রবিবার, ১৯ সেপ্টেম্বর, ২০২১ ০০:০০ টা

ফের লাইট ক্যামেরা অ্যাকশনে তারকারা

আলাউদ্দীন মাজিদ

ফের লাইট ক্যামেরা অ্যাকশনে তারকারা

লাইট... ক্যামেরা....রোল....অ্যাকশন...নির্মাতার এমন হাঁকডাকে ক্যামেরার সামনে সচল হয়ে উঠলেন তারকারা। অভিনয়টা দিলেন। তারপর হয়তো এন জি নয়তো করতালি। এমন দৃশ্য গত প্রায় এক দশক ধরে ঝিমিয়ে আসছিল আমাদের চলচ্চিত্র জগতে। কারণ দর্শক আর সিনেমা হল কমতে থাকায় চলচ্চিত্রপাড়ায় এমন জমকালো ছবি নির্মাণ আয়োজনে ঘাটতি চলছে। তার ওপর আবার মড়ার উপর খাঁড়ার ঘায়ের মতো গত বছর থেকে বৈশ্বিক মহামারী করোনা চলচ্চিত্র নির্মাণকে আরও বিপর্যস্ত করে দিয়েছে। বারবার লকডাউনের কবলে পড়ে বন্ধ হয় নির্মাণ কাজ। সর্বশেষ গত মার্চ থেকে আবার লকডাউন শুরু হলে মুখ থুবড়ে পড়ে শুটিং। দীর্ঘ কয়েক মাসের লকডাউন শেষ হয় ১১ আগস্ট। এতে আবার শুটিংয়ে ফেরেন কিছু নির্মাতা। অনেকে আবার ফেরার অপেক্ষায় নতুন করে সব গুছিয়ে আনছেন। লকডাউন শেষ হওয়ার সঙ্গে সঙ্গে নির্মাতা তপু খান ‘লিডার আমিই বাংলাদেশ’ ছবির পাত্র-পাত্রী নায়কোত্তম শাকিব খান আর ড্যাশিং হিরোইন বুবলীকে নিয়ে নেমে পড়লেন দৃশ্য ধারণে। এখনো তা চলছে। ঢাকা অ্যাটাক খ্যাত নির্মাতা দীপঙ্কর দীপন পরিচালনা করছেন চলচ্চিত্র অন্তর্জাল। তিনিও একই দিন থেকে শুটিংয়ে ফিরেছেন। অন্তর্জাল সিনেমায় মূল চরিত্রে অভিনয় করছেন বিদ্যা সিনহা মিম, সিয়াম, এ বি এম সুমন ও সুনেরাহ বিনতে কামাল। এ সিনেমায় সিয়াম আহমেদকে দেখা যাবে উচ্চশিক্ষিত তরুণ উদ্যোক্তার চরিত্রে। যে রাজশাহীতে একটি আইটি প্রতিষ্ঠান দিয়ে নিজেকে প্রতিষ্ঠিত করার সংগ্রামে লিপ্ত। সুনেরাহ বিনতে কামালকে দেখা যাবে বুয়েট পাস করা রোবটিকসে আগ্রহী তরুণীর চরিত্রে। বিদ্যা সিনহা মিমের চরিত্র নিয়ে এ নায়িকা বলেন, ‘দেশের বাইরে থেকে প্রযুক্তি ও সাইবার বিষয়ে পড়াশোনা করে আসা একজন তরুণীর চরিত্রে দেখা যাবে আমাকে। আমি সাইবার হামলা মোকাবিলায় তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের বিজিডি ই-গভ সার্টের একজন কর্মকর্তার চরিত্রে অভিনয় করছি। আমার এ চরিত্রে রয়েছে উত্থান-পতন ও নানা নাটকীয়তা। পরিচালক জানান, সরকারের আইসিটি ডিভিশনের উদ্যোগে নির্মিতব্য দেশের প্রথম সাইবার থ্রিলার অন্তর্জাল মুক্তির পরিকল্পনা আছে চলতি বছরের ডিসেম্বরে। সিনেমাটির গল্প লিখেছেন দীপংকর দীপন, সাইফুল্লাহ রিয়াদ ও আশা জাহিদ। চিত্রনাট্য করেছেন পরিচালক নিজেই। প্রযোজনা করছে মোশন পিপল স্টুডিও।

১৩ আগস্ট থেকে সৈকত নাসির ফিরলেন চলচ্চিত্র তালাশ নিয়ে। তালাশ-এ অভিনয় করছেন বুবলী। তার বিপরীতে আছেন নবাগত দুই নায়ক আজাদ আদর ও আসিফ আহসান খান। প্রায় চার বছর পর একসঙ্গে কোনো চলচ্চিত্রের শুটিংয়ে ফিরলেন ঢাকাই সিনেমার এক সময়ের আলোচিত জুটি মৌসুমী-ওমর সানী। গত বুধবার সকাল থেকে গাজীপুরের হোতাপাড়ায় পরিচালক জাহিদ হাসানের পরিচালনায় ‘সোনার চর’ সিনেমার দৃশ্য ধারণে অংশ নেন এ তারকা জুটি। সঙ্গে আছেন নায়ক জায়েদ খান। সত্তর দশকের গ্রামীণ জীবনের প্রেক্ষাপটে ‘সোনার চর’ সিনেমায় একজন লাঠিয়ালের ভূমিকায় অভিনয় করছেন ওমর সানী; মৌসুমীকে দেখা যাবে নায়িকার বড় বোনের চরিত্রে। এর আগে গত রবিবার সরকারি অনুদানের ‘ভাঙন’ সিনেমার শুটিং করেছেন মৌসুমী। ছিন্নমূল মানুষের জীবনযাত্রার গল্পে মির্জা সাখাওয়াত হোসেনের পরিচালনায় এ চলচ্চিত্রে একজন চুড়ি বিক্রেতার চরিত্রে তাকে দেখা যাবে। তেজগাঁও রেলস্টেশনসহ আশপাশের এলাকায় শুটিং করেছেন এ চিত্রনায়িকা। আগামী ৬ অক্টোবর থেকে এফডিসিতে ‘ভাঙন’-এর দ্বিতীয় দফার শুটিংয়ে অংশ নেবেন তিনি। মৌসুমী ছাড়াও ফজলুর রহমান বাবুসহ আরও অনেকে অভিনয় করছেন এ সিনেমায়। এদিকে ২০ সেপ্টেম্বর থেকে এস এ হক অলীক শুটিংয়ে যাচ্ছেন শাকিব খান ও পূজাকে নিয়ে। খোরশেদ আলম খসরু প্রযোজিত সরকারি অনুদানের ‘গলুই’ ছবিটির শুটিং শুরু হওয়ার কথা রয়েছে জামালপুরে। প্রেম ও সামাজিক বাণীনির্ভর হয়ে এ ছবির গল্প গড়ে উঠেছে।

ঢাকাই চলচ্চিত্রের অসম্ভবকে সম্ভব করার নায়ক অনন্ত পুনরায় শুরু করছেন তার প্রযোজিত ও অভিনীত যৌথ আয়োজনের ছবি ‘নেত্রী’র শুটিং।  আর শুটিং শুরুর জন্য লোকেশন র‌্যাকি ও কস্টিউম ডিজাইন করতে ১৫ সেপ্টেম্বর গেছেন তুরস্কে। সঙ্গে রয়েছেন ছবির নায়িকা বর্ষা। অনন্ত তুরস্ক যাওয়ার প্রাক্কালে বাংলাদেশ প্রতিদিনকে জানিয়ে গেলেন সব ঠিকঠাক করে ২৪ সেপ্টেম্বর দেশে ফিরবেন। তারপর অক্টোবর থেকেই তুরস্কে শুরু হবে ছবির টানা শুটিং। এর আগে ছবির ৫০ ভাগ শুটিং শেষ হয়েছে।  ছবিটি অনন্তর মনসুন ফিল্ম ও তুরস্কের যৌথ প্রযোজনায় নির্মিত হচ্ছে। এসব ছবি ছাড়াও আরও কিছু ছবির শুটিং শুরু হয়েছে এবং হতে যাচ্ছে।  মানে করোনার প্রতিবন্ধকতা কাটিয়ে আবার চলচ্চিত্রের সামনে সরব হয়ে উঠেছেন রুপালি পর্দার তারকারা।

সর্বশেষ খবর