শিরোনাম
প্রকাশ : সোমবার, ২৫ মার্চ, ২০১৯ ০০:০০ টা
আপলোড : ২৪ মার্চ, ২০১৯ ২৩:৪৩

স্মরণে শাহনাজ রহমতুল্লাহ

স্মরণে শাহনাজ রহমতুল্লাহ

কিংবদন্তিতুল্য কণ্ঠশিল্পী শাহনাজ রহমতুল্লাহ চলে গেলেন না ফেরার দেশে। রেখে গেলেন অজস্র সতীর্থ-ভক্ত-অনুরাগী। তার কয়েকজন সতীর্থের কথা- এ শূন্যতা কখনো পূরণ হওয়ার নয়। এমন কয়েকজন শিল্পীর কথা তুলে ধরেছেন- আলাউদ্দীন মাজিদ

 

ফেরদৌসি রহমান

শাহনাজ রহমতুল্লাহর চিরবিদায় কোনোভাবে মেনে নেওয়া যায় না। গানের প্রতি ভালোবাসা তাকে অনন্য এক উচ্চতায় নিয়ে গিয়েছিল। তার বিশাল কর্মযজ্ঞ চিরদিন তাকে বাঁচিয়ে রাখবে দেশ ও মানুষের মনে। সংগীতের সব ক্ষেত্রে তার সফল বিচরণ ছিল। তার কণ্ঠের স্বাতন্ত্র্যবোধ গায়কিতে ভিন্ন মাত্রা যোগ করেছিল। তার মতো শিল্পীকে হারানো মানে দেশের একজন গুণীজনকে হারানো।

খুরশিদ আলম

একজন গুণী শিল্পী এবং ভালো মানুষ বলতে যা বোঝায় তার সবটুকুই শাহনাজ রহমতুল্লাহর মধ্যে ছিল। তার এ প্রয়াণ সংগীত জগতের জন্য এক অপূরণীয় ক্ষতি। তার কণ্ঠের জাদুতে শুধু চলচ্চিত্রের নয়, দেশাত্ববোধক, আধুনিকসহ সব ধরনের গান অনন্য উচ্চতায় পৌঁছে যেত। এক কথায় অনন্য এক  প্রতিভার নাম শাহনাজ রহমতুল্লাহ। এ শূন্যতা কখনো পূরণ হওয়ার নয়।

কুমার বিশ্বজিৎ

আমি মাকে হারিয়েছি। ছেলেকে যত রকম স্নেহ, শাসন করা যায় সবই তার কাছ থেকে পেয়েছি। আমার দুঃখ-কষ্টে মানসিকভাবে গইডেন্সও দিতেন তিনি। খাওয়া-দাওয়া থেকে শুরু করে আমার সার্বক্ষণিক খোঁজখবর রাখতেন। এ ধরনের মমতাময়ী একজন শিল্পী ও মানুষ এদেশে আর জন্ম নেবে কিনা সন্দেহ আছে। তিনি শুধু সাধারণ মানুষের নন, শিল্পীদেরও প্রিয় শিল্পী ছিলেন।

রুনা লায়লা

আমাদের সংগীতের জন্য এ এক বিরাট ক্ষতি। কিংবদন্তি মানে আকাশের সবচেয়ে উজ্জ্বল তারা। আমাদের আকাশ থেকে আরও একটি তারা খসে গেল। আমি জানি না, আর কত সেরা শিল্পীকে আমাদের হারাতে হবে। আল্লাহ তার আত্মাকে শান্তিতে রাখুক। এ ক্ষতি পূরণ হওয়ার নয়।

সৈয়দ আবদুল হাদী

শাহনাজ রহমতুল্লাহর মতো এমন গুণী শিল্পী কয়েক যুগে একবার জন্মে। এমন কালজয়ী শিল্পীর প্রস্থান অনাকাক্সিক্ষত। তার বিদায়কে আমাদের সংগীত জগতের জন্য অবশ্যই অপূরণীয় ক্ষতি বলব। একটি সাংস্কৃতিক পরিবারে জন্ম তার। সংস্কৃতির জগৎকে শূন্য করে দিয়ে চলে গেলেন তিনি। এ বিদায় মেনে নেওয়া যায় না। তার আত্মা চির শান্তিতে থাকুক এ কামনা করছি।

ফাহমিদা নবী

একজন প্রকৃত শ্রেষ্ঠ কিংবদন্তি চলে গেলেন। কিছু বুঝতে পারছি না। কষ্ট হচ্ছে। শুনলাম এশার নামাজ পড়ে নামাজের পাটিতেই তার মৃত্যু হলো! আল্লাহতাআলা তাকে সম্মানের সঙ্গে নিয়ে গেলেন। যার গান শুনে, গান গেয়ে বড় হয়েছি, যার গানে সরলতা পেয়েছি, তাকে হারিয়েছি একটু আগে! তার আত্মার মাগফিরাত কামনা করছি।


আপনার মন্তব্য

close