মঙ্গলবার, ১৯ জুলাই, ২০২২ ০০:০০ টা

নবাব সিরাজের স্ত্রীকে বিয়ের প্রস্তাব দেন মীর জাফর

সুমন পালিত

নবাব সিরাজের স্ত্রীকে বিয়ের প্রস্তাব দেন মীর জাফর

পলাশীর প্রান্তরে নিভে যায় বাংলা-বিহার-ওড়িশার স্বাধীনতার সূর্য। বলা যায়, ভারতবর্ষের স্বাধীনতাও অস্তমিত হয়। নবাব সিরাজউদ্দৌলা পরাজিত হন কর্নেল রবার্ট ক্লাইভের নেতৃত্বাধীন ইস্ট ইন্ডিয়া কোম্পানির বাহিনীর কাছে। ক্লাইভ ছিলেন সাহসী সেনাপতি। তাঁর বাহিনীর ইংরেজ সেনাদের সাহস ও দক্ষতাও ছিল নবাব বাহিনীর চেয়ে এগিয়ে। তবে সিরাজের সেনা ছিল কোম্পানির কয়েক গুণ। সে বাহিনীতে যুক্ত ছিল ফরাসিরা। যোদ্ধা হিসেবে যারা ইংরেজের চেয়ে কোনো অংশে কম নয়। কোম্পানি সেনারও সিংহভাগ ছিল এ-দেশি। সেহেতু দুই পক্ষের যুদ্ধে নবাব বাহিনীর জয়লাভই ছিল নিশ্চিত। আর সে কারণেই রণাঙ্গনে যাওয়ার আগেই জয় নিশ্চিত করার কৌশল বেছে নেন ক্লাইভ। সিরাজের প্রধান সেনাপতি মীর জাফরকে তিনি কিনে নেন নবাব বানানোর টোপ ফেলে। নবাব সিরাজউদ্দৌলার প্রভাবশালী সেনাপতি ও সভাসদকেও তারা কিনে নেন যুদ্ধজয়ের পর পুরস্কৃত করার লোভ দেখিয়ে। নবাবের স্বজনদেরও অনেকে ইংরেজদের পক্ষ নিয়েছিলেন। নবাব আলীবর্দী খানের কোনো পুত্রসন্তান ছিল না। তাই তিনি নাতি সিরাজউদ্দৌলাকে তাঁর উত্তরসূরি ঘোষণা করেন। যা মেনে নিতে পারেননি সিরাজের খালা ঘষেটি বেগম এবং অন্যরা। অর্বাচীনরা প্রাসাদ ষড়যন্ত্রে লিপ্ত হয়। সিরাজকে সিংহাসন থেকে তাড়াতে ইংরেজদের সঙ্গে জোট বাঁধে। পলাশীর যুদ্ধে মীর জাফরের সেনাদল নিষ্ক্রিয় ভূমিকা পালন করে। অন্য বিশ্বাসঘাতক সেনাপতিরাও ছিল একই ভূমিকায়। সিরাজের পক্ষে যাঁরা ছিলেন তাঁরা এক অসম যুদ্ধে পরাজয় মেনে নিতে বাধ্য হন।

সপ্তদশ শতাব্দীর মধ্যভাগে মুঘল শাসকরা ইস্ট ইন্ডিয়া কোম্পানিকে বাংলায় অবস্থানের অনুমতি দেন। বছরে মাত্র ৩ হাজার টাকা প্রদানের বিনিময়ে তাঁদের শুল্কমুক্ত বাণিজ্যের অধিকার দেওয়া হয়। ইংরেজরা হুগলি ও কাশিমবাজারে বাণিজ্য কেন্দ্র গড়ে তোলে। কয়েক বছরের মধ্যেই কোম্পানির ব্যবসা-বাণিজ্য ফুলে-ফেঁপে ওঠে। সপ্তদশ শতাব্দীর দ্বিতীয়ার্ধে বাংলার অভ্যন্তরীণ বাণিজ্যে ইস্ট ইন্ডিয়া কোম্পানির বেআইনি তৎপরতা মেনে নিতে পারেননি সুবেদার শায়েস্তা খান। ইস্ট ইন্ডিয়া কোম্পানির ব্যাপারে মুঘল সুবেদার ছিলেন সতর্ক। তিনি বিদায় নেওয়ার পর ইংরেজরা কলকাতায় বসবাস করার অধিকার পায়। কলকাতা, গোবিন্দপুর ও সুতানটি নামে তিনটি গ্রাম কিনে জমিদারি লাভ করে। ইংরেজরা কলকাতায় ফোর্ট উইলিয়াম নামে একটি দুর্গও নির্মাণ করে। এর ফলে কোম্পানির ক্ষমতা যেমন সুসংহত হয় তেমন আর্থিকভাবেও তারা লাভবান হয়। কোম্পানিকে কলকাতার আশপাশে আরও ৩৮টি গ্রাম কিনতে উৎসাহিত করে।

১৭৫৬ সালের এপ্রিলে সিরাজউদ্দৌলার ক্ষমতা গ্রহণের সঙ্গে সঙ্গে নবাব ও ইস্ট ইন্ডিয়া কোম্পানির বিরোধ অনিবার্য হয়ে পড়ে। দেশপ্রেমিক নবাব কোম্পানির অবৈধ কার্যক্রমের বিরুদ্ধে রুখে দাঁড়ান। ব্রিটিশের বিরুদ্ধে তিনি অনুমতি ছাড়াই ফোর্ট উইলিয়ামে প্রাচীর নির্মাণ ও সংস্কার, ব্যক্তিগত অবৈধ ব্যবসা ও কর্মচারীদের দ্বারা কোম্পানিকে দেওয়া সুযোগের অপব্যবহার এবং নবাবের অবাধ্য প্রজাদের আশ্রয় দেওয়ার অভিযোগ আনেন। বিষয়টি মীমাংসার জন্য নবাব ইস্ট ইন্ডিয়া কোম্পানির প্রতি আহ্বান জানান। আলোচনার মাধ্যমে বিরোধ নিরসনে তিনি কলকাতায় প্রতিনিধি দল পাঠান। তাঁদের হাতে পাঠানো চিঠিতে নবাব কোম্পানির কাছে কৃষ্ণদাসকে তাঁর হাতে সমর্পণের দাবি জানান। কলকাতার নতুন প্রাচীর ভেঙে ফেলা ও চারদিকের পরিখা ভরাটের নির্দেশ দেন। নবাবের বিশেষ দূত এসব দাবিসংবলিত চিঠি নিয়ে কলকাতায় গেলে ইংরেজরা তাঁকে অপমানিত করে। কলকাতার ইংরেজ গভর্নর রজার ড্রেক অপমানজনকভাবে নবাবের প্রতিনিধি নারায়ণ সিংহকে কলকাতা থেকে বের করে দেন। দূতের কাছে এ খবর শুনে নবাব কাশিমবাজার কুঠি অবরোধের আদেশ দেন। কুঠিপ্রধান আত্মসমর্পণ করলেও ইংরেজ গভর্নরের অশোভন আচরণে ক্ষুব্ধ হয়ে নবাব কলকাতা দখল করেন। এ পরাজয়ের প্রতিশোধ নিতে মাদ্রাজ থেকে রবার্ট ক্লাইভ ও অ্যাডমিরাল ওয়াটসনের নেতৃত্বে একদল ব্রিটিশ সেনা বাংলায় পাঠানো হয়। তারা ১৭৫৭ সালের জানুয়ারিতে কলকাতা পুনরুদ্ধার করে। নবাবের বিরুদ্ধে যুদ্ধও ঘোষণা করে তারা। সিরাজউদ্দৌলা ইংরেজদের সঙ্গে আলীনগরের সন্ধিতে স্বাক্ষরে বাধ্য হন।

কলকাতা পুনর্দখল ও আলীনগরের সন্ধি অনুযায়ী ক্ষতিপূরণ পায় ইংরেজরা। যা তাদের সাহস বাড়িয়ে দেয়। তারা বাংলা-বিহার-ওড়িশা পদানতের স্বপ্নও দেখতে শুরু করে। নবাব সিরাজউদ্দৌলার সভাসদের এক বড় অংশকে নিজেদের পক্ষে আনতে সমর্থ হয় তারা। নবাবের প্রধান সেনাপতি মীর জাফরের সঙ্গে ইংরেজের চুক্তি হয়। উমিচাঁদের সঙ্গেও ভুয়া চুক্তিতে আবদ্ধ হয় তারা। তারপর মুর্শিদাবাদের দিকে অগ্রসর হয়। ইংরেজরা রাজধানীর দিকে এগিয়ে আসছে জেনে নবাব মুর্শিদাবাদ থেকে রওনা দিয়ে শত্রু মোকাবিলায় পলাশীতে শিবির স্থাপন করেন। ১৭৫৭ সালের ২৩ জুন সকাল ৮টার দিকে যুদ্ধ আরম্ভ হয়। মীর মর্দান, মোহন লাল, খাজা আবদুল হাদি খান, নব সিং হাজারি প্রমুখ সেনাপতির নেতৃত্বে নবাব বাহিনী বীরত্বের সঙ্গে যুদ্ধ করে। তবে প্রধান সেনাপতি মীর জাফর, ইয়ার লতিফ ও রায় দুর্লভ রামের অধীন নবাবের প্রায় দুই-তৃতীয়াংশ সেনা নিষ্ক্রিয়ভাবে দাঁড়িয়ে থাকে। তার পরও যুদ্ধ ছিল নবাব বাহিনীর অনুকূলে। কিন্তু বেলা ৩টার দিকে কামানের গোলায় মীর মর্দান মারা গেলে নবাব বাহিনীতে অস্থিরতা দেখা দেয়।

মীর মর্দানের মৃত্যুতে নবাব সিরাজ প্রধান সেনাপতি মীর জাফরকে ডেকে পাঠান। তিনি আত্মীয় হিসেবে তাঁর জীবন ও সম্মান রক্ষায় ইংরেজদের বিরুদ্ধে যুদ্ধে নামার অনুরোধ করেন। মীর জাফর নবাবকে ওইদিন যুদ্ধ বন্ধ রেখে পরদিন নতুন উদ্যমে যুদ্ধে নামার পরামর্শ দেন। নবাবের সেনারা যুদ্ধ থামাতেই ইংরেজ সেনারা প্রচন্ড আক্রমণ চালায়। নবাব বাহিনী ছত্রভঙ্গ হয়ে পড়ে। বিকাল ৫টার দিকে যুদ্ধ শেষ হয়ে যায়।

নবাব সিরাজউদ্দৌলা ভগ্নহৃদয়ে পলাশী ছেড়ে রাজধানী মুর্শিদাবাদের দিকে রওনা হন উটের পিঠে চড়ে। রাত শেষে পৌঁছেন মুর্শিদাবাদ। কিন্তু নিজের রাজধানীতে থাকাকেও নিরাপদ মনে করেননি সিরাজ। কারণ একটাই। সেনাপতিরা শত্রুদের সঙ্গে আঁতাত করে তাঁর বিরুদ্ধে অবস্থান নিয়েছে। দু-এক জন যাঁরা পক্ষে ছিলেন তাঁরা প্রাণ হারিয়েছেন যুদ্ধে। সাধারণ সেনারা ছত্রভঙ্গ হয়ে পালিয়েছে। দিনে কোনোরকম বিশ্রাম নিয়ে এবং মূল্যবান সম্পদ গুছিয়ে রাত ৩টার দিকে তিনি রাজধানী থেকে বের হন অজানার উদ্দেশে।

পলাশীর যুদ্ধে নবাব সিরাজউদ্দৌলা পরাজিত হলেও ইংরেজদের চূড়ান্ত বিজয় অর্জিত হয়নি। কারণ রাজধানী মুর্শিদাবাদ তখনো নবাবের আয়ত্তে। বিহার-ওড়িশায়ও তাঁর নিয়ন্ত্রণ। তবে তা শুধু নামেই। প্রতাপশালী বাংলার নবাব তখন ঠুঁটো জগন্নাথ। ঢাল নেই তলোয়ার নেই নিধিরাম সরদার। তাই পলাশীতে নবাব বাহিনীকে হারানোর পর তড়িঘড়ি রাজধানী মুর্শিদাবাদ দখলের উদ্যোগ নেয়নি ইংরেজরা। সিরাজ ২৪ জুন ভোররাতে রাজধানীতে পালিয়ে গেলেও ইংরেজ কিংবা মীর জাফর বাহিনী তার পিছু নেয়নি। ভাবটা এমন নবাব পালাবে কোথায়! ২৩ জুন রাতটা পলাশী প্রান্তরেই কাটান রবার্ট ক্লাইভ ও মীর জাফর। সকালবেলা পলাশী যুদ্ধের বিজয়ী সেনানায়ক রবার্ট ক্লাইভ মীর জাফরের শিবিরে চিঠি পাঠান। সে চিঠিতে পলাশীতে ইস্ট ইন্ডিয়া কোম্পানির জয়ের সব কৃতিত্ব মীর জাফরকে দেন। লেখেন, ‘এ জয়ের জন্য আমি আপনাকে অভিনন্দন জানাই। এ জয় আমার নয়, আপনার। আশা করি আপনাকে নবাব করার সুযোগ পেয়ে আমি নিজে সম্মানিত হতে পারব।’ এ চিঠির আগে সকালে মীর জাফর নিজেই গিয়েছিলেন ইংরেজ শিবিরে, রবার্ট ক্লাইভের সঙ্গে দেখা করতে। ইংরেজরা সিংহাসনের লোভ দেখিয়ে মীর জাফরকে দিয়ে নবাব সিরাজকে ঘায়েল করলেও তারা কথা রাখবে কি না সে বিষয়ে উৎকণ্ঠায় ছিলেন তিনি। ইংরেজ সেনারা মীর জাফরকে নিয়ে যায় কর্নেল ক্লাইভের তাঁবুতে। ক্লাইভ মীর জাফরকে বলেন, ‘আপনার এখনই রাজধানী মুর্শিদাবাদের দিকে রওনা হওয়া উচিত। রাজধানী নিজের কবজায় আনুন। আপনার সঙ্গে কর্নেল ওয়াটসও যাবেন।’ মীর জাফরের সঙ্গে মুর্শিদাবাদ অভিমুখে রওনা দেন রবার্ট ক্লাইভও। তবে তিনি তাঁর বাহিনী নিয়ে ছিলেন সবচেয়ে পেছনে। বেশ সতর্কভাবে। সিরাজউদ্দৌলা মাত্র এক রাতে পলাশী থেকে ৫০ মাইল দূরবর্তী মুর্শিদাবাদে পৌঁছলেও ক্লাইভ তথা ইংরেজ বাহিনীর লেগে যায় তিন দিন। ক্লাইভ মীর জাফর কিংবা ইংরেজ সেনাপতি ওয়াটসের সঙ্গে সরাসরি মুর্শিদাবাদে যাননি। ক্লাইভ কেন মুর্শিদাবাদ থেকে দূরে ছিলেন তা এক রহস্য। এ বিষয়ে স্যার প্যান্ডেরল মুন তাঁর ‘দ্য ব্রিটিশ কনকোয়েস্ট অ্যান্ড ডোমিনিয়ন অব ইন্ডিয়া’ বইটিতে লিখেছেন, ‘ক্লাইভের ২৭ জুনই মুর্শিদাবাদে হাজির হওয়ার কথা ছিল। কিন্তু জগৎ শেঠ ক্লাইভকে জানান তাঁকে হত্যার পরিকল্পনা হচ্ছে। সেজন্য আরও দুই দিন পর ২৯ জুন ক্লাইভ মুর্শিদাবাদ পৌঁছান। মীর জাফর শহরের প্রধান ফটকে অপেক্ষা করছিলেন ক্লাইভকে স্বাগত জানানোর জন্য। দুজনই একসঙ্গে শহরে ঢোকেন। রবার্ট ক্লাইভ মীর জাফরকে মসনদে বসিয়ে নতুন নবাবকে স্যালুট দেন। ঘোষণা করেন মীর জাফরের শাসনে হস্তক্ষেপ করবে না কোম্পানি। শুধু নিজেদের ব্যবসার দিকেই তাদের নজর থাকবে।’

মীর জাফর ও লর্ড ক্লাইভ তাঁদের বাহিনীসহ রাজধানী মুর্শিদাবাদে এসে দেখেন সিরাজউদ্দৌলা নেই। মীর জাফরের ছেলে মিরন সিরাজের খোঁজে চারদিকে লোক পাঠান। ইতিহাসবিদ সৈয়দ গুলাম হুসেইন খান সিয়ারুল মুতাখিরি বইতে লিখেছেন, ‘সিরাজউদ্দৌলা ছদ্মবেশে রাজধানী থেকে বেরিয়ে যান। সঙ্গে নেন কিছু বিশ্বাসী আত্মীয় আর কয়েকজন হিজড়া। রাত ৩টায় স্ত্রী লুৎফুন নিসা আর কয়েকজন ঘনিষ্ঠকে পর্দায় ঢাকা গাড়িতে বসানো হয়। সোনা -জহরত যতটা সম্ভব নিয়ে তাঁরা প্রাসাদ ছাড়েন। মুর্শিদাবাদ থেকে প্রথমে ভগবানগোলায় গিয়েছিলেন সিরাজউদ্দৌলা। কিন্তু সেখানে থাকা নিরাপদ মনে করেননি। দিন দুয়েক পর বেশভূষা বদলে রাজমহলের কাছে পৌঁছান। তিন দিন ধরে অনাহারে থাকায় বাধ্য হয়ে খাওয়ার জন্য একটু বিরতি নিয়েছিলেন নবাব ও তাঁর সঙ্গীরা। পুরস্কৃত হওয়ার লোভে শাহ দানা নামে এক ফকির মিরনকে গোপনে খবর দেন সিরাজউদ্দৌলা সেখানে অবস্থান করছেন। খবর পেয়েই মীর জাফরের জামাতা মীর কাশিম সেনাদের নিয়ে ঘিরে ফেলেন গোটা এলাকা। পলাশী যুদ্ধের আট দিন পর ২ জুলাই, ১৭৫৭ সিরাজউদ্দৌলাকে নিয়ে আসা হয় মুর্শিদাবাদে।’ ‘আ হিস্ট্রি অব দ্য মিলিটারি ট্রান্স্যাকশন্স অব দ্য ব্রিটিশ নেশন ইন ইন্দোস্তান’ বইতে রবার্ট ওরমে লিখেছেন, ‘ক্ষমতাচ্যুত নবাবকে মীর জাফরের সামনে মাঝরাতে হাজির করা হয়। ওই রাজপ্রসাদে কদিন আগেও নবাব হিসেবে বাস করতেন সিরাজউদ্দৌলা। মীর জাফরের সামনে দাঁড়িয়ে ভয়ে কাঁপছিলেন ক্ষমতা হারানো নবাব। প্রাণভিক্ষা চান সিরাজউদ্দৌলা। সেনারা রাজমহলের অন্যদিকে নিয়ে গেল ক্ষমতাচ্যুত নবাবকে। এরপর মীর জাফর তাঁর পারিষদদের সঙ্গে আলোচনায় বসলেন সিরাজউদ্দৌলাকে কী করা উচিত তা নিয়ে। তাঁদের কাছে তিনটি পথ খোলা ছিল : হয় তাঁকে মুর্শিদাবাদেই বন্দি করে রাখা হোক, অথবা দেশের বাইরে অন্য কোথাও রাখা হোক আটক। তৃতীয় বিকল্প ছিল প্রাণদন্ড। সভাসদের অনেকেই চেয়েছিলেন সিরাজউদ্দৌলাকে বন্দি রাখতে। কিন্তু মীর জাফরের ১৭ বছর বয়সী পুত্র মিরন কড়া বিরোধিতা করেন। মীর জাফরের নিজস্ব কোনো মতামত ছিল না।’ ইতিহাসবিদ সুদীপ চক্রবর্তী তাঁর বই ‘প্ল্যাসি : দ্য ব্যাটল দ্যাট চেঞ্জড দ্য কোর্স অব ইন্ডিয়ান হিস্ট্রি’-তে লিখেছেন, ‘মীর জাফর যেহেতু নিজস্ব কোনো মতামত দেননি সিরাজউদ্দৌলাকে নিয়ে কী করা হবে, তাই মিরন সেটাকেই বাবার সম্মতি বলে ধরে নিয়েছিলেন। তিনি তাঁর বাবাকে বললেন আপনি এখন বিশ্রাম নিন। আমি এদিকটা সামলে নেব। মীর জাফর অনেক রাতে দরবার শেষ করে শয়নকক্ষে চলে যান।’

সিরাজউদ্দৌলার ভাগ্য মিরনের হাতে ছেড়ে দেওয়ার অর্থই ছিল তাঁকে মৃত্যুর মুখে ঠেলে দেওয়া। ঠিক তেমনটিই ঘটেছে সেই রাতে। সৈয়দ গুলাম হুসাইন খানের মতে, ‘মিরন তাঁর সঙ্গী মোহাম্মদী বেগকে দায়িত্ব দিলেন সিরাজউদ্দৌলাকে হত্যা করার। মিরন তাঁর সঙ্গীদের নিয়ে সিরাজউদ্দৌলার কাছে যখন গেলেন, তখনই সিরাজ বুঝে ফেলেন কী হতে চলেছে তাঁর ভাগ্যে। তিনি মিরনের কাছে আবেদন করেন মেরে ফেলার আগে যেন তাঁকে অজু করে নামাজ পড়ার অনুমতি দেওয়া হয়। নিজেদের কাজ দ্রুত সম্পন্ন করতে খুনিরা অজুর পানির বদলে সিরাজের মাথায় এক ঘড়া পানি ঢেলে দেয়। তিনি যখন বুঝলেন যে ঠিকমতো তাঁকে অজু করতেও দেওয়া হবে না, তখন তিনি খাওয়ার জন্য একটু পানি দিতে বললেন।’ ‘রবার্ট ওরমের বইতে বলা হয়েছে, ‘ঠিক তখনই মোহাম্মদী বেগ ছুরি দিয়ে সিরাজকে প্রথম আঘাত হানেন। বাকিরা তলোয়ার দিয়ে হামলা চালায় সিরাজের ওপর। কয়েক মিনিটের মধ্যেই তাদের কাজ শেষ হয়। মাথাটা ঝুঁকে পড়ে সিরাজের, তিনি গড়িয়ে পড়েন। মৃত্যুকালে বাংলার শেষ স্বাধীন নবাব সিরাজউদ্দৌলার বয়স হয়েছিল মাত্র ২৫ বছর।’

সিরাজকে হত্যা করেই ক্ষান্ত হয়নি ইংরেজদের কেনা গোলামরা। পরদিন ক্ষতবিক্ষত দেহ হাতির পিঠে চাপিয়ে মুর্শিদাবাদের অলিগলি, বাজারে ঘোরানো হয়। মিরনের নিষ্ঠুরতা এর পরও চলতে থাকে। কিছুদিনের মধ্যেই সে আলিবর্দী খানের বংশের সব নারীকে হত্যা করে। যাদের মধ্যে ঘষেটি বেগমসহ এমন নারীরাও ছিল যারা সিরাজের বিরুদ্ধে ষড়যন্ত্রে যুক্ত ছিল। প্রায় ৭০ জন নিরপরাধ বেগমকে একটি নৌকায় তুলে মাঝগঙ্গায় ডুবিয়ে দেওয়া হয়। সিরাজউদ্দৌলার বংশের বাকি নারীদের বিষ খাইয়ে হত্যা করা হয়। নৌকাডুবি আর বিষ খাইয়ে যাদের হত্যা করা হয়, সবাইকে একই সঙ্গে নদীর ধারেই খুশবাগ নামের একটি বাগানে দাফন করা হয়েছিল। শুধু একজন নারীকে মেরে ফেলা হয়নি। তিনি সিরাজউদ্দৌলার পরমাসুন্দরী স্ত্রী লুৎফুন নিসা। মীর জাফর আর তাঁর ১৭ বছর বয়সী পুত্র মিরন দুজনই সিরাজউদ্দৌলার বিধবা স্ত্রীকে বিয়ে করতে চেয়েছিলেন। লুৎফুন নিসা পিতা-পুত্র দুজনের প্রস্তাবই ফিরিয়ে দেন এই বলে যে, ‘প্রথমে হাতির পিঠে চড়েছি, এখন গাধার পিঠে চাপা সম্ভব নয়।’

 

লেখক : সিনিয়র সাংবাদিক।

Email : [email protected]

সর্বশেষ খবর