১৯ ডিসেম্বর, ২০২১ ১৫:৫৮

পোশাক শিল্প কারখানায় ফ্যাক্টরি সোশ্যাল স্কোর নিয়ে আসতে প্রিমাডলার-মার্চেন্টবে’র চুক্তি

প্রেস বিজ্ঞপ্তি

পোশাক শিল্প কারখানায় ফ্যাক্টরি সোশ্যাল স্কোর নিয়ে আসতে প্রিমাডলার-মার্চেন্টবে’র চুক্তি

প্রিমাডলার ও মার্চেন্টবে’র চুক্তি স্বাক্ষর।

বাংলাদেশের পোশাক শিল্প কারখানাগুলোর মান বিশ্ববাজারে তুলে ধরার জন্য মার্চেন্ট বে এবং প্রিমাডলারের সাথে একটি চুক্তি স্বাক্ষরিত হয়েছে। ১৩ ডিসেম্বর মার্চেন্টবের কার্যালয়ে এই চুক্তি স্বাক্ষরিত হয়। এই চুক্তির ফলে বাংলাদেশের তৈরি পোশাক কারখানাগুলো নিজেদের ডিজিটাল প্রোফাইলে ‘ফ্যাক্টরি সোশ্যাল স্কোর’ যোগ করতে পারবে, যা আন্তর্জাতিক বায়ারদের বিশ্বাস অর্জনে ব্যাপক সহায়তা করবে।

ফ্যাক্টরি সোশ্যাল স্কোর সিস্টেম হলো পোশাক কারখানাগুলোর সামাজিক এবং পরিচালন কার্যক্ষমতা মনিটরিংয়ের জন্য খুবই গুরুত্বপূর্ণ একটি সূচক, যা ‘ইএসজি’ নামে পরিচিত। এটির অ্যালগরিদম বাংলাদেশ ও লন্ডনে নির্মিত হয়েছে। বিশ্বজুড়ে পরিবেশগত, সামাজিক এবং পরিচালনা পরিবর্তনের জন্য একটি শক্তিশালী মাধ্যম।

মার্চেন্টবের ফ্যাক্টরি প্রোফাইলগুলো বাংলাদেশি পোশাক সরবরাহকারী কারখানাগুলোর সক্ষমতা বিশ্বব্যাপী প্রদর্শনের জন্য একটি নেতৃস্থানীয় উদ্যোগ। ফ্যাক্টরি প্রোফাইলে ফ্যাক্টরি সোশ্যাল স্কোর যোগ করা শ্রমিকদের অবস্থার ওপর স্বচ্ছতা প্রদান করে, যা নতুন অর্ডার পাওয়া এবং ব্যবসা সম্প্রসারণের ক্ষেত্রে ক্রেতাদের আস্থা তৈরি করে।

মার্চেন্টবের প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) আবরার হোসেন সায়েম বলেন, ‘ফ্যাক্টরি সোশ্যাল স্কোর যুক্ত করা আমাদের জন্য একটি যুগান্তকারী সংযোজন। কারখানাগুলো প্রিমাডলারের প্রযুক্তি ব্যবহার করে তাদের রিয়েল টাইম ইএসজি স্কোর মার্চেন্টবে প্রোফাইলে প্রদর্শন করতে সক্ষম হবে। আন্তর্জাতিক বায়াররা এখন ইএসজি ইস্যুতে খুব মনোযোগী এবং এটি বাংলাদেশি পোশাক শিল্পের জন্য একটি গো-টু প্ল্যাটফর্ম হিসেবে আমাদের আরও প্রতিষ্ঠিত করবে।’

বাংলাদেশের প্রিমাডলার লিয়াজোঁ অফিসের কান্ট্রি ম্যানেজার মুনাওয়ার উদ্দিন বলেন, ‘মার্চেন্টবে টিম ইএসজি-এর ওপর খুব মনোযোগী, তাই আমাদের আলোচনাকে এগিয়ে নিয়ে যেতে খুব দ্রুত সম্ভব হয়েছে। এটি বাংলাদেশের জন্য একটি গুরুত্বপূর্ণ উদ্যোগ হবে এবং আমরা তাদের সাথে দীর্ঘ সম্পর্ক ও নতুন নতুন প্রযুক্তিভিত্তিক কাজের অপেক্ষায় রয়েছি।’

বিডি প্রতিদিন/এমআই

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর