শিরোনাম
মঙ্গলবার, ১১ এপ্রিল, ২০২৩ ০০:০০ টা

সাহাবিদের ঐকমত্য তারাবির নামাজ ২০ রাকাত

আল্লামা মাহ্‌মূদুল হাসান

রসুলে পাক (সা.)-এর আমল সম্পর্কে কোনো প্রকার বিতর্কের সৃষ্টি হলে এ সম্পর্কে সঠিক সিদ্ধান্ত গ্রহণে একটি স্বতঃসিদ্ধ নিয়ম হলো- এ বিষয়ে সাহাবিদের আমল, মতামত ও সিদ্ধান্তকেই অগ্রাধিকার দেওয়া হয়। সাহাবিদের এ অধিকার পবিত্র কোরআন ও হাদিস কর্তৃক স্বতঃসিদ্ধভাবেই স্বীকৃত। এ কারণেই অসংখ্য বিষয়ে সাহাবির সিদ্ধান্তাবলি ও মতামতকেই সুন্নত ও শরিয়ত বলে উম্মতে মুসলিমা গ্রহণ করেছেন। এর মূল কারণ ওপরে উল্লেখ করা হয়েছে। তা ছাড়া আর একটি গুরুত্বপূর্ণ কারণ এই যে, সাহাবিগণ রসুলে পাক (সা.)-এর সুন্নতের বিপরীত কোনো কাজে ঐকমত্য পোষণ করতে পারেন; এ ধরনের আকিদা কোনো মুসলমানের থাকতে পারে না। তারাবির বিষয়ে সাহাবিদের মতামত গ্রহণ করার ক্ষেত্রে আমরা এ মূলধারাটি অনুসরণ করতে পারি। কেননা আমরা দেখছি যে, ‘তারাবি ২০ রাকাত’। এ বিষয়ে সাহাবায়ে কিরাম একমত, তাদের এ বিষয়ে কোনো ভিন্নমত নেই। উদাহরণস্বরূপ এ সম্পর্কে কতিপয় উদ্ধৃতি পেশ করা হলো- আল্লামা কাসানি বলেন, ‘হজরত ওমর সব সাহাবিকে উবাই ইবনে কাআবের ইমামতিতে একত্র করেছেন। হজরত উবাই প্রত্যেক রাতে ২০ রাকাত করে তারাবির নামাজ আদায় করেছেন। হজরত ওমরের এ পদক্ষেপের ওপর কেউ প্রতিবাদ করেনি।’ আল্লামা কাসানি এরপর বলেন, ‘এর দ্বারা ২০ রাকাতের ওপর সাহাবিগণের ঐকমত্য বোঝা যায়।’

আল্লামা ইবনু আবদিল বার বলেন, ‘তারাবি ২০ রাকাত হওয়াই বিশুদ্ধ মত, হজরত উবাই ইবনে কাআব  থেকেও এটাই বর্ণিত হয়েছে; এ বিষয়ে সাহাবিদের মধ্যে কোনো মতবিরোধ ছিল না।’ হাম্বলি মাজহাবের প্রসিদ্ধ মুহাক্কিক ইবনে কুদামাও এ বিষয়ে সাহাবিদের ঐকমত্য উদ্ধৃত করেছেন।

শায়খুল মুহাদ্দিসিন আল্লামা হেদায়েতুল্লাহ (রহ.) বলেন, ‘হজরত ওমর (রা.) সব সাহাবিকে এক ইমামের পেছনে তারাবি ২০ রাকাত পড়ার নির্দেশ দেন এবং হজরত উসমান ও হজরত আলীসহ সব সাহাবি কোনো প্রকার মতবিরোধ না করে তারাবির নামাজ ২০ রাকাত হওয়াকেই গ্রহণ করেছেন।’ হজরত ওমর ফারুকের এ নির্দেশের কারণ কী ছিল? এ সম্পর্কে বুখারিতে নিচের হাদিসটি বর্ণিত হয়েছে, ‘হজরত আবদুর রহমান (রা.) বলেন, একদিন রমজানের রাতে আমি হজরত ওমরের সঙ্গে মসজিদে হাজির হলাম। মসজিদে লোকেরা একা একা এবং অনেকে ইমামের পেছনে জামাতের সঙ্গে তারাবি নামাজ পড়ছিল। হজরত ওমর বললেন, আমার ধারণামতে লোকদের একজন ইমামের পেছনে জামাতের সঙ্গে তারাবি নামাজ পড়ালে অতি উত্তম হবে। এরপর এ ধারণাকে চূড়ান্ত করে সবাইকে উবাই ইবনে কাআবের ইমামতিতে জমায়েত করলেন।’ প্রসিদ্ধ সাহাবি হজরত সাইদ বিন ইয়াজিদ (রা.) বলেন, ‘হজরত ওমরের যুগে সব সাহাবি রমজানের তারাবি ২০ রাকাত আদায় করতেন।’ মুহাদ্দিস বায়হাকি বলেন, হাদিসটি বিশুদ্ধ। শরহে মিহাজে আল্লামা সুবকিও বায়হাকির সঙ্গে ঐকমত্য পোষণ করেছেন। হজরত সাইদ বিন ওয়াহাব বলেন, ‘প্রসিদ্ধ সাহাবি হজরত ইবনে মাউদ আমাদের তারাবি নামাজ ২০ রাকাত পড়াতেন।’ হজরত হাসান বলেন, ‘হজরত আলী (রা.) এক ব্যক্তিকে তারাবি নামাজ ২০ রাকাত পড়াতে আদেশ করেন।’ বায়হাকি বর্ণিত রেওয়ায়েত দ্বারা বোঝা যায়, প্রসিদ্ধ সাহাবি সুওয়ায়েদ বিন গাফালা (রা.) ২০ রাকাত তারাবি পড়তেন। মোটামুটি কথা হলো, তারাবি ২০ রাকাত হওয়ার ব্যাপারে সাহাবিদের মাঝে কোনো মতবিরোধ নেই।

লেখক : আমির, আল হাইআতুল উলয়া ও বেফাকুল মাদারিসিল আরাবিয়া বাংলাদেশ

সর্বশেষ খবর