শিরোনাম
প্রকাশ : ৭ এপ্রিল, ২০২১ ১২:৫৫
আপডেট : ৭ এপ্রিল, ২০২১ ১৪:২৭
প্রিন্ট করুন printer

কোভিডের সংক্রমণ বেশি ছড়ানোর জায়গাগুলো কি বদলে যাচ্ছে!

শওগাত আলী সাগর

কোভিডের সংক্রমণ বেশি ছড়ানোর জায়গাগুলো কি বদলে যাচ্ছে!
শওগাত আলী সাগর
Google News

কোভিডের সংক্রমণ বেশি ছড়ানোর জায়গাগুলো কি বদলে যাচ্ছে! কানাডার সংক্রামক ব্যাধি বিশেষজ্ঞ ড. জেইন চাগলা অন্তত তাই মনে করেন। তার বক্তব্য, রেস্টুরেন্ট, বার, বাইরে খাওয়া দাওয়া, জিমনেশিয়াম-করোনার বিস্তারের ব্যাপারে এগুলোর কিছুই করার নাই।

কানাডার বিভিন্ন শহরে করোনার সংক্রমণ বাড়া এবং অন্টারিও প্রভিন্সে ‘ইমার্জেন্সি ব্রেক‘ ঘোষণার প্রেক্ষিতে সিবিসি রেডিওর ‘ক্রসকান্ট্রি চেক আপ’ এর হোস্ট আয়ান হ্যানোমানসিং ড. চেইন চাগলাকে সংযুক্ত করেছিলেন।  

তা হলে কোথায় এবং কিভাবে এখনকার সংক্রমণ বাড়ছে?-এই প্রশ্নের জবাবে ড. চাগলা বলেন, এখনকার সংক্রমণটা বাড়ছে নিম্ন আয়ের মানুষ বসবাস করেন-এমন কমিউনিটিতে, বিভিন্ন কর্মক্ষেত্রে এবং গণপরিবহণে। এর বাইরে বহু প্রজন্মের পরিবারগুলোতেও (মাল্টি জেনারেশনাল ফ্যামিলি) করোনা বেশি ছড়াচ্ছে। 

ড. চাগলা ব্যাখ্যা না করলেও ধারণা করা হচ্ছে-তিনি আসলে বেশি লোকের সমাগমকেই করোনার বিস্তারের জন্য দায়ী করছেন। নিম্ন আয়ের কমিউনিটি তাদের কর্মস্থল বা বহু প্রজন্মের পরিবার, গণপরিবহণ-সবখানেই বেশি সংখ্যক মানুষ গাদাগাদি করে থাকে। 

টিকাতেই সমাধানের কথা উল্লেখ করে ড. চাগলা বরেন, যে মানুষগুলোর কণ্ঠস্বর কোনোভাবেই শোনা যায় না-তাদের অগ্রাধিকার তালিকায় এনে জরুরি ভিত্তিতে টিকা দেয়ার ব্যবস্থা করা দরকার। কিন্তু রাজনীতিকরা, যারা রাষ্ট্র পরিচালনা করেন, তাদের অগ্রাধিকার তালিকা প্রণয়নের ক্রায়েটারিয়া সম্ভবত ভিন্ন। ‘আনহার্ড ভয়ে’ এর প্রতি তাদেরও তেমন আগ্রহ থাকে না। কোনো দেশেই না।

লেখক: প্রকাশক ও সম্পাদক, নতুন দেশ ডটকম।

(ফেসবুক থেকে সংগৃহীত)

বিডি-প্রতিদিন/বাজিত হোসেন

এই বিভাগের আরও খবর