মঙ্গলবার, ৩ জানুয়ারি, ২০১৭ ০০:০০ টা

নতুন বছরে ৮ তারকার চমক

নতুন বছরে ৮ তারকার চমক

শাকিব খান

গত বছরের মাঝামাঝি এসে চলচ্চিত্র আশা জাগিয়েছিল। শেষ দিকটা আবার চরম হতাশায় নিমজ্জিত হয়। প্রমাণ হয়েছে ছবি চলে গল্প ও মেকিং-এর কারণে। শাকিব খানের ১০ বছরের রেকর্ড ব্রেক করা হিট ছবি যেমন ছিল, একই সঙ্গে সুপার ফ্লপ ছবিও আছে। আবার নাটকের নায়ক চঞ্চলের সুপারহিট ছবিও আছে। বর্তমানে শীর্ষ চলচ্চিত্র প্রযোজনা সংস্থা জাজ মাল্টিমিডিয়ার কর্ণধার চলচ্চিত্র নির্মাতা আবদুল আজিজের বিশ্লেষণে গত বছর কার কেমন গেল এবং চলতি বছর কেমন যাবে তা তুলে ধরেছেন— আলাউদ্দীন মাজিদ

 

শাকিব খান

গত বছর শাকিব খানের ছবি মুক্তি পায় ৮টি। রাজা ৪২০, পূর্ণদৈর্ঘ্য প্রেম কাহিনী-২, শিকারি, সম্রাট, রানা পাগলা, শুটার, বসগিরি ও ধূমকেতু। গত বছরেই শাকিব প্রথম যৌথ প্রযোজনার ছবি ‘শিকারি’তে অভিনয় করেন এবং ব্যাপক সফল হন। বছরের প্রথম দিকে রাজা ৪২০ ও পূর্ণদৈর্ঘ্য প্রেম কাহিনী-২ ভালো ব্যবসা করেনি। রোজার ঈদে সম্রাট ও রানা পাগলা ব্যর্থ হলেও যৌথ প্রযোজনার সিনেমা শিকারিতে তার নতুন লুক সর্বমহল গ্রহণ করে। যারা শাকিব খানের ছবি দেখত না বা ড্রয়িং রুম দর্শক, সবাই  শিকারি দেখেছে এবং রেকর্ড পরিমাণ ব্যবসা করেছে। এতে শাকিব তার পারিশ্রমিক ২০ থেকে বাড়িয়ে ৩০ লাখ টাকা করেছেন। কোরবানি ঈদে বসগিরি ব্যবসায়িক সাফল্য পেলেও শুটার দর্শক টানতে ব্যর্থ হয়। বছরের শেষ দিকে ধূমকেতু দর্শক টানতে পারেনি। ২০১৬ সালের আলোকে শাকিব এখন নতুন করে তার ভবিষ্যৎ সাজাচ্ছেন। অভিনয় কমিয়ে দিয়েছেন, বেছে বেছে সিনেমা করছেন আর যৌথ প্রযোজনার সিনেমার দিকে ঝুঁকে পড়েছেন। চলচ্চিত্রকারদের প্রত্যাশা, নবাব এ নতুন শাকিব খানকে পাওয়া যাবে এবং শিকারির মতো ব্যবসা সফল হবে। এতে শাকিব আরও একধাপ এগিয়ে যাবেন।

 

আরিফিন শুভ

শাকিব খানের পরই এখন আরিফিন শুভর অবস্থান। গত বছরে মুক্তি পেয়েছে শুভর মুসাফির, নিয়তি ও অস্তিত্ব। মুসাফির ভালো ব্যবসা করেনি। অস্তিত্ব ব্যবসা না করলেও এতে শুভর অভিনয় দর্শক নজর কেড়েছে। নিয়তি ভালো ব্যবসা করেছে। শুভ অভিনীত জাজ-এর প্রেমী ও প্রেমী ভালোবাসা দিবসে মুক্তি পাবে। ঢাকা অ্যাটাক মুক্তি পাবে মার্চে। জাজ-এর ধ্যত্তেরিকি পয়লা বৈশাখে মুক্তি পাবে এবং সিনেমাটি শুটিংয়ের আগেই ইতিমধ্যে আলোচনায় চলে এসেছে।

সেদিক থেকে বছরের প্রথম দুটি উৎসবই আরিফিন শুভর দখলে। কিন্তু শীর্ষ স্থানে যেতে হলে আরিফিন শুভকে অবশ্যই রোজার ঈদে সিনেমা আনতে হবে। কারণ রোজার ঈদেই সিনেমা বেশি ব্যবসা করে।

 

বাপ্পি

গত বছর বাপ্পির মুক্তি পেয়েছে সুইটহার্ট, বাজে ছেলে, অনেক দামে কেনা, আজব প্রেম, এক রাস্তা, আমি তোমার হতে চাই। কোনোটিই আশানুরূপ ব্যবসা করতে পারেনি। চলচ্চিত্রকারদের মধ্যে অনেকে বলছেন, জাজ ছাড়া বাপ্পি অচল। জাজের অনেক দামে কেনা ছবিটি ব্যর্থ হলে  বাপ্পির টেবিল কালেকশন অনেক কমে যায়। বছরের শেষ দিকে এসে আলোচিত ‘আমি তোমার হতে চাই’ ছবিটি মুক্তি  পেয়ে ব্যর্থ হয়। চলতি বছরের এখন পর্যন্ত বাপ্পির হাতে আশা জাগানো কোনো ছবি নেই। এ অবস্থায় বাপ্পিকে টিকে থাকতে হলে ক্যারিয়ারের ব্যাপারে সতর্ক হতে হবে।

 

সায়মন

সায়মনের মাটির পরী, পুড়ে যায় মন, অজান্তে ভালোবাসা, চোখের দেখা গত বছর মুক্তি পেয়েছে। তার ক্যারিয়ারে একটি সিনেমাই হিট করেছে, তা হলো ‘পোড়ামন’। মাহির অভিযোগের কারণে সায়মনকে দবির সাহেবের সংসার সিনেমার মাঝ থেকে বাদ দেয় জাজ। এরপর সায়মনের ক্যারিয়ার আর চাঙ্গা হয়নি। চলতি বছর ক্যারিয়ারের উন্নতি ঘটাতে হলে সায়মনকে ঠিকমতো প্রজেক্ট করতে হবে। ছবি নির্বাচন ও অভিনয়ের ব্যাপারে সতর্ক হতে হবে।

 

 

 

নুসরাত ফারিয়া

হিরো ৪২০ আর বাদশা দিয়েই সারা বছর আলোচনায় ছিলেন ফারিয়া। ভালোবাসা দিবসে প্রেমী ও প্রেমী, পয়লা বৈশাখে ধ্যত্তেরিকি, রোজার ঈদে জিৎ-এর সঙ্গে ‘বস-২’ ছবিগুলো মুক্তি পাবে ফারিয়ার। কাকরাইলে এখন নায়িকাদের মধ্যে ফারিয়ার চাহিদা অন্যতম। অভিযোগ আছে, জাজ ছাড়া অন্য প্রযোজকদের কাছে ১০ লাখ টাকা পারিশ্রমিক দাবি করেন তিনি। ক্যারিয়ার বেগবান করতে বাজার বুঝে পারিশ্রমিক নেওয়া বিদেশি স্টাইলে বাংলা উচ্চারণ ছাড়তে হবে তাকে। ১ নম্বর স্থানে যেতে তাকে পুরোপুরি বাঙালি হতে হবে।

 

 

পরীমণি

৩০ সিনেমায় সই করে হৈচৈ ফেলে দেওয়া নায়িকা পরীমণির মুক্তি পেয়েছে ‘পুড়ে যায় মন’, ‘মন জানেনা মনের ঠিকানা,’ ‘রক্ত’ ও ‘ধূমকেতু’। নানা কারণে বছরজুড়ে আলোচনায় থাকা পরীর রক্ত ছাড়া আর কোনো ছবিই খুব একটা আলোচনায় আসেনি। তার ‘ডানাকাটা পরী’ ছিল ২০১৬ সালের সবচেয়ে হিট গান। জাজের সঙ্গে সম্পর্ক ঠিক রাখতে না পারাটাকে অনেকেই তার ক্যারিয়ারের বড় ব্যর্থতা হিসেবে দেখছেন। চলতি বছর তার আশা জাগানো দুটি ছবি হলো গিয়াসউদ্দিন সেলিমের ‘স্বপ্ন জাল’ ও মালেক আফসারীর ‘অন্তর জ্বালা’। পরীমণিকে কোয়ান্টিটি নয়, কোয়ালিটিতে মনোযোগী হতে হবে এবং তার বিরুদ্ধে যেন কোনো অভিযোগ না ওঠে সে ব্যাপারে সতর্ক থাকতে হবে বলে চলচ্চিত্রকাররা মনে করেন।

 

মিম

মেধাবী অভিনেত্রী মিমের ছবি মুক্তি পেয়েছে ‘সুইটহার্ট’ ও ‘আমি তোমার হতে চাই’। ছবিগুলো আলোচনায় থাকলেও সাড়া জাগাতে পারেনি। চলতি বছর তার গুড মর্নিং লন্ডন ও পাষাণ নিয়ে সবাই আশাবাদী। গুড মর্নিং লন্ডনের প্রচারণার কাজ জাজ শুরু করেছে। তারা পরিবেশনাও করবে, আর জাজের পাষাণ স্বাধীনতা দিবসে মুক্তি পাবে। দুটি ছবি হিট হলে মিম ঘুরে দাঁড়াবেন।

 

 

 

মাহি

বিয়ে ও মামলাসংক্রান্ত কারণে সারা বছর আলোচনা-সমালোচনায় থাকা মাহির কৃষ্ণপক্ষ ও অনেক দামে কেনা মুক্তি পায় গত বছর। সবার প্রত্যাশা ছিল জাজের অনেক দামে কেনা নিয়ে। ছবিটি ফ্লপ হওয়ায় অনেকেই হতাশ। জাজে থাকার সময় বেশির ভাগ সিনেমা ছিল মাহি কেন্দ্রিক। একটা সময় জাজ ঘোষণা করেছিল ২০১৬-তে শাকিব খানকে ছাড়িয়ে যাবেন মাহি। কিন্তু জাজের সঙ্গে সম্পর্ক নষ্ট হওয়ার পর সেই অবস্থান দখল করেন ফারিয়া। মাহির ঢাকা অ্যাটাক ছাড়া উল্লেখযোগ্য কোনো ছবি নেই চলতি বছর। যদিও ঢাকা অ্যাটাক শুভ কেন্দ্রিক ছবি। আগের স্থানে ফিরতে হলে দুই ঈদে তার ছবি আসতে হবে। নয়তো তার স্থান দ্রুত দখল করে নেবেন ফারিয়া, পরীমণিরা। এখন দেখার অপেক্ষা জাজ ছাড়া মাহি কতদূর যেতে পারেন।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর