বুধবার, ২০ এপ্রিল, ২০২২ ০০:০০ টা

দেশের আন্তর্জাতিক মানের ব্র্যান্ড এলিট এয়ার কন্ডিশনার

সাইফ ইমন

দেশের আন্তর্জাতিক মানের ব্র্যান্ড এলিট এয়ার কন্ডিশনার

মো. নুর এ আলম, ডেপুটি ম্যানেজিং ডিরেক্টর, এলিট হাইটেক ইন্ডাস্ট্রিজ লিমিটেড

এলিট হাইটেক ইন্ডাস্ট্রিজ লিমিটেড আন্তর্জাতিক মানসম্পন্ন এয়ার কন্ডিশনার দেশে ম্যানুফ্যাকচারিং করে সুনাম অর্জন করেছে আগেই। ইতোমধ্যে তারা বাজারে নিয়ে এসেছে সম্পূর্ণ দেশেই তৈরি এলিট এয়ার কন্ডিশনার। তাদের দাবি, বাংলাদেশের আন্তর্জাতিক মানের ব্র্যান্ড এলিট এয়ার কন্ডিশনার। প্রতিষ্ঠানটির ডেপুটি ম্যানেজিং ডিরেক্টর জনাব মো. নুর এ আলম। একটি নির্দিষ্ট পণ্য নিয়ে এগিয়ে যাওয়া প্রসঙ্গে তিনি বলেন, আমরা মনে করি সব রকম পণ্যের চেয়ে যে কোনো একটি পণ্যকে নিয়ে বিশেষভাবে জোর দিয়ে কাজ করতে পারলে বৈশ্বিকভাবে প্রতিযোগিতায় এগিয়ে যাওয়া সম্ভব।

হোম অ্যাপলায়েন্স ইন্ডাস্ট্রিতে আমরা একটি পণ্য নিয়ে কাজ করছি, তা হলো এয়ার কন্ডিশনার। আমরা বাংলাদেশের বাজারে এই এয়ার কন্ডিশনারের ৫০টির অধিক প্রকার তৈরি ও বাজারজাত করে আসছি। আমরা যদি বৈশ্বিক প্রেক্ষাপট দেখি তাহলে দেখব যে, ডাইকিন ও ক্যারিয়ার-এর মতো কোম্পানিগুলো একটি পণ্য নিয়েই কাজ করছে। গোটা বিশ্বে তাদের সুনাম ছড়িয়েছে একটি পণ্য নিয়ে কাজ করার মধ্য দিয়ে। আমরা এয়ার কন্ডিশনার দিয়েই বাংলাদেশে পরিচিত এবং জনমানুষের চাহিদার কথা মাথায় রেখে কাজ করে যেতে চাই সব সময়। আন্তর্জাতিক পণ্যের মানের সঙ্গে নিজেদের তুলনা প্রসঙ্গে জনাব মো. নুর এ আলম বলেন, আমরা যেহেতু বাংলাদেশে এয়ার কন্ডিশনার স্পেশালাইজড হিসেবে কাজ করি, এই জায়গায় আমাদের আরএনডি ও ম্যানুফ্যাকচারিং মেশিনারিজ সব ক্ষেত্রেই বৈশ্বিক মানদন্ড বজায় রেখে কাজ করি। উল্লেখ্য যে, আমরা বিশ্বখ্যাত ব্র্যান্ড মিডিয়া এয়ার কন্ডিশনারের বাংলাদেশে মাস্টার ডিস্ট্রিবিউটর এবং বর্তমানে তাদের বাংলাদেশের ম্যানুফ্যাকচারিং পার্টনার। আন্তর্জাতিক মানের ব্র্যান্ডের সঙ্গে কাজ করার অভিজ্ঞতা  প্রথম দিন থেকেই কাজে লেগেছে আমাদের নিজস্ব ব্র্যান্ডের এয়ার কন্ডিশনার আরও উন্নত করার জন্য। প্রতিনিয়ত আমরা বিশ্বের উন্নত প্রযুক্তির সঙ্গে তাল মিলিয়ে কাজ করে যেতে বদ্ধপরিকর। তাই আমরা নিঃসন্দেহে বলতে পারি, এলিট এয়ার কন্ডিশনার আন্তর্জাতিক মানের সমপর্যায়ের।

অন্যদিকে দেশে তৈরিকৃত অন্যান্য ব্র্যান্ডগুলোর সঙ্গে প্রতিযোগিতার প্রসঙ্গে তিনি বলেন, সময়ের সঙ্গে অনেক প্রতিষ্ঠানই বাংলাদেশে ম্যানুফ্যাকচারিংয়ে এসেছে। অনেকেই ভালো মানের পণ্য তৈরি করছে। বাংলাদেশের পরিবেশ পরিস্থিতির কথা মাথায় রেখে কাজ করে গেলে সবাই ভালো করতে পারবেন। এভাবেই আমরা বিশ্বের বুকে নিজেদের প্রতিষ্ঠিত করতে পারব।

তিনি আরও বলেন, প্রতি বছর বাংলাদেশের বাজারে এয়ার কন্ডিশনারের চাহিদা প্রায় ১৫% করে বাড়ছে।

বাংলাদেশের অধিকাংশ পণ্যের কাঁচামাল আমদানি নির্ভর কি না এমন এক প্রশ্নের জবাবে বলেন, বাংলাদেশে এয়ার কন্ডিশনার ম্যানুফ্যাকচারিং কোম্পানিগুলোর জন্য বেশির ভাগ কাঁচামাল আসলে দেশীয়ভাবে প্রস্তুত করা হয়। আমাদের ক্ষেত্রে বলব, মোটর ও কম্প্রেসার দেশের বাইরে থেকে আনলেও বাকি কপার, শিট মেটাল, প্লাস্টিকসহ অন্যান্য প্রয়োজনীয় কাঁচামাল আমাদের কারখানাতেই প্রস্তুত করে থাকি। আমদানি নির্ভরতা কমানোর প্রসঙ্গে মো. নুর এ আলম বলেন, হ্যাঁ। আমদানি নির্ভরতা কমানো অবশ্যই সম্ভব। বাংলাদেশের সরকার এবং এনআরবি যে পলিসি সাপোর্ট আমাদের দিচ্ছে তা প্রশংসনীয়।

সর্বশেষ খবর