Bangladesh Pratidin || Highest Circulated Newspaper
শিরোনাম
প্রকাশ : ৮ নভেম্বর, ২০১৯ ১৭:২১

জাতীয় চলচ্চিত্র পুরস্কারে ভারতীয় নাগরিকের নাম, ক্ষমা চেয়ে চিঠি

অনলাইন ডেস্ক

জাতীয় চলচ্চিত্র পুরস্কারে ভারতীয় নাগরিকের নাম, ক্ষমা চেয়ে চিঠি
মো. কালাম। ছবি: সংগৃহীত

জাতীয় চলচ্চিত্র পুরস্কার রাষ্ট্রীয়ভাবে চলচ্চিত্র অঙ্গনের সর্বোচ্চ স্বীকৃতি। এই পুরস্কারের জন্য অভিনয়শিল্পী থেকে শুরু করে চলচ্চিত্রসংশ্লিষ্ট ব্যক্তিরা মুখিয়ে থাকেন। ২০১৭ ও ২০১৮ সালে দেশের চলচ্চিত্র শিল্পে গৌরবোজ্জ্বল অবদানের জন্য শিল্পী ও কলাকুশলীকে জাতীয় চলচ্চিত্র পুরস্কার প্রদানের ঘোষণা করেছে সরকার। মোট ২৮টি ক্যাটাগরিতে পুরস্কারপ্রাপ্তদের নাম তথ্য মন্ত্রণালয়ের ওয়েবসাইটে প্রকাশ করা হয়েছে।

বৃহস্পতিবার প্রকাশিত পুরস্কারের তালিকায় ২০১৭ সালের সেরা ছবির পুরস্কার পেয়েছে ‘ঢাকা অ্যাটাক’ ও একই ক্যাটাগরিতে ২০১৮ সালের পুরস্কার পেয়েছে ‘পুত্র’। কিন্তু অবাক হওয়ার মতো ব্যাপার হলো এই তালিকায় একজন ভারতীয় নাগরিকের নামও রয়েছে যা জাতীয় পুরস্কার পাওয়ার মানদণ্ডের স্পষ্ট লঙ্ঘন। ‘ঢাকা অ্যাটাক’ ছবির কলাকুশলীদের মধ্যে মো. কালাম শ্রেষ্ঠ সম্পাদক হিসেবে পুরস্কৃত হচ্ছেন। তথ্য মন্ত্রণালয় থেকে প্রকাশিত পুরস্কারপ্রাপ্তদের তালিকায় তার নাম রয়েছে। যা নিয়ে সমালোচনার ঝড় উঠে। এই ঘটনায় ক্ষমা চেয়েছে সংশ্লিষ্ট সিনেমার নির্মাতারা।

পুরস্কারের আবেদনে ‘ভুল করে’ বাংলাদেশি পরিচয় দিয়ে ভারতীয় নাগরিকের নাম পাঠানোর কথা স্বীকার করে ক্ষমা চেয়ে জুরি বোর্ডকে আলাদাভাবে চিঠি দিয়েছেন ‘ঢাকা অ্যাটাক’-এর প্রযোজক সানী সানোয়ার ও পরিবেশক জাহিদ হাসান অভি। চিঠিতে অভি লেখেন, 'ভুলবশত কালামের নামটি বাংলাদেশি হিসেবে পাঠিয়েছিলাম আমরা। বিষয়টি দৃষ্টিগোচরে আসার পর ক্ষমা চেয়ে চিঠিটি পাঠিয়েছি। শুধুমাত্র বাংলাদেশের ঢাকার ঠিকানা তার নামের পাশে থাকার কারণে এই ভুলের সৃষ্টি হয়েছে। আমরা আবারও আন্তরিকভাবে দুঃখ প্রকাশ করছি এবং এ জন্যে সার্বিক সহযোগিতা করবার প্রতিশ্রুতি দিচ্ছি।

বিডি-প্রতিদিন/শফিক


আপনার মন্তব্য