রবিবার, ২৯ মে, ২০২২ ০০:০০ টা

ঘটনাবহুল ৭৫তম কান

পান্থ আফজাল

ঘটনাবহুল ৭৫তম কান

মর্যাদাপূর্ণ আয়োজন ৭৫তম কান চলচ্চিত্র উৎসবের পর্দা নেমেছে। তবে বাংলাদেশ সময় অনুযায়ী সমাপনী আয়োজনের বিস্তারিত খবর এখনো হাতে এসে পৌঁছেনি। তবুও কান শহরের সাগরপাড়ে  এত দিনের আয়োজনের কিছু ঘটনাবহুল বিষয় তুলে ধরেছেন-পান্থ আফজাল

 

কানে পাকিস্তানের বাজিমাত

শুক্রবার কান চলচ্চিত্র উৎসবের ৭৫তম আসরে আঁ সার্তে রিগা শাখায় বাজিমাত করেছে পাকিস্তান। ওই দেশের নির্মিত ‘জয়ল্যান্ড’ পুরস্কৃত হয়েছে। শুক্রবার বাংলাদেশ সময় মধ্য রাতে পালে দে ফেস্টিভ্যাল ভবনের সাল ডুবুসিতে ‘আঁ সার্তে রিগা’ বিভাগের বিজয়ীদের নাম ঘোষণা করা হয়। এই বিভাগে জুরি প্রাইজ জিতে নেয় পাকিস্তানের ছবি ‘জয়ল্যান্ড’। নির্মাতা সায়েম সাদিক।

 

১০ মিনিটের অভিবাদন

উৎসবে দেখানো হয় এলভিস প্রিসলির বায়োপিক ‘এলভিস’। বুধবার বাংলাদেশ সময় রাত ১০টা ৪৫ মিনিটে ভূমধ্যসাগরের তীরে পালে দে ফেস্টিভ্যাল ভবনের গ্র্যান্ড থিয়েটার লুমিয়েরে ছিল বাজ লারম্যান পরিচালিত ছবিটির ওয়ার্ল্ড প্রিমিয়ার। প্রদর্শনী শেষে অতিথি ও দর্শকরা টানা ১০ মিনিট দাঁড়িয়ে অভিবাদন জানান কলাকুশলীদের।

 

নজর কাড়লেন শাকিরা

৭৫তম আসরের লালগালিচা তারকারা ছড়িয়ে দিয়েছেন ভালোবাসার শুভ্রতা। উৎসবে এরই মধ্যে অংশ নিয়েছেন বিশ্বের নামিদামি তারকা শিল্পীরা। সম্প্রতি কানের লালগালিচায় নজর কেড়েছেন কলম্বিয়ান পপস্টার শাকিরা। বুধবার পালে দে ফেস্টিভ্যাল ভবনের গ্র্যান্ড থিয়েটার লুমিয়েরে ছিল বাজ লারম্যান পরিচালিত ‘এলভিস’ ছবির ওয়ার্ল্ড প্রিমিয়ার। কানের প্রতিযোগিতা শাখার বাইরে নির্বাচিত ‘এলভিস’ দেখানোর আগে ছিল লালগালিচার জৌলুস। এতে ছবিটির কলাকুশলী ছাড়াও অংশ নেন শাকিরা এবং প্রখ্যাত সংগীতশিল্পী এলভিস প্রিসলির স্ত্রী প্রিসিলা প্রিসলি।

 

স্বর্ণপাম কে পাচ্ছেন?

ভ্যারাইটির মতে, এ বছর নারী পরিচালকের হাতে স্বর্ণপাম ওঠার সম্ভাবনা কম। ২১টি ছবির মধ্যে পাঁচটির পরিচালক নারী। একমাত্র ফরাসি-ইতালিয়ান পরিচালক ভ্যালেরিয়া ব্রুনিরই যা একটু সম্ভাবনা দেখছে মার্কিন সাময়িকীটি। তাঁর ‘ফরএভার ইয়াং’ কানে বেশ প্রশংসিত হয়েছে। ৭৫ বছরের কানের ইতিহাসে এ পর্যন্ত আটজন পরিচালক দুইবার করে পেয়েছেন স্বর্ণপাম। এবার ‘টরি অ্যান্ড লকিটা’র জন্য তাঁদের হাতে স্বর্ণপাম উঠলে অবাক হবে না ‘ভ্যারাইটি’। এমনটা হলে কানে তৃতীয়বারের মতো স্বর্ণপাম জিতে ইতিহাস গড়বেন বেলজিয়ান ভ্রাতৃদ্বয়। ইরানের আলী আব্বাসীর ‘হলি স্পাইডার’-এর সম্ভাবনাও রয়েছে। এবারের আসরে সবচেয়ে বেশি বাহবা পেয়েছে পার্ক চান-উকের ‘ডিসিশন টু লিভ’।

 

লালগালিচায় ২০ বছর

হলিউডি ছবিতে অভিনয়ের পাশাপাশি বিশ্বের প্রেস্টিজিয়াস কান ফিল্ম ফেস্টিভ্যালে ২০ বছর পূর্ণ করেছেন ঐশ্বরিয়া। ২০০২ সালে প্রথম কানের লালগালিচায় পা রাখেন ঐশ্বরিয়া রাই বচ্চন। তারপর থেকে প্রতি বছরই ফ্রান্সের এই উৎসবের লালগালিচায় পা মাড়িয়েছেন।

 

পরিচালকের নিন্দা

উৎসবের মূল প্রতিযোগিতা শাখায় রাশিয়াকে জায়গা দেওয়ায় আয়োজকদের নিন্দা করেছেন ইউক্রেনের নির্মাতা দিমিত্রা সুকালিতকি-সোবচুক।

 

নারীর অভিনব প্রতিবাদ

কান চলচ্চিত্র উৎসবের লালগালিচায় অভিনব কায়দায় প্রতিবাদ করে তোলপাড় সৃষ্টি করেছেন এক নারী। তাঁর বুক থেকে পেট পর্যন্ত দেখা গেছে ইউক্রেনের জাতীয় পতাকার নীল ও হলুদ রঙ। তাতে লেখা ছিল, ‘স্টপ রেপিং আস’। ইউক্রেনে রুশ সেনাদের যৌন সহিংসতার বিরুদ্ধে প্রতিবাদ জানাতে শুধু অন্তর্বাস পরে লালগালিচায় হাজির হন অজ্ঞাত ওই নারী। এমন কান্ডে উপস্থিত সবাই হতভম্ব হয়ে যান।

 

টম ক্রুজের সম্মানে আকাশে যুদ্ধবিমান!

হলিউড সুপারস্টার টম ক্রুজের সম্মানে আটটি যুদ্ধবিমান আকাশে উড়ে বেড়ায়। এসব আকাশযানের পেছনে উড়িয়ে দেওয়া হয় লাল-নীল রং। ৩০ বছর পর কানসৈকতে পা রাখায় বুধবার সন্ধ্যা ৭টায় অভিনব এই সম্মান দেওয়া হয় টমকে। আর ফরাসি উপকূলে তাঁর ‘টপ গান : ম্যাভেরিক’ প্রদর্শিত হয়। অন্যদিকে টম ক্রুজকে সম্মানসূচক স্বর্ণপাম তুলে দেন কান উৎসবের বিদায়ী সভাপতি পিয়েরে লেসকিউর।

 

জেলেনস্কির ভাষণ

কান চলচ্চিত্র উৎসবের উদ্বোধনী অনুষ্ঠানে ভাষণ দেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি। রুশ আগ্রাসনের বিরুদ্ধে লড়াইয়ের জন্য ইউক্রেনের সাবেক এই অভিনেতা বিশ্বজুড়ে সবার সমর্থনের জন্য আবেদন জানান।

 

রেকর্ডকৃত নারী নির্মাতা

কান চলচ্চিত্র উৎসবের ইতিহাসে প্রতিযোগিতা শাখায় প্রথমবারের মতো নারী পরিচালকদের রেকর্ডসংখ্যক পাঁচটি ছবি জায়গা করে নেয়। এবার ২১টি চলচ্চিত্রের মধ্যে নারীরা একক কিংবা যৌথভাবে পরিচালনা করেছেন পাঁচটি ছবি। কানের ইতিহাসে এবারই প্রথম নারীদের পরিচালিত পাঁচটি ছবি স্বর্ণপামের জন্য মনোনীত হয়।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর