৩১ অক্টোবর, ২০২২ ১৭:৩৭

চাঁদপুরের পদ্মায় ধরা পড়ছে ইলিশ-পাঙ্গাস

চাঁদপুর প্রতিনিধি

চাঁদপুরের পদ্মায় ধরা পড়ছে ইলিশ-পাঙ্গাস

চাঁদপুরের পদ্মা-মেঘনায় মা ইলিশ সংরক্ষণ অভিযান শেষে জেলেদের জালে ইলিশের পাশাপাশি ধরা পড়ছে বড় বড় পাঙ্গাস। জেলেরা বলছেন, নিষেধাজ্ঞা শেষে নদীতে প্রত্যাশিত ইলিশ না পেলেও মিলছে পাঙ্গাস। তবে অভিযান সফল হওয়ায় নদীতে বিভিন্ন প্রজাতির মাছসহ ইলিশের উৎপাদন বৃদ্ধি পেয়েছে বলে জানান মৎস্য গবেষণা ইনস্টিটিউটের বৈজ্ঞানিক কর্মকর্তা।

জেলে আনোয়ার হোসেন মাঝি বলেন, অভিযান শেষে শুক্রবার রাত ১২টার পর থেকে মাছ ধরতে নদীতে নেমেছি। ফলে আবার ইলিশের পাইকারি বাজার  বড়স্টেশন মাছঘাটে কর্মচাঞ্চল্য ফিরেছে। অভিযান সফল হওয়ায় কাঙ্ক্ষিত ইলিশ না পেলেও জালে ধরা পড়ছে পাঙ্গাস আইড়সহ বিভিন্ন প্রজাতির মাছ। তবে সামনের দিনগুলোতে ইলিশ না পেলে পরিবার পরিজন নিয়ে কষ্টে দিন কাটাতে হবে।

আড়তদার সম্রাট হোসেন জানান,  ইলিশের আমদানি কম ও চাহিদা বেশি থাকায় দাম একটু বেশি। সেইসাথে পাঙ্গাসের আমদানি বেশি হলেও  দাম সহনীয় পর্যায়ে রয়েছে। তবে ১ কেজি থেকে ১১শ’ গ্রামের ইলিশ ১১০০ থেকে ১১৫০ টাকা পাইকারি বিক্রি হচ্ছে । আর ৭শ’ থেকে ৯শ’  গ্রামের ইলিশ বিক্রি হচ্ছে ৯০০ থেকে ৯৫০ টাকায়। আর পাঙ্গাস বিক্রি হচ্ছে ৬০০-৬৫০ টাকা কেজি দরে।

চাঁদপুর মৎস্য বনিক সমিতির সাধারণ সম্পাদক শবে বরাত বলেন , প্রতিদিন গড়ে ইলিশের আমদানি ২০০ থেকে ২৫০ মণ ইলিশের আমদানি, আর সেখানে ৭ কেজি থেকে ১৫ কেজি ওজনের নদীর পাঙ্গাস ১শ’ মণ আমদানি হচ্ছে।

চাঁদপুর মৎস্য গবেষণা ইন্সিটিউটের ইলিশ গবেষক ড, মোহাম্মদ আশরাফুল আলম জানান, সকলের প্রচেষ্টায় মা ইলিশ সংরক্ষণ অভিযান সফল হওয়ায়  বিভিন্ন প্রজাতির মাছসহ ইলিশের  উৎপাদন ৫ লক্ষ ৬৫ হাজার মেট্রিক টন থেকে ৬ লক্ষ মেট্রিক টন ছাড়িয়ে যাবে।

বিডি প্রতিদিন/নাজমুল

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর