শিরোনাম
প্রকাশ : ১০ এপ্রিল, ২০২০ ১১:৫৩

করোনা-কালের বাজারসদাই!

সেরীন ফেরদৌস

করোনা-কালের বাজারসদাই!
সেরীন ফেরদৌস

আমরা হঠাৎ করেই বদলে গেছি! বদলে গেছে দৈনন্দিন জীবনযাত্রা, প্রাত্যহিক প্রতিটি কাজের ভেতর ঢুকে গেছে ভয় আর সাবধানতা! বাজার করার মতো একটি বিরক্তিকর কাজকেও অনেকটা ধর্মীয় রীতিনীতি পালন করার মতো করে করতে হচ্ছে!

অনেকেরই মন খুঁতখুঁত করছে, যা যা বাইরে থেকে কিনে আনছি,তার কোনোটিতে কোভিড-১৯ ভাইরাস লেগে নেই তো! হাত না-হয় ধোয়া গেলো, মাস্কও না-হয় পরলাম, কিন্তু চাল-ডাল-সবজি...কিভাবে এগুলোকে ভাইরাসমুক্ত করা যায়! ভাইরাসটি কোথায় কোথায় কতদিনই বা জীবিত অবস্থায় থাকছে। সবই তো আর ওয়াশার-ড্রায়ারে ঢোকানো যায় না!

নিউ ইংল্যান্ড জার্নাল অব মেডিসিনের মতে, কাঁচা সবজি-শাক-ফল ইত্যাদি পানির কল ছেড়ে দিয়ে তার নিচে ভালো করে ধুয়ে নিলেই চলে। ফলের বেলায় হাত দিয়ে কচলে তার উপরটা ভালো করে ধুয়ে নিতে হবে। বেশি সাবধানতার ঠেলায় যদি কেউ ফলে বা সবজিতে সাবান, ডিজইনফ্যাকট্যান্ট ইত্যাদি ব্যবহার করে, তবে মাথাঘোরা, বমি, ডায়রিয়া হবার সম্ভাবনা প্রচুর।

শুরুতেই বলে নেয়া ভালো, আজ পর্যন্ত এমন কোনো প্রমাণিত তথ্য পাওয়া যায়নি যে কোভিড-১৯ জীবাণুটি খাদ্যদ্রব্যের মাধ্যমে ছড়ায়! নর্থ ক্যারোলিনা স্টেট বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ও খাদ্য নিরাপত্তা বিশেষজ্ঞ বেঞ্জামিন চ্যাপম্যান বলেন, আমাদের হাতে এমন কোনো তথ্য নেই যে, খাদ্য বা খদ্যের প্যাকেজিং থেকে কেউ করোনা-আক্রান্ত হয়েছে। এটা মানুষ থেকে মানুষেই বাহিত হচ্ছে।

অনেকেই ভাইরাসটি মারা যাবে বিবেচনা করে কাঁচাবাজার বা অন্যান্য গ্রোসারি আইটেম গাড়িতে বা গ্যারাজে কয়েকদিন ফেলে রাখেন। এটি করা উচিত নয় বলে বিশেষজ্ঞরা বলেন, কারণ এর কোনো বৈজ্ঞানিক প্রমাণিত তথ্য নাই। উপরস্তু, বস্তুর তাপমাত্রা, ময়েশ্চার এগুলো ঠিক থাকে না ও বাইরের অন্যান্য ধূলোবালি-জীবাণু খাদ্যমান নষ্ট করে।

বিশেষজ্ঞরা বলেন, যদি কোনো ভাইরাসযুক্ত সারফেস বা তল (তাক, প্লাস্টিক, স্টেনলেস স্টিল) স্পর্শ করার পর কেউ সেই হাত নিজের নাকে-মুখে-চোখে স্পর্শ করে, তবেই ভাইরাসটি তাকেও আক্রমণ করবে। দেখা গেছে, বেশি শক্ত তলের তুলনায় (স্টিল, প্লাস্টিক) কাগজ বা কার্ডবোর্ডের উপর ভাইরাসটি কম সময় টিকে থাকে। ওয়াশিংটন পোস্টের দেয়া তথ্যে জানা যায়, গ্লাভস পরে বাজার করার দরকার পরে না। কারণ গ্লাভস যেভাবে ভাইরাস ক্যাচ করবে, হাতও করবে। আর যদি গ্লাভস ব্যবহার করেনই, তবে গাড়িতে (পাবলিক ট্রান্সপোর্ট) ওঠার আগে সেটি গার্বেজ করতে হবে।

গ্রোসারি বাজারে বা সবজি বাজারে ঢোকার আগে এবং বাজার শেষ করে হাত স্যানিটাইজার দিয়ে পরিষ্কার করতে হবে। যে কার্ট বা ঠেলাটি ব্যবহার করবেন সেটির হাত রাখায় জায়গাটিও পরিষ্কার করতে হবে। বাজার থেকে বা তাক থেকে যে জিনিসটি নেবেন, সেটিই শুধুমাত্র ধরবেন এবং ব্যাগে বা কার্টে নেবেন। যতক্ষণ বাজারে থাকবেন, চেষ্টা করতে হবে যাতে কোনোমতেই হাতটি মুখের নানা জায়গা স্পর্শ না করে।

লেখক: কানাডার কমিউনিটি নার্স।

(ফেসবুক থেকে সংগৃহীত)

বিডি-প্রতিদিন/সিফাত আব্দুল্লাহ


আপনার মন্তব্য