৬ জুন, ২০২৩ ২০:৫৯

মাদারীপুরে বিশ্ব ক্লাবফুট দিবস পালিত

মাদারীপুর প্রতিনিধি

মাদারীপুরে বিশ্ব ক্লাবফুট দিবস পালিত

মাদারীপুরে বিশ্ব ক্লাবফুট দিবস পালিত হয়েছে। মঙ্গলবার সকালে শহরের নুর জাহান সেলিম নিরাময় হাসপাতালের আয়োজনে দিবসটি পালিত হয়। 
ক্লাবফুট একটি জন্মগত শারীরিক সমস্যা, যেখানে শিশুর পায়ের পাতা ভিতরের দিকে বাঁকানো থাকে এবং বাংলাদেশে প্রতিবছর প্রায় ৪০০০ হাজার শিশু এই জন্মগত ত্রুটি নিয়ে জন্মগ্রহণ করে। সঠিক সময়ে এটার চিকিৎসা না করালে শিশু সারা জীবনের জন্য পঙ্গু হয়ে যেতে পারে।

ক্লাবফুট বা পায়ের পাতার অভিশাপ মুক্ত বাংলাদেশ গড়ার দৃঢ় প্রত্যয়ে একটি র‌্যালি ও আলোচনা সভার মধ্য দিয়ে পালিত হয়েছে বিশ্ব ক্লাবফুট দিবস। 
এ র‌্যালীটি ক্লাবফুটের অভিশাপ থেকে মুক্ত হওয়া অনেক শিশু ও তাদের বাবা মায়েদের সাথে উপস্থিত ছিলেন মাদারীপুরের পৌর মেয়র খালিদ হোসেন ইয়াদ, মাদারীপুরের সিভিল সার্জন ডা. মুনির আহমেদ, নুর জাহান সেলিম নিরাময় হাসপাতালের ব্যবস্থাপনা পরিচালক ও সাবেক সিভিল সার্জন ডা. গোলাম সরোয়ার প্রমুখ। আলোচনা সভায় অতিথিবৃন্দ জন্মের পরপর চিকিৎসা শুরুর গুরুত্ব সম্পর্কে আলোকপাত করেন। এছাড়া ক্লাবফুট নিয়ে জন্মানো সকল শিশুরা যাতে জন্মের সাথে সাথে চিকিৎসা নিশ্চিত করতে পারে তার জন্য হাসপাতালের পক্ষ থেকে প্রয়োজনীয় ব্যবস্থার কথা জানান। 

আলোচকরা আরও জানান, নবজাতক শিশুর জন্মগত ত্রুটি হিসেবে যে কয়েকটা সমস্যা দেখা যায় তার মধ্যে ক্লাবফুট (মুগুর পা) বা পায়ের পাতা বাঁকা সমস্যা অন্যতম। ক্লাবফুট বা “মুগুর পা” নিয়ে জন্মানো কোন শিশুকে যেন সুচিকিৎসার অভাবে প্রতিবন্ধী জীবনের শিকার না হতে হয়।

বিডি প্রতিদিন/এএ

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর