শিরোনাম
প্রকাশ : রবিবার, ১৮ নভেম্বর, ২০১৮ ০০:০০ টা
আপলোড : ১৮ নভেম্বর, ২০১৮ ০০:১৩

প্রথম জুমার জামাত আদায় হয় কুবায়

মাওলানা আবদুর রশিদ

প্রথম জুমার জামাত আদায় হয় কুবায়

রসুল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম মদিনার নিকটবর্তী কুবায় প্রথম জুমার সালাত আদায় করেন। মক্কা থেকে মদিনায় হিজরতের সময় তিনি কুবায় অবস্থান করেন। হিজরতের সময় তিনি হজরত আলী (রা.)-কে মক্কায় রেখে গিয়েছিলেন; যাতে তার কাছে রক্ষিত মক্কাবাসীর আমানত সংশ্লি­ষ্ট মালিককে ফেরত দেওয়া যায়। এদিকে হজরত আলীও মক্কায় তিন দিন অবস্থান করে গচ্ছিত আমানত স্ব-স্ব মালিককে ফেরতদানের পর মদিনায় চলে আসেন এবং রসুলুল্ল­াহ সাল্ল­াল্ল­াহু আলাইহি ওয়াসাল্ল­ামের সঙ্গেই অবস্থান করতে থাকেন। কুবায় রসুল সাল্ল­াল্লাহু আলাইহি ওয়াসাল্লাম ১৪ দিন অবস্থান করেন। বুখারি।

তিনি সোমবার কুবায় অবতরণ করেন এবং শুক্রবার সেখানে থেকে ইয়াসরিব বা মদিনার উদ্দেশে রওনা হন। এই সময়ের মধ্যে তিনি সেখানে মসজিদ প্রতিষ্ঠা করেন। এ মসজিদকেই সূরা তওবার ১০৮ আয়াতে তাকওয়ার ভিত্তিতে প্রতিষ্ঠিত মসজিদ বলে প্রশংসা করা হয়েছে। এটাই ছিল ইসলামের ইতিহাসে প্রথম মসজিদ; যার প্রথম উদ্যোগী ছিলেন আম্মার বিন ইয়াসির (রা.)। তিনিই রসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্ল­ামকে এদিকে ইঙ্গিত দেন। অতঃপর পাথর জমা করেন। এরপর প্রথমে কিবলার দিকে একটি পাথর রাখেন। তারপর আবুবকর (রা.) একটি রাখেন। এরপর বাকি কাজ আম্মারের নেতৃত্বে সম্পন্ন হয়। ইবনে হিশাম।

রসুলুল্লাহ সাল্ল­াল্ল­াহু আলাইহি ওয়াসাল্ল­াম ইয়াসরিবে তাঁর দাদা আবদুল মুত্তালিবের মাতুল গোষ্ঠী বনু নাজ্জারকে সংবাদ দেন। বনু নাজ্জার ছিল খাজরাজ গোত্রভুক্ত। তারা এসে সশস্ত্র প্রহরায় তাঁকে সঙ্গে নিয়ে ইয়াসরিবের পথে যাত্রা করেন। কুবা থেকে ইয়াসরিবের মসজিদে নববীর দূরত্ব হলো ৫ কিলোমিটার। বনু নাজ্জারকে রসুল সাল্ল­াল্লাহু আলাইহি ওয়াসাল্লামের মাতৃকুল বলার কারণ এই যে, রসুল সাল্ল­াল্ল­াহু আলাইহি ওয়াসাল্ল­ামের প্রপিতামহ হাশিম বিন আবদে মানাফ এ গোত্রে বিয়ে করেছিলেন। সে কারণে মদিনাবাসী মক্কার বনু হাশিমকে তাদের ভাগনের গোষ্ঠী বলে অভিহিত করত। ইবনে হিশাম। ইয়াসরিবের উপকণ্ঠে পৌঁছে বনু বালেম বিন আওফ গোত্রের রানুনা উপত্যকায় তিনি প্রথম জুমার সালাত আদায় করেন; যাতে ১০০ জন মুসল্লি শরিক হন। ইবনে হিশাম।

এটাই ছিল রসুল সাল্ল­াল্ল­াহু আলাইহি ওয়াসাল্ল­ামের নেতৃত্বে আদায়কৃত ইসলামের ইতিহাসে প্রথম জুমা। কেননা হিজরতের আগে মদিনার আনসাররা আপসে পরামর্শক্রমে ইহুদি ও নাসারাদের সাপ্তাহিক ইবাদতের দিনের বিপরীতে নিজেদের জন্য একটি ইবাদতের দিন ধার্য করেন ও সেই মতে আসয়াদ বিন জুরারাহ (রা.)-এর নেতৃত্বে মদিনার বনু বায়জাহ গোত্রের নাকিউল খাজেমাত নামক স্থানের নাবিত সমতল ভূমিতে সর্বপ্রথম জুমার সালাত চালু হয়। যেখানে ৪০ জন মুসল্লি অংশগ্রহণ করেন। ইবনে মাজাহ।

 

            লেখক : ইসলামবিষয়ক গবেষক


আপনার মন্তব্য