেন। 

নিখোঁজ জেলেদের পরিবার সূত্রে জানা গেছে, আগস্ট মাসের ১৮ তারিখ হঠাৎ করে বঙ্গোপসাগরে একটি নিম্নচাপ হয়। নিম্নচাপ শুরু হলে সাগর উত্তাল হয়ে পড়ায় কয়েকটি ট্রলার ডুবির ঘটনা ঘটে। তখন ডুবে যাওয়া ট্রলারগুলোর অধিকাংশ জেলেরা সমুদ্রে ভাসতে থাকে। প্রায় ৩৬ ঘণ্টা ভাসার পরে বাংলাদেশি জলসীমা থেকে ভারতীয় কোস্টগার্ডের একটি জাহাজ তাদেরেকে উদ্ধার করে ভারতের কাকদ্বীপের বুদ্ধপুর এলাকার কৃষ্ণ আশ্রয়ন কেন্দ্র নিয়ে যায়।  সেখানে উদ্ধার হওয়া জেলেদের ৩ বেলা খাবার চিকিৎসা ঠিকমতো না দেওয়ায় আরো অসুস্থ্য হয়ে পরেন তারা। তাদেরকে সরকারের মাধ্যমে দ্রুত দেশে ফিরিয়ে আনতে প্রধানমন্ত্রীর প্রতি অনুরোধ জানান জেলে পরিবারের সদস্যরা।  

বরগুনা জেলা মৎস্যজীবি ট্রলার মালিক সমিতির সভাপতি গোলাম মোস্তফা চৌধুরী জানান, এসব জেলেদের ফিরিয়ে আনতে জেলে এবং ট্রলার মালিকদের পক্ষ থেকে সকল রকমের খোঁজ খবর নেয়া হচ্ছে এবং জেলেদের কাগজপত্র ভারতীয় দূতাবাসে জমা দেয়া হয়েছে। তাছাড়া ভারতে গিয়ে জেলেদের খোঁজ খবর নিয়েছি। আমরাও সরকারের হস্তক্ষেপ কামনা করছি, যাতে ভারতে অশ্রয় নেয়া জেলেরা দ্রুত দেশে ফিরে আসতে পারে।

বিডি প্রতিদিন/হিমেল

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর