৯ ফেব্রুয়ারি, ২০২৩ ০৮:৫৬

শেয়ারবাজার চাঙা করতে নতুন উদ্যোগ

♦ আইসিবিকে ১০০০ কোটি টাকার নতুন তহবিল ♦ আইসিবির বিনিয়োগকে এক্সপোজার লিমিটের বাইরে রাখা ♦ ব্যাংকের বন্ডে বিনিয়োগ এক্সপোজার লিমিটের বাইরে রাখা ♦ তালিকাভুক্ত কোম্পানিকে এনবিআরের নীতি সহায়তা

আলী রিয়াজ

শেয়ারবাজার চাঙা করতে নতুন উদ্যোগ

শেয়ারবাজার চাঙা করতে এবার নতুন উদ্যোগ নিচ্ছে সরকার। নতুন বছরে সরকার শেয়ারবাজারে বিনিয়োগকারীদের সুখবর দিতে নানা পরিকল্পনা গ্রহণ করেছে। দীর্ঘদিন নিম্নমুখী থাকা শেয়ারবাজারকে টেনে তুলতে সরকারের এসব পরিকল্পনায় আইসিবির বিনিয়োগ সক্ষমতা বাড়াতে হাজার কোটি টাকার নতুন তহবিল সরবরাহ করা হবে। এ ছাড়া বাজার চাঙা করার পরিকল্পনা বাস্তবায়ন করতে একাধিক কমিটি গঠন করা হয়েছে। বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি), বাংলাদেশ ব্যাংক, এনবিআরকে নীতি সহায়তার জন্য নির্দেশ দেওয়া হয়েছে। এসব নীতি সহায়তার প্যাকেজে তালিকাভুক্ত কোম্পানিকে কর ছাড় দেওয়াসহ বিনিয়োগকারীদের জন্য ঘোষণা করা হবে একগুচ্ছ সুবিধা।

জানা গেছে, দীর্ঘদিন ধরে দরপতনে ধুঁকতে থাকা শেয়ারবাজার নিয়ে সরকারের উচ্চপর্যায়ে একাধিক বৈঠক করা হয়েছে। শেয়ারবাজার চাঙা করতে বিএসইসি, বাংলাদেশ ব্যাংক, এনবিআরের যৌথ উদ্যোগে কমিটি করা হয়েছে। এ কমিটি বাজার শক্তিশালী ও স্থিতিশীল করতে প্রয়োজনীয় নীতি কাঠামো তৈরি করবে। এ ছাড়া দ্রুত সুবিধা দেওয়ার লক্ষ্যে বিনিয়োগকারীদের সুখবর দিতে চার পদক্ষেপ নেওয়ার সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে। এই চার সিদ্ধান্ত হলো- আইসিবির বিনিয়োগকে এক্সপোজার লিমিটের বাইরে রাখার নির্দেশ, আইসিবিকে ১০০০ কোটি টাকার নতুন তহবিল প্রদান, ব্যাংকের বন্ডে বিনিয়োগ এক্সপোজার লিমিটের বাইরে রাখার জন্য ব্যাংক কোম্পানি আইন সংশোধনে কমিটি গঠন এবং তালিকাভুক্ত কোম্পানিগুলোকে নীতি সহায়তা প্রদানে এনবিআরের উদ্যোগ। এই চার সিদ্ধান্ত বাস্তবায়িত হলে বাজারে নগদ টাকার বিনিয়োগ বাড়বে কয়েক হাজার কোটি টাকা। পুঁজিবাজার গতিশীল করতে ইনভেস্টমেন্ট করপোরেশন অব বাংলাদেশের (আইসিবি) ক্রয়ক্ষমতা বাড়ানোর উদ্যোগ দ্রুত কার্যকর করার নির্দেশ দেওয়া হয়েছে। এ জন্য ডিপোজিটরি ফান্ডকে পুঁজিবাজার বিনিয়োগ সীমার (এক্সপোজার লিমিট) আওতার বাইরে রাখার উদ্যোগ নেওয়া হবে। এ উদ্যোগ বাস্তবায়িত হলে প্রায় ৬ হাজার কোটি টাকা বিনিয়োগ সক্ষমতা ফিরে পাবে আইসিবি। আইসিবির বিনিয়োগ লিমিট এক্সপোজারের বাইরে রাখা ছাড়াও বাজারে দ্রুত সহায়তা দিয়ে ১ হাজার কোটি টাকার নতুন তহবিল সরবরাহ করা হবে। সরকারের নিজস্ব তহবিল থেকে এ টাকা দেওয়ার উদ্যোগ নেওয়া হয়েছে। আইসিবি হাজার কোটি টাকা পেলে বাজার লেনদেন চাঙা হওয়া ছাড়াও শেয়ারের দরপতন কমে যাবে। আইসিবির বিনিয়োগের পাশাপাশি ব্যাংক বন্ড মার্কেট চাঙা করতে একই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এ সিদ্ধান্তে ব্যাংকের বন্ডে বিনিয়োগ এক্সপোজার লিমিটের বাইরে রাখা হচ্ছে। বন্ডে বিনিয়োগকে ব্যাংকের এক্সপোজার লিমিটের বাইরে রাখতে ব্যাংক আইন সংশোধনের জন্য কমিটি গঠন করা হয়েছে। বাজারে তালিকাভুক্ত কোম্পানিকে নীতি সহায়তা দিতে এনবিআর কর ছাড় দেওয়াসহ তাদের বিনিয়োগে বিশেষ সুবিধা দেওয়া হবে। এ বিষয় জানতে চাইলে বিএসইসি চেয়ারম্যান অধ্যাপক শিবলী রুবাইয়াত-উল-ইসলাম বলেন, শেয়ারবাজার একটি শক্তিশালী বিনিয়োগ মাধ্যম। এখানে আমরা নীতি সহায়তা দিয়ে থাকি। বাজার নীতি সহায়তার জন্য কেন্দ্রীয় ব্যাংক, এনবিআর যৌথভাবে কাজ করছে। বাজার আরও বড়, সময়োপযোগী ও আধুনিক করতে যেসব পদক্ষেপ নেওয়া প্রয়োজন, সেগুলো নিয়ে কাজ হচ্ছে। আশা করি দ্রুত একটি শক্তিশালী বাজার দেখতে পাব আমরা।

 

বিডি প্রতিদিন/ ওয়াসিফ

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর