২১ মার্চ, ২০২৩ ১৬:৪৩

দিনাজপুরে পানি নিষ্কাশনের দাবিতে মানববন্ধন ও বিক্ষোভ

দিনাজপুর প্রতিনিধি

দিনাজপুরে পানি নিষ্কাশনের দাবিতে মানববন্ধন ও বিক্ষোভ

দিনাজপুরে পানি নিষ্কাশনের দাবিতে মানববন্ধন ও বিক্ষোভ

দিনাজপুর শহরের পাশ দিয়ে প্রবাহিত পুনর্ভবা নদী থেকে বালু উত্তোলন করে সরকারি ক্যানেল ও কালভার্টের মুখ বন্ধ করে দেওয়া হয়েছে। এতে দিনাজপুরের পশ্চিম বালুয়াডাঙ্গা নতুন পাড়া (হঠাৎ পাড়া) এলাকার পানি নিষ্কাশন বন্ধ হয়ে গেছে। গত দু’দিনের বৃষ্টির পানিও নিষ্কাশন হতে পারেনি।

ফলে হাজার হাজার মানুষ পানিবন্দী হয়ে দুর্ভোগে পড়ে। সৃষ্টি হয়েছে জলাবদ্ধতা। দুর্ভোগ লাঘবে মঙ্গলবার সকালে শত শত মানুষ মানববন্ধন, বিক্ষোভ ও প্রতিবাদ সমাবেশ করেছে।

ভুক্তভোগী এলাকাবাসী অভিযোগ করেন, পুনর্ভবা নদী থেকে নিজের জমিতে বালু ভরাট করতে গিয়ে পানি নিষ্কাশনের সরকারি ক্যানেল ও কালভার্টের মুখ বন্ধ করে দিয়েছে। তাই একটু বৃষ্টি হলেই ড্রেনের পানি উপচে পুরো নতুন পাড়া পানিবন্দী হয়ে পড়ছে। গত রবিবার ও সোমবার দুইদিন বৃষ্টি হওয়ায় ওইসব এলাকার হাজার হাজার মানুষ পানিবন্দী হয়ে পড়েছে। জলাবদ্ধতায় সৃষ্টি হয়েছে দুর্গন্ধ। এ কারণেই পানি নিষ্কাশনের দাবিতে এলাকাবাসী মানবপ্রাচীর গড়ে তোলে। বিক্ষোভ করেছে।

এসময় বীর মুক্তিযোদ্ধা আবুল কাশেম ও শমসের আলী আল্টিমেটাম দেন ২৪ ঘণ্টার মধ্যে পানিবন্দী থেকে মানুষকে উদ্ধারে ড্রেনেজ ব্যবস্থা না করলে কঠোর আন্দোলনে করা হবে।

ভুক্তভোগী লাইলি বলেন, মানবিক কারণে আমাদের পানিবন্দী থেকে রক্ষা করুন। অসহায় হয়ে পড়েছি। বৃদ্ধ ও শিশুদের রক্ষা করা দুষ্কর হয়ে পড়েছে।

মানববন্ধন ও প্রতিবাদ সমাবেশে উপস্থিত হয়ে দিনাজপুর পৌরসভার মেয়র সৈয়দ জাহাঙ্গীর আলম অতি দ্রুত সরকারি সম্পত্তি থেকে বালু সরিয়ে পানি নিষ্কাশনের ব্যবস্থা করে দেয়ার জন্য এলাকাবাসীকে আশ্বস্ত করেন এবং পরিস্থিতি নিজে দেখেন। এসময় উপস্থিত ছিলেন ওই এলাকার ১০ নম্বর ওয়ার্ডের কাউন্সিলর আল মামুন রশীদ।

বিডি প্রতিদিন/এমআই

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর