৩ অক্টোবর, ২০২১ ১১:২৫

বিখ্যাত উপন্যাস ‘দ্য হাউজ অব পুহ কর্নার’র ব্রিজ নিলামে

অনলাইন ডেস্ক

বিখ্যাত উপন্যাস ‘দ্য হাউজ অব পুহ কর্নার’র ব্রিজ নিলামে

ফাইল ছবি

বিখ্যাত উপন্যাস ‘দ্য হাউজ অব পুহ কর্নার’র ব্রিটিশ লেখক এ এ মিলন ইংল্যান্ডের অ্যাশডাউন বনের একটি কাঠের সেতু দেখে অনুপ্রাণিত হয়ে লিখেছিলেন। পরে বাস্তবের সেই কাঠের ব্রিজটির ১৯৭৯ সালে গল্পের কেন্দ্রীয় চরিত্র ‘উইনি-দ্য-পুহ’ অনুসারে নাম রাখা হয় ‘পুহস্টিক’ ব্রিজ।

সম্প্রতি নিলামে ঐতিহাসিক এই ব্রিজের দাম ধরা হয়েছে ৬০ হাজার পাউন্ড বা ৭০ লাখ টাকা। সামার প্যালেস অকশন নামের নিলামকারী প্রতিষ্ঠান ৬০ হাজার পাউন্ড ভিত্তিমূল্যে সেটি নিলামে তোলে। আগামী ৫ অক্টোবর হবে এর নিলাম।

দেশটির দক্ষিণাঞ্চলের মিডওয়ে নদীর একটি শাখায় ১১৪ বছর আগে, ১৯০৭ সালে প্রথম ব্রিজটি নির্মাণ করা হয়। ওই ব্রিজেই ছেলে ক্রিস্টোফার রবিন মিলনের সঙ্গে খেলত। তখনই তাদের মাথায় আসে ‘পুহস্টিক’ খেলার কথা, যা পরে ‘উইনি-দ্য-পুহ’ গল্পের বিভিন্ন সিরেজেও আসে।

এর মধ্যে ব্রিজটি কয়েকবার সংস্কারও করা হয়। ১৯৭৯ সালে ক্রিস্টোফার রবিন মিলন এটি সংস্কারের পর দেন নতুন নামও। পরে ১৯৯৯ সালে ওয়াল্ট ডিজনির অর্থায়নে ব্রিজটি নতুন জায়গায় সরানো হয় এবং সংস্কার করা হয় বেশ কিছু। মাঝে একবার ঝড়ে গাছ পড়েও ক্ষতিগ্রস্ত হয় সেটি।

তবে দিন দিন ব্রিজটি জনপ্রিয়ই হচ্ছিল। ঐতিহাসিক ব্রিজটির ওপর দাঁড়িয়ে ছবি তোলার জন্যও বনটিতে যেতেন অনেকে। তবে সম্প্রতি ওই এলাকায় কাউন্সিল সিদ্ধান্ত নেয়, সংরক্ষণের জন্যই ব্রিজটি সেখান থেকে সরানো প্রয়োজন। এরপরই নেওয়া হয় বিক্রির সিদ্ধান্ত। 

বিডি প্রতিদিন / অন্তরা কবির 

সর্বশেষ খবর