শিরোনাম
১৭ জানুয়ারি, ২০২৩ ১২:০২

তিন দশকের কবিতা নিয়ে পাঠক সমাবেশে ‌‘পরস্পর’র আলোচনা

অনলাইন ডেস্ক

তিন দশকের কবিতা নিয়ে পাঠক সমাবেশে ‌‘পরস্পর’র আলোচনা

অনলাইন ম্যাগাজিন ‘পরস্পর’র উদ্যোগে ‘তিন দশকের কবিতা’ শিরোনামে অনুষ্ঠানমালা শুরু হচ্ছে আগামী শুক্রবার (২০ জানুয়ারি) বিকাল সাড়ে চারটায়, কাঁটাবনে পাঠক সমাবেশে। প্রথম অধিবেশনে আলোচক হিসেবে উপস্থিত থাকবেন কবি জুয়েল মাজহার, কুমার চক্রবর্তী ও চঞ্চল আশরাফ। সঞ্চালনায় থাকবেন সোহেল হাসান গালিব। অনুষ্ঠানটি উপস্থাপনা করবেন সেঁজুতি জাহান।

স্বাধীনতার এক দশক পর বাংলাদেশের কবিতার যে বাঁকবদল, নতুন কবিতার যে ধারা তার বহুমুখী পর্যালোচনার মধ্য দিয়ে শিল্পসাহিত্য সম্পর্কে পাঠকসমাজের কৌতূহলী মন তৈরিতে ভূমিকা রাখতে সচেষ্ট পরস্পর। কীভাবে স্লোগানমুখী, বক্তব্যনির্ভর সরলরৈখিক বয়ান থেকে বহুলার্থময়, ইঙ্গিতপূর্ণ কবিতার দিকে সরে এলেন কবিরা, সে সম্পর্কে আজকের পাঠকদের চিন্তাসূত্র ধরিয়ে দেয়াই এই সিরিজ আলোচনার মূল উদ্দেশ্য।

২০২৩ সালের জানুয়ারি থেকে ২০২৪ সালের জানুয়ারি পর্যন্ত মোট ১২টি সেশন অনুষ্ঠিত হবে। গুরুত্বপূর্ণ আলোচনাগুলি ক্রমান্বয়ে পরস্পরে মুদ্রিত হবে। উল্লেখ্য, আগামী ফেব্রুয়ারি মাসে বইমেলার কারণে কোনো সেশন অনুষ্ঠিত হবে না।
.
সেশনগুলিতে অংশগ্রহণ করবেন আশি, নব্বই ও প্রথম দশকের গুরুত্বপূর্ণ কবিসহ বিভিন্ন অ্যাকাডেমিশিয়ান। ঢাকা শহরের বিভিন্ন ভেন্যুতে অনুষ্ঠিতব্য সেশনগুলি ফেসবুকে লাইভ সম্প্রচারিত হবে। প্রতিটি অনুষ্ঠানে থাকবে দর্শকের সঙ্গে আলোচকের প্রশ্নোত্তর পর্ব।     

বিডি প্রতিদিন/ফারজানা      

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর