১৪ জানুয়ারি, ২০২৩ ১৬:০৪

বাহারি রঙের ঘুড়িতে ছেয়ে গেছে পুরান ঢাকার আকাশ

মাহির মিলন, জগন্নাথ বিশ্ববিদ্যালয় প্রতিনিধি

বাহারি রঙের ঘুড়িতে ছেয়ে গেছে পুরান ঢাকার আকাশ

শুরু হয়ে গেছে পুরান ঢাকার ঐতিহ্যবাহী সাকরাইন উৎসব। বাহারি রঙের ঘুড়িতে ছেয়ে গেছে পুরো পুরান ঢাকার আকাশ। পরিবারের ছোট-বড় সবাই মিলে মেতেছে সাকরাইন ঘুড়ি উৎসবে। 

শনিবার সকাল হতে না হতেই পুরান ঢাকার প্রতিটি  বাড়ির ছাদ ঘুরে ঘুড়ি উড়ানোর এ দৃশ্য দেখা যায়। সাকরাইন ঘুড়ি উৎসবের সবচেয়ে আকর্ষণীয় দৃশ্য হচ্ছে ঘুড়ি কাটাকাটির খেলা। 

সাকরাইন উপলক্ষে পুরান ঢাকার প্রতিটি বাসা বাড়ির ছাদ সাজানো হয়েছে বর্ণিল আলোকসজ্জায়। সকাল থেকেই উচ্চ স্বরে বাজানো হচ্ছে গান বাজনা। সেই সঙ্গে রয়েছে আধুনিক বাদ্যযন্ত্রের সাথে ডিজে পার্টির আয়োজন। বাড়িতে বাড়িতে চলছে পিঠা তৈরির ধুম। পরিবারের সকল সদস্যরা নতুন পোশাক পরিধান করে উদযাপন করছে ঘুড়ি উৎসব। 

অনেক ছাদে পরিবারের ছোট সদস্যদের জন্য আয়োজন করা হয়েছে খেলাধুলা এবং সাংস্কৃতিক অনুষ্ঠানের। বিকেলের পরপরই থাকছে চোখ ধাঁধানো আতশবাজির ঝলকানি। সন্ধ্যার পরপরই বৈচিত্র্য আলোকসজ্জার সাথে আকাশে উড়বে শত শত ফানুস।

এদিকে পুরান ঢাকার অলিগলি রূপ নিয়েছে উৎসবের আমেজে। নানান বয়সের যুবক - যুবতীরা সেজেগুজে বাহারি অলংকার পরিধান করে সহপাঠীদের নিয়ে যাচ্ছে আত্মীয়স্বজনের বাড়িতে। অনেকে পরিবার নিয়ে ঘুরতে বেড়িয়েছেন নিজেদের মতো সময় কাটানোর জন্য। 

কলতা বাজারের স্থানীয় বাসিন্দা সৈয়দ মোয়াজ্জেম হোসেন বাংলাদেশ প্রতিদিনকে বলেন, সাকরাইন মূলত পৌষ সংক্রান্তির উৎসব। আমাদের বাপদাদারা পালন করছে এখন আমরাও করছি। সময়ের সাথে সাথে সাকরাইন এখন পুরো পুরান ঢাকার সর্বজনীন উৎসবে রূপ নিয়েছে। আমরা পরিবারের সবাইকে নিয়ে ঘুড়ি উড়ার প্রতিযোগিতায় মেতে উঠেছি এখন। বিকেলের পরেই শুরু হবে সাংস্কৃতিক অনুষ্ঠানের পূর্ব। রাতে থাকছে আতশবাজি ফোটানো, ফানুস উড়ানোসহ বারবিকিউ পার্টি।

বিডি প্রতিদিন/ফারজানা

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর