২৫ মার্চ, ২০২৪ ১৮:৩৩

বাগেরহাটে সুপেয় পানির উৎস সংরক্ষণে জেলা প্রশাসককে স্মারকলিপি

বাগেরহাট প্রতিনিধি

বাগেরহাটে সুপেয় পানির উৎস সংরক্ষণে জেলা প্রশাসককে স্মারকলিপি

বাগেরহাটের রামপালে এলাকাবাসী একমাত্র সুপেয় পানির উৎস তিনটি সরকারি পুকুর সংস্কার ও সংরক্ষণের দাবিতে জেলা প্রশাসককে স্মারকলিপি দিয়েছে। সোমবার দুপুরে এক্টিভেস্তা নামে এটি পরিবেশবাদী সংগঠনের ব্যানারে এলাকাবাসী বাগেরহাটের জেলা প্রশাসক মোহাম্মদ খালিদ হোসেনকে স্মারকলিপি প্রদান করে।

এর আগে, সকালে উপজেলার পেড়িখালী ইউনিয়নের ৬০০ বছরের অধিক আগে হযরত খানজাহানের (রহ.) খননকৃত রোমজাইপুর, সিংগড়বুনিয়া ও আড়ুয়াডাঙ্গা ৩টি সরকারি পুকুর পাড়ে একই দাবিতে মানববন্ধন করে।

স্মারকলিপি প্রদান শেষে মাহফুজ মাঝি, ফারিয়া ইসলাম ঋতুসহ এলাকাবাসী জানান, উপকূলীয় এলাকা রামপালে তীব্র লবণাক্ততার কারণে মানুষ সুপেয় পানি থেকে বঞ্চিত হচ্ছে। গভীর বা অগভীর নলকূপ এখানে কার্যকর না হওয়ায় এলাকার মানুষের সুপেয় পানির সংকট দীর্ঘদিনের।

এই অবস্থায় ৬০০ বছরের অধিক আগে উপজেলার পেড়িখালী ইউনিয়নের হযরত খানজাহানের (রহ.) খননকৃত বিশাল এই তিনটি পুকুর দীর্ঘদিন ধরে সংস্কারের অভাবে ভরাট হয়ে গেছে। একই সাথে এসব পুকুরের পাড় ভেঙে লবণাক্ততার পানি প্রবেশ করায় খরা মৌসুমে এলাকায় সুপেয় পানির তীব্র সংকট দেখা দিয়েছে। এলাকাবাসীর একমাত্র সুপেয় পানির উৎস তিনটি সরকারি পুকুর সংস্কার ও সংরক্ষণের দাবি জানান এলাকাবাসী।

বিডি প্রতিদিন/এমআই

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর