শুক্রবার, ১২ মে, ২০২৩ ০০:০০ টা
গল্প

তিতলা বনে তিনটি ভেড়া

রেবা হাবিব

তিতলা বনে তিনটি ভেড়া

অনেক অনেক আগের কথা। তিতলা বনের পাশে তিনটি ভেড়া থাকত। তিনজনের মধ্যেই ভারী ভাব। সব সময় একসঙ্গে থাকত, ঘাস খেত। তিনজনই প্রতিদিন মাঠে যেত আর পেট ভরে খেয়ে একসঙ্গে সুখে থাকত। ধীরে ধীরে সেই জায়গার ঘাস শেষ হতে লাগল। তাই বড় ভেড়াটি বলল, এখন এ জায়গা ছেড়ে যেতে হবে। এখানে খাওয়ার কিছু অবশিষ্ট নেই।

ছোট ভেড়াটি বলল, নদীর ওপারে একটা জায়গা আছে সেখানে চারদিকে শুধু ঘাস। সেখানে গেলে আমরা সারা জীবন আরামে কাটাতে পারব।

মেজ ভেড়াটি বলল, সত্যি! কিন্তু আমরা নদী পার হতে পারব না। নদীর মাঝখানে একটি দৈত্য থাকে। সে সবাইকে খায়।

বড় ভেড়াটি বলল, একটা বুদ্ধি আছে, বুদ্ধি দিয়ে আমরা সেই দৈত্যকে মেরে ফেলতে পারি।

বড় ভেড়াটি দুই ভেড়ার কানে কিছু একটা বলল। সবাই খুশি হয়ে নদীর দিকে যেতে লাগল।

সাঁকোর কাছে পৌঁছতেই সব ভেড়া গাছের আড়ালে লুকিয়ে পড়ল। তখন বড় ভেড়াটি ছোট ভেড়াটিকে ইশারা করে সাঁকো পার হতে বলল। ছোট্ট ভেড়াটি সাঁকো পার হতেই দৈত্য চলে আসে। দৈত্য বলল, এখানে আসার সাহস কী করে হলো তোর? এখন আমি তোকে খাব।

ভেড়াটি বলল, দৈত্য রাজা, আমি খুব ছোট। আমাকে খেয়ে তোমার পেটও ভরবে না। তুমি এক কাজ কর, আমার বড় ভাই পেছনে আসছে। সে খুব মোটা, তুমি তাকে খেয়ে তোমার ক্ষুধা মেটাতে পারবে। ছোট ভেড়ার মুখ থেকে ‘রাজা’ শব্দটি শুনে দৈত্য খুশি হলো। খুশি হয়ে দৈত্য বলল, ঠিক আছে তুমি অনেক ছোট, আমি তোমার বড় ভাইকে খাব। ছোট ভেড়াটি সেখান থেকে চলে গেল। এরপর বড় ভেড়াটি মেজ ভেড়াটিকে ইশারা করল। তারপর সে-ও গাছের আড়াল থেকে বেরিয়ে এসে সাঁকো পার হতে লাগল। সেখানে দৈত্য আগে থেকেই তার জন্য অপেক্ষা করছিল। দৈত্য ভেড়াকে দেখে খুশি হলো। তাকে বলল, আমি তোকে খেয়ে ফেলব।

মেজ ভেড়াটি আতঙ্কিত হয়ে বলল, হে রাজাধিরাজ, আমাকে খেয়ে কী পাবে? আমি তোমার পেটের সমানও নই। তুমি যদি আরও কিছুক্ষণ অপেক্ষা কর তবে তুমি এমন একজনকে পাবে যাকে খেয়ে তোমার এক মাস খিদে লাগবে না।

দৈত্য জিজ্ঞেস করল, কেমন করে?

মেজ ভেড়া বলল, আমার বড় ভাই পেছন থেকে আসছে। সে আমার মতো বিশটা ভেড়ার সমান। তুমি বেশ কয়েক দিন আরামে খেতে পারবে।

তার মুখ থেকে রাজাধিরাজ ও মোটা ভেড়ার কথা শুনে দৈত্য তাকে সাঁকো পার হতে দেয়।

অবশেষে সবচেয়ে বড় ভেড়াটি সাঁকোর ওপরে উঠে পার হতে লাগল। দৈত্য তার সামনে উপস্থিত হয়ে জোরে জোরে হাসতে লাগল। হাসতে হাসতে দৈত্য বলল, আজকে মজা করে খাব। তুই অনেক মোটা, তোকে খেয়ে আমি আমার ক্ষুধা মেটাব।

দৈত্যের কথা শুনে ভেড়াটি কয়েক কদম পিছিয়ে গেল। তারপর দ্রুত দৌড়ে তার শিং দিয়ে দৈত্যের বুকে আঘাত করল। দৈত্যটি অতর্কিত আক্রমণ থেকে সরে উঠতে না পেরে পানিতে পড়ে যায়। পড়ে যেতেই নদীর প্রবল স্রোতে ভেসে যায়। এরপর তিনটি ভেড়াই নতুন জায়গায় ঘাস খেয়ে আরামে জীবন কাটাতে থাকে।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর