২১ মার্চ, ২০২৩ ০০:২৩

কুড়িগ্রামে ঝড় ও বৃষ্টিতে ফসলের ব্যাপক ক্ষতি

কুড়িগ্রাম প্রতিনিধি :

কুড়িগ্রামে ঝড় ও বৃষ্টিতে ফসলের ব্যাপক ক্ষতি

কুড়িগ্রামের রাজীবপুরে শনি ও রবিবার দিবাগত মধ্যরাতে ঝড় ও ভারি বর্ষণের ফলে ওই উপজেলার ৩ ইউনিয়নের উঠতি পাকা গম ও ভুট্টার ব্যাপক ক্ষতি হয়েছে বলে দাবি কৃষকদের। 

এলাকাবাসী ও ক্ষতিগ্রস্ত কৃষকরা জানান, দু’দিন আকস্মিক ভারি বর্ষণ ও দমকা হাওয়াসহ ঝড়ের কবলে পড়ে রাজীবপুরের দালকাটি, মোহনগঞ্জ ও সদরের ৩ ইউনিয়নের কয়েকটি গ্রাম। প্রায় এক ঘণ্টাব্যাপী এ ঝড়ে এলাকার বেশকিছু পাকা ও আধাপাকা গমখেত, ভুট্টাখেত এবং আমের মুকুলসহ ব্যাপক ফসলের ক্ষতি সাধিত হয়।

রাজীবপুর সদর ইউনিয়নের বালিয়ামারী পশ্চিম পাড়া এলাকার কৃষক সাহাব উদ্দিন জানান, আমার খেতের গম কাটা শুরু করব এমতাবস্থায় ঝড়ে খেত নুইয়ে পড়েছে। অনেক সর্বনাশ হয়ে গেছে। খেতের সকল পাকা গম মাটির সাথে নুয়ে গেছে।

কোদালকাটি ইউনিয়নের কৃষক সুরমান আলী জানান, ঝড় ও দমকা হাওয়ায় আমার ভুট্টা খেতের অবস্থা করুণ। ভুট্টা ও পাকা গমের এক তৃতীয়াংশ রাতের ঝড় নষ্ট করে ফেলেছে। অপরদিকে, মোহনগঞ্জ ইউনিয়নের কৃষক সাইফুল ইসলাম জানান, তার আমের বাগানের অর্ধেক মুকুল দমকা হাওয়ায় পড়ে গেছে। গমেরও ক্ষতি হয়েছে অনেক।

রাজীবপুর উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ মো. রফিকুল ইসলাম ঘটনার সত্যতা নিশ্চিত করে জানান, এ বছর উপজেলার এক হাজার ৩শ’ ৫৫ হেক্টর জমিতে গমের চাষ করা হয়েছে। গত ২ দিনের ঝড়ে অধিকাংশ জমির ফসল মাটির সাথে নুয়ে পড়েছে। এতে ১০০ হেক্টর জমির পাকা গম ক্ষতির সম্ভাবনা রয়েছে। এছাড়া ভুট্টাও কিছুটা ক্ষতির আশংকা করা হচ্ছে।

বিডি-প্রতিদিন/শফিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর