শিরোনাম
প্রকাশ : বৃহস্পতিবার, ২২ এপ্রিল, ২০২১ ০০:০০ টা
আপলোড : ২১ এপ্রিল, ২০২১ ২২:০৩

করোনায় বলিউড-হলিউড

করোনায় বলিউড-হলিউড
Google News

পুরো বিশ্ব এখন যেন থমকে আছে করোনা আতঙ্কে। সব সেক্টরের মতো বিশ্ব বিনোদন এখন থমথমে অবস্থা।  শোবিজ ইন্ডাস্ট্রিতে এই প্রভাব পড়েছে প্রকটভাবে। বলিউড-হলিউড তারকাদের অনেকেই আক্রান্ত হয়েছেন, অনেকে রয়েছেন হোম কোয়ারেন্টাইনে আবার কেউ করোনায় মৃত্যুবরণ করেছেন। সব মিলিয়ে বিশ্ব ইন্ডাস্ট্রি এখন আর স্বাভাবিক ছন্দে নেই।  করোনায় বিশ্ব ইন্ডাস্ট্রির সার্বিক অবস্থা তুলে ধরেছেন- পান্থ আফজাল

 

করোনায় থমকে বলিউড জগৎ

নভেল করোনাভাইরাসের কারণে দ্বিতীয়বারের মতো বলিউড জগৎ স্থবির হয়ে পড়েছে।  করোনা ধকল কাটতে না কাটতেই আবারও হুমকির সম্মুখীন বলিউডের বিনোদন ইন্ডাস্ট্রি।  বিশ্বজুড়ে এই মহামারী থেকে রক্ষা পাননি বলিউডের তারকা অভিনয়শিল্পী থেকে শুরু করে মিউজিশিয়ান। এখন অবশ্য লকডাউনের কারণে সব ধরনের শুটিং বন্ধ রয়েছে বলিউডে। এ দিকে মহারাষ্ট্রে আবার করোনার সংক্রমণ বাড়ছে। তাই মহারাষ্ট্র সরকার ‘ব্রেক দ্য চেইন’ অভিযান শুরু করেছে। মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী ১৫ দিনের জন্য রাজ্যজুড়ে লকডাউন ঘোষণা করেছেন। ১৪ এপ্রিল রাত ৮টা থেকে ১ মে সকাল ৭টা পর্যন্ত লকডাউন পালন করা হবে। এই কয়েকদিন সিনেমা, ধারাবাহিক, ওয়েব সিরিজ, বিজ্ঞাপন ফিল্মের শুটিং বন্ধ থাকবে। লকডাউনের কারণে ‘পাঠান’, ‘গাঙ্গুবাই কাঠিয়াবাড়ি’, ‘টাইগার থ্রি’, ‘ময়দান’সহ অনেক ছবির শুটিং বন্ধ হয়ে আছে। সব প্রেক্ষাগৃহও বন্ধ থাকবে। তবে যেসব ছবি বা ওয়েব সিরিজের শুটিং অন্যান্য রাজ্যে প্রথম থেকেই নির্ধারিত ছিল, সেসব শুটিং চলবে। মহারাষ্ট্রে করোনা সংক্রমণ বাড়ছে, ফলে সেই প্রভাব পড়ছে বলিউডের ওপর। সমস্যা তৈরি হচ্ছে বলিউড ইন্ডাস্ট্রির। পিছিয়ে যাচ্ছে একের পর এক ছবি রিলিজ। গত কয়েক মাসেও পরিস্থিতি এমন ছিল না। হলমুখী হচ্ছিলেন দর্শকও। কিন্তু করোনার দ্বিতীয় ঢেউয়ের ফলে অবস্থা শোচনীয়। একাধিক বড় ব্যানারের ছবি মুক্তি আটকে গিয়েছে। অমিতাভ বচ্চন-ইমরান হাশমির ‘চেহরে’ মুক্তির কথা ছিল ৯ এপ্রিল। কিন্তু করোনার কারণে নির্দিষ্ট দিনে হলে মুক্তি পায়নি। স্থগিত থাকছে রানী ও সাইফ আলির ‘বান্টি অউর বাবলি ২’-র মুক্তি। এ ছাড়াও মুক্তির অপেক্ষায় রান্নার ‘হাতি মেরে সাথি’র হিন্দি ভার্সান এখনো মুক্তির অপেক্ষায়। রোহিত শেঠির বিগ বাজেটের ছবি সূর্যবংশী ছবিটি মুক্তি পাওয়ার কথা ৩০ এপ্রিল। কার্ফুর ফলে রাত ৮টার পর কোথাও শো রাখা যাচ্ছে না। যে সব ছবি মুক্তি পাচ্ছেও, তাতে দর্শক সংখ্যাও খুব কম।

 

করোনাক্রান্ত যেসব বলিউড তারকা

করোনাকালের শুরুর দিক থেকেই বিগ বি করোনায় আক্রান্ত হন। শুধু একা নন, রীতিমতো সপরিবারে এই ভাইরাসের কবলে পড়েছিলেন বিগ বি। বেশ কিছুদিন লড়াই চালানোর পর চিকিৎসকদের প্রচেষ্টায় বচ্চন পরিবার সুস্থ হয়ে ওঠে। আর বচ্চন পরিবারও কভিড-১৯ ভ্যাকসিনের প্রথম ডোজ নেয়; তবে অভিষেক বাদে। এদিকে টিকা নেওয়ার এক সপ্তাহের মধ্যেই করোনা-আক্রান্ত হন অভিনেতা আশুতোষ রানা। করোনায় আক্রান্ত হয়েছেন অভিনেতা সোনু সুদ, অর্জুন রামপাল, নীল নীতিন মুকেশসহ অনেকেই। তবে সুখবরও রয়েছে। ভাইরাস মুক্ত হয়েছেন ক্যাটরিনা কাইফ। প্রথমে রণবীর, তারপর রণবীরের জন্য মন্দিরে প্রার্থনা করে ফিরে এসে আলিয়াও আক্রান্ত হয়েছিলেন করোনায়। যদিও করোনাকে ‘তৈরি করা ভাইরাস’ বলে দাবি করেছেন কঙ্গনা। এদিকে মহামারী করোনা ভাইরাসে মারা যান হিন্দি ও মারাঠি সিনেমার বর্ষীয়ান চরিত্রাভিনেতা সিম্বাখ্যাত কিশোর নন্দলস্কর। আর গত বছর করোনায় আক্রান্ত হয়ে মারা যান ঋষি কাপুর ও নন্দিত সৌমিত্র চট্টোপাধ্যায়ের মতো অভিনেতা। 

 

সংকটে হলিউড ইন্ডাস্ট্রি

করোনা আতঙ্কে আগেই বন্ধ হয়েছে জেমস বন্ড সিরিজের নতুন সিনেমা ‘নো টাইম টু ডাই’-এর মুক্তি। এটি মুক্তি দেওয়া নিয়ে এরই মধ্যে উদ্বেগ তৈরি হয়েছে। মিশন ইম্পসিবল সিরিজের সপ্তম সিনেমার নির্মাণ আটকে যায় করোনার কারণে। তবে অন্য দেশের মতো ততটা অবস্থায় নেই হলিউড ইন্ডাস্ট্রির। প্রেক্ষাগৃহের বিকল্প হিসেবে ছবি মুক্তির জন্য রয়েছে নেটফ্লিক্সসহ বিভিন্ন অনলাইন প্ল্যাটফর্ম। কিছুদিন আগে মুক্তি পায় গডজিলা ভার্সেস কং। নো টাইম টু ডাই ও মিশন ইম্পসিবল বাদেও এই বছর মুক্তির কথা রয়েছে হলিউডের কামিং টু আমেরিকা, দ্য কিংস ম্যান, এ কোয়াইট প্লেস পার্ট টু, ব্ল্যাক উইডো, দ্য ম্যাট্রিক্স ৪, জাঙ্গল ক্রুজ, এফ নাইন, হিট ম্যানস উয়াইফস বনিগার্ড, ফ্রি গাই, ক্রয়েলা, গোস্টবাস্টার্স : আফটার লাইফ’, লুকা, ভেনম : লেট দেয়ার বি কারনেজ, টপ গান : মারভিক, মিনিয়নস : দ্য রাইজ অব গ্রু, স্পেস জ্যাম : এ নিউ লিগেসি’, শাং-চাই এন্ড দ্য লিজেন্ড অফ দ্য টেন রিংস, আনচার্টেড, দ্য টুমোরো ওয়ার, দ্য সুইসাইড স্কোয়াড, রেসিডেন্ট এভিল, ডেথ অন দ্য নাইল, ধুনে’, দ্য লাস্ট ডুয়েল, স্নেক আইস, ইটারনালস’, এনকান্তো, ওয়েস্ট সাইড স্টোরি, স্পাইডার ম্যান থ্রি, ব্যাবিলন, মরর্টাল কমব্যাট ইত্যাদি। 

 

অস্কার নিয়ে জল্পনা-কল্পনা

এ বছরের অস্কার নিয়ে সিনেমাপ্রেমীদের আগ্রহের শেষ নেই। অনুষ্ঠান কেমন হবে তা নিয়ে চলছে জল্পনা-কল্পনা। তারকারা মাস্ক পরবেন নাকি পরবেন না তা নিয়েও আছে কৌতূহল। লস আঞ্জেলসের ইউনিয়ন স্টেশনের মেইন শোরুমে যেসব অতিথি আসন গ্রহণ করবেন, তাদের ক্যামেরার সামনে মাস্ক পরতে হবে না। মাস্ক পরতে হবে না উপস্থাপকদেরও। তবে বিরতির সময় শোরুমের বাইরে গেলে অবশ্যই মাস্ক পরতে হবে। ২৫ এপ্রিল লস অ্যাঞ্জেলসের ইউনিয়ন স্টেশন এবং হলিউড অ্যান্ড হাইল্যান্ড সেন্টারের ডলবি থিয়েটারে অনুষ্ঠিত হবে ৯৩তম অস্কার। দুটি ভেন্যুতেই করোনা পরীক্ষার ব্যবস্থা থাকবে। 

 

আক্রান্ত যেসব হলিউড সেলিব্রেটি

গত বছর করোনাভাইরাসে আক্রান্ত হয়ে মারা যান নির্মাতা কিম কি দুক, কমেডিয়ান কেন শিমুরাও, অভিনেতা অ্যান্ড্রু জ্যাক, সুপারহিরো চ্যাডউইক বোসম্যান, জেমস বন্ড শন কোনারি, ডায়ানা রিগ, ক্রিক ডগলাস, ম্যাক্স ভন সিডো, লুই জেমস লিপটন, জেরি স্টিলার, ফ্রেড উইলার্ড, আয়ান হলম, জোল শুমাখার, এননিও মররিকোন প্রমুখ। আর প্রথম দিকে টম হ্যাঙ্কস, রিটা উইলসন করোনাক্রান্ত হয়ে পরে সুস্থ হন। এ ছাড়াও আক্রান্ত হয়েছিলেন ওলগা কুরিলেঙ্কো, ইদ্রিস এলবা, ক্রিস্টোফার হিভজু, ইন্দিরা ভার্মা, ড্যানিয়েল ডে কিম, র‌্যাচেল ম্যাথিউস করোনাভাইরাসে আক্রান্ত হয়েছিলেন। পাশাপাশি একাধিক তারকা ছিলেন কোয়ারেন্টিনে। সপরিবারে আক্রান্ত হয়েছিলেন ‘দ্য রক’। আক্রান্ত হয়ে হাসপাতালে ছিলেন ‘ব্রেভহার্ট’ মেল গিবসন। করোনায় প্রাণ যায় হলিউড অভিনেতা অ্যানড্রিউ জ্যাকের। 

 

করোনার মধ্যেও তারা তৎপর...

সংগীত তারকা সেলেনা গোমেজ গ্লোবাল সিটিজেনকে সঙ্গী করে অন্যান্য সংগীত তারকা ও ব্যান্ডের সাহায্য নিয়ে ৮ মে ‘ভ্যাক্স লাইভ’ কনসার্টের আয়োজন করেছেন। সেলেনা উপস্থাপনা করবেন। গাইবেন জেনিফার লোপেজ। আরও থাকবেন হার, এডি ভেডার, ফু ফাইটার্স, জে বেভলিন প্রমুখ। এদিকে করোনার মধ্যেও দ্য রক ২৩৬ কোটি টাকা মূল্যের একটি প্রাসাদোপম বাড়ি কিনেছেন! এটিতে আছে ১১টি কক্ষ এবং ৬টি শয়নকক্ষ এবং টেনিস কোট ও সুইমিংপুলসহ বিশাল জিম। নভেম্বরে নেটফিক্সে মুক্তি পেতে যাচ্ছে তার বহুলপ্রতীক্ষিত সিনেমা ‘রেড নোটিস’।