শিরোনাম
প্রকাশ : বুধবার, ৮ জানুয়ারি, ২০২০ ০০:০০ টা
আপলোড : ৭ জানুয়ারি, ২০২০ ২৩:১৩

ধর্ষণের প্রতিবাদে উত্তাল ঢাবি

অপরাধীদের উচিত সাজা দিন

ধর্ষণের প্রতিবাদে উত্তাল ঢাবি

ছাত্রী ধর্ষণের বিরুদ্ধে উত্তাল হয়ে উঠেছে ঢাকা বিশ্ববিদ্যালয়। ‘ইউ ওয়ান্ট জাস্টিস’ প্ল্যাকার্ড হাতে বিক্ষোভ করছেন হাজার হাজার ছাত্রছাত্রী। রবিবার সন্ধ্যায় বিশ্ববিদ্যালয়ের এক ছাত্রী কুর্মিটোলায় বাস থেকে নেমে বাসায় ফেরার পথে ধর্ষকের কবলে পড়েন। তাঁকে মুখ চেপে ধরে নির্জন স্থানে নিয়ে যায় মানুষবেশী শকুনেরা। ছাত্রীটি ধর্ষকের হাত থেকে সম্ভ্রম রক্ষায় আপ্রাণ চেষ্টা করলে তাঁকে আঘাত হেনে অচেতন এবং তারপর ধর্ষণ করা হয়। পুলিশের পক্ষ থেকে বলা হয়েছেÑ ধর্ষিতা ছাত্রীর শরীরে ধর্ষণের আলামত পাওয়া গেছে। ওই ছাত্রী ধর্ষকের হাত থেকে নিজেকে বাঁচাতে আপ্রাণ চেষ্টা করেছিলেন, আলামতে এমন চিত্রই মিলেছে।

ধর্ষণস্থল থেকে পুলিশের অপরাধ তদন্ত বিভাগ ১৫ ধরনের আলামত সংগ্রহ করেছে এর বেশির ভাগই ওই শিক্ষার্থীর ব্যবহৃত জিনিসপত্র। কুর্মিটোলা জেনারেল হাসপাতালের প্রধান ফটক থেকে উত্তরার দিকে যেতে ১০০ গজ দূরে ধর্ষণের ঘটনা ঘটে। সেখানে ফুটপাথের সৌন্দর্যবর্ধনের ফুল গাছের ঝোপে ওই ছাত্রীকে জোর করে নিয়ে যাওয়া হয়েছিল। বিমানবন্দরের ওই সড়কটি ব্যস্ততম হলেও সন্ধ্যা নামলেই ওই ফুটপাথে পথচারীদের তেমন যাতায়াত থাকে না। পুলিশ বলেছে, ভিকটিমের শরীরে জখম রয়েছে। নিজেকে রক্ষা করতে তিনি চেষ্টা করেছিলেন। তারা প্রযুক্তির সহায়তায় আলামত ও সোর্স নিয়োগ করে তদন্ত শুরু করেছে। ভিকটিমের ভাষ্য অনুযায়ী ধর্ষক একজন। ঘটনাস্থলে ওই ছাত্রীর ব্যবহৃত হাতঘড়ি, চাবির রিং, ঢাকা বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন কাগজপত্র, জুতা, ফাইল পড়ে ছিল। এ ছাড়া তাঁর ব্যবহৃত ইনহেলার ও ওষুধ পাওয়া যায়।

চিকিৎসকরা বলেছেন, ধর্ষককে বাধা দেওয়ায় বিশ্ববিদ্যালয়ছাত্রীকে মারধর করা হয়। তাঁর শরীরে জখমের চিহ্ন রয়েছে। ছাত্রীটির সুচিকিৎসায় সাত সদস্যবিশিষ্ট মেডিকেল টিম গঠন করা হয়েছে। পুলিশ বলেছে, তারা ধর্ষককে খুঁজে বের করতে সাধ্যের সবকিছুই করবে। কুর্মিটোলায় সন্ধ্যার সময় রাস্তার পাশে ধর্ষণের ঘটনা অপরাধীদের বেপরোয়া মনোভাবের চিত্রই তুলে ধরেছে। রাস্তার পাশে ঝোপে মাদকাসক্তদের যাতায়াতের চিত্র মিলেছে সেখানে বেশ কয়েকটি ফেনসিডিলের শূন্য বোতলের উপস্থিতিতে। আমরা আশা করব, আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী অপরাধীদের আইনের আওতায় এনে বিচারের সম্মুখীন করার সব চেষ্টা করবে।


আপনার মন্তব্য