২১ মার্চ, ২০২৩ ১৪:৩৩

রংপুরে বিচিত্র আবহাওয়া: তিন দিনে তাপমাত্রা কমেছে ৮ ডিগ্রি সেলসিয়াস

নিজস্ব প্রতিবেদক রংপুর

রংপুরে বিচিত্র আবহাওয়া: তিন দিনে তাপমাত্রা কমেছে ৮ ডিগ্রি সেলসিয়াস

তিন দিনে জেলায় সর্বোচ্চ তামপাত্রা কমেছে ৮ ডিগ্রি সেলসিয়াসের ওপর

রংপুরে চৈত্র মাসে পৌষের আবাহাওয়া বিরাজ করছে। তিন দিনে জেলায় সর্বোচ্চ তামপাত্রা কমেছে ৮ ডিগ্রি সেলসিয়াসের ওপর। মেঘলা আকাশ এনে দিয়েছে শীতের আমেজ। যারা শীতকে বিদায় জানিয়ে লেপ কিংবা কম্বল তুলে রেখেছিলেন তাদের অনেকে রাতে লেপ মুড়ি দিয়ে ঘুমাচ্ছেন। দিনের বেলা অনেকে হাফহাতা জামার পরিবর্তে ফুলহাতা জামা পরছেন।

এদিকে কয়েক মাস পরে রংপুরে বৃষ্টির দেখা পাওয়ায় বোরো চাষিরা খুশি হলেও আলু চাষিরা চিন্তিত। 

রংপুর আবহাওয়া অফিস সূত্রে জানা গেছে, গত ১৮ মার্চ রংপুরে সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩০ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস। ২০ মার্চ তা কমে দাঁড়ায় ২২ দশমিক দুই ডিগ্রি সেলসিয়াস। তবে মঙ্গলবার সর্বোচ্চ তামমাত্রা কিছুটা বেড়ে ২৪  ডিগ্রি সেলসিয়াসে ছিল। সর্বনিম্ন তাপমাত্রা ১৮ থেকে ১৯ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে উঠানামা করছে।

আবহাওয়াবিদদের মতে, সর্বোচ্চ ও সর্বনিম্ন তাপমাত্রা কাছাকাছি চলে আসায় শীত অনুভূত হচ্ছে।

কবি মনজিল মুরাদ লাবলু বলেন, চৈত্র মাসে এ ধরণের আবহাওয়া তিনি কখনো দেখেননি। এই  মাসে সাধারণত কাঠফাঁটা রোদ থাকে। কিন্তু এসবের কিছুই নেই। বরং পৌষ মাসের মতো শীত অনুভূত হচ্ছে। এটা প্রকৃতির বিচিত্র খেয়াল বলে তিনি মন্তব্য করেন।

গত ৪ মাস রংপুরে বৃষ্টিপাতের রেকর্ড শূন্যের কোঠায় ছিল। তবে রংপুরে রবিবার ভোর ৬টা থেকে সোমবার ভোর ৬টা পর্যন্ত ২৬ মিলিমিটার এবং সোমবার ভোর থেকে মঙ্গলবার ভোর পর্যন্ত ১৭ মিলিমিটার বৃষ্টি হয়েছে।

রংপুর অফিসের আবহাওয়াবিদ মোস্তাফিজার রহমান বলেন,  মার্চ মাসে সাধারণত এমন আবহাওয়া থাকে না। এরকম আবহাওয়া একটু ব্যতিক্রমই বলা চলে। 

বিডিপ্রতিদিন/কবিরুল

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর