শিরোনাম
প্রকাশ : ৭ জুলাই, ২০২১ ১১:০৮
আপডেট : ৭ জুলাই, ২০২১ ১৪:৪০
প্রিন্ট করুন printer

কেন ‘ট্রাজেডি কিং’ বলা হয় দিলীপ কুমারকে?

অনলাইন ডেস্ক

কেন ‘ট্রাজেডি কিং’ বলা হয় দিলীপ কুমারকে?
দিলীপ কুমার
Google News

দীর্ঘ ছয় দশকের বলিউড জীবনে ৬০টির বেশি চলচ্চিত্রে অভিনয় করেছেন দিলীপ কুমার। তার অভিনীত উল্লেখযোগ্য সিনেমা হলো- ‘নয়া দৌড়’, ‘মধুমতি’, ‘গঙ্গা যমুনা’, ‘রাম অউর শ্যাম’, ‘দাগ’, ‘আজাদ’, ‘দেবদাস’, ‘মুঘল-ই-আজম’, ‘কোহিনূর’, ‘পয়গাম’, ‘আদমি’, ‘শক্তি’, ‘লিডার’ ইত্যাদি। ১৯৯৮ সালে ‘কিলা’ সিনেমায় তাকে শেষবার রুপালি পর্দায় দেখা গেছে।

অনেক সিনেমায় রোমান্টিক চরিত্রে অনেক অভিনেত্রীর সাথেই অভিনয় করেছেন দিলীপ কুমার। অনেকের সাথে তার ঘনিষ্ঠ সম্পর্ক ছিল কিন্তু সেটি বিয়ে পর্যন্ত গড়ায়নি। সম্ভবত নিজের জীবনের হৃদয় ভাঙার অভিজ্ঞতাই তাতে অনেক চরিত্রে উদ্বুদ্ধ করেছে, যা তাকে ট্রাজেডি কিং হিসেবে পরিচিত করিয়েছে।

অনেক ছবিতে তিনি মারা গেছেন এমন চরিত্রে অভিনয় করেছে। এমন সময় ছিলো যখন প্রতি দুটি ছবির একটিতে তিনি এমন চরিত্রে অভিনয় করেছেন। এসব ছবিতে তিনি তার মৃত্যুকে বাস্তবিক ও গ্রহণযোগ্য করে ফুটিয়ে তুলতে অনবদ্য অভিনয় করেছেন।

দিলীপ কুমার একবার বিবিসি বাংলাকে বলেছেন, “একটা সময় ছিলো যখন মৃত্যুর দৃশ্য করতে গিয়ে আমি ডিপ্রেসড হয়ে যেতাম। বিষণ্ণতা কমাতে আমাকে চিকিৎসা নিতে হয়েছিলো। চিকিৎসক আমাকে ট্রাজেডি বাদ দিয়ে কিছু কমেডি সিনেমায় অভিনয়ের পরামর্শ দিয়েছিলেন। লন্ডন থেকে বিষণ্ণতার চিকিৎসা নিয়ে ফেরার পর আমি কোহিনুর, আজাদ, রাম অর শ্যাম সিনেমায় অভিনয় করেছিলাম যেগুলোতে কিছুটা কমিক উপাদান ছিলো।”

বিডি প্রতিদিন/কালাম

এই বিভাগের আরও খবর