শুক্রবার, ১ অক্টোবর, ২০২১ ০০:০০ টা

২৩ বছরে চ্যানেল আই

২৩ বছরে চ্যানেল আই

আজ ‘চ্যানেল আই’ ২২ বছর পার করে ২৩ বছরের পথচলা শুরু করতে যাচ্ছে। এবারের স্লোগান হৃদয়ে বাংলাদেশ নিয়ে ‘স্বাধীনতার ৫০-এ, চ্যানেল আই ২৩-এ’। এ উপলক্ষে আজ রাত ১২টা ১ মিনিটে চ্যানেল আই প্রাঙ্গণে তৈরি মঞ্চে বিশিষ্টজনদের সঙ্গে নিয়ে চ্যানেল আই পরিবারের সদস্যরা বর্ণাঢ্য আনুষ্ঠানিকতার মধ্য দিয়ে প্রথম প্রহরের একটি দীর্ঘ কেক কাটবেন। আজ দিনভর চ্যানেল আইয়ের পর্দায় থাকবে মুগ্ধকর পরিবেশনা।

 

গত দেড় বছরে পাল্টে গেছে জীবনের সংজ্ঞা

ফরিদুর রেজা সাগর

২৩ বছরে পা দিল চ্যানেল আই। ২৩ বছর ঘণ্টা মিনিট সেকেন্ড হিসাব করলে অনেক সময়। টেলিভিশনের পর্দা আমরা পরিচালনা করি সেকেন্ড হিসাব করে। প্রতিটি সেকেন্ড যেন দর্শকের মন জয় করতে পারে সেই চ্যালেঞ্জ থাকে একজন টেলিভিশনকর্মীর। গত দেড় বছর সারা পৃথিবীর মতো বাংলাদেশও মহামারী আক্রান্ত। বিশ্বজুড়ে বিধ্বস্ত শিক্ষা, রাজনীতি, সংস্কৃতি, স্বাস্থ্য। পাল্টে গেছে জীবনের সংজ্ঞা। আনন্দের সংজ্ঞা। থেমে গেছে অনেক কিছু। কিন্তু রূপ পাল্টায়নি। বরং দায়িত্ব বেড়েছে। দায়িত্ব বেড়েছে রাজনীতির ক্ষেত্রেও। সংস্কৃতির ক্ষেত্রে। সঠিক সময়ে সঠিক খবর আর বিনোদন নিয়ে টেলিভিশনের কর্মী বাহিনী এই মহামারীর সময়ও নির্ধারিত সময়ে উপস্থিত হয়েছেন দর্শকদের সামনে। চ্যানেল আইয়ের একজন কর্মীও কাচের পর্দার জগৎ থেকে এই সময় সরে দাঁড়াননি। বরং আরও তীব্র দায়িত্ববোধ নিয়ে একেকটা দিন পার করছেন। ২৩-এ চ্যানেল আইয়ের জন্য আর ৫০-এ বাংলাদেশ, এটাকে শুধু স্লোগানে পরিণত না করে সৃজনশীল এই পৃথিবী পুনর্গঠনের জন্য এমন কাজ করতে হবে যেন ইতিহাস সৃষ্টি হয়। সারা পৃথিবীর ৩০ কোটি বাঙালিকে সৃজনশীল কাজ করে যেতে হবে- সেই আস্থা ও বিশ্বাস নিয়ে এগিয়ে যাবে চ্যানেল আই। 

--------- ব্যবস্থাপনা পরিচালক

 

 

২০২১ সাল বাংলাদেশের জন্য তাৎপর্যপূর্ণ একটি বছর

শাইখ সিরাজ

২০২১ সাল বাংলাদেশের জন্য তাৎপর্যপূর্ণ একটি বছর। বাংলাদেশের সুবর্ণজয়ন্তী, বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী- এ সময়ই আমরা মধ্যম আয়ের দেশে পৌঁছেছি। ঢাকা বিশ্ববিদ্যালয়ের শতবর্ষসহ নানা উপলক্ষ এই বছরে। করোনা মহামারীসহ নানা কারণে বছরটি সারা পৃথিবীর মানুষের জন্যই গুরুত্বপূর্ণ। করোনার কঠিন সময় পেরিয়ে এসেছি আমরা। জীবন আবার গতিশীল হয়ে উঠেছে। জীবনের নিয়মই এমন।

গণমাধ্যম চলছে। করোনায় গণমাধ্যমের চাপ বেড়ে গেছে।  প্রথম সারির যোদ্ধা হিসেবে গণমাধ্যম কর্মীদের সবখানেই ছুটতে হচ্ছে। করোনায় আক্রান্ত হতে হচ্ছে। মৃত্যুকেও আলিঙ্গন করতে হয়েছে অনেককে। করোনাকালে আমরা আমাদের অনেক অভিভাবক, স্বজন ও পরামর্শক হারিয়েছি। যে প্রিয় মানুষগুলো চ্যানেল আইয়ের একান্ত শক্তি হয়ে বরাবর সঙ্গে ছিল, তাঁদের অনেকেই নেই কিন্তু তাঁদের শক্তি আমাদের সঙ্গে আছে।

গণমাধ্যমের ধর্ম যা, তাকে তো ২৪ ঘণ্টা চলতেই হবে। মানুষ তো গণমাধ্যমে চোখ রেখে তথ্য পেতে চায়। আশার কথা শুনতে চায়। পৃথিবীকে দেখতে চায় গণমাধ্যমের জানালা দিয়ে। আমরা আমাদের ঐতিহ্য, সংস্কৃতি, নিজস্ব শক্তি ও আত্মবিশ্বাস নিয়ে অবিচল রেখেছি পথচলা। চলমান আধুনিক তথ্য ও যোগাযোগ প্রযুক্তির প্রতিটি অনুষঙ্গের সঙ্গে আমরা যুক্ত হয়েছি গভীরভাবে। ২৩ বছরে পদার্পণের এই শুভলগ্নে সবার প্রতি আমাদের আন্তরিক অভিনন্দন ও শুভেচ্ছা।

---------- পরিচালক ও বার্তা প্রধান

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর