শিরোনাম
১৪ মে, ২০২৩ ১৭:৪২

গাছের হলুদ পাতা নিয়ে চিন্তা?

অনলাইন ডেস্ক

গাছের হলুদ পাতা নিয়ে চিন্তা?

সংগৃহীত ছবি

গাছের হলুদ পাতা অনেক বাগানিরই রাতের ঘুম ওড়ায়। দেখুন এক্ষেত্রে কী করবেন, কেনই বা এই সমস্যা হয়। গাছের হলুদ পাতা অনেক বাগানিরই চিন্তার কারণ হয়ে দাঁড়ায়। কারণ এই সময় সঠিক যত্ন না নিলে এভাবে সব পাতা হলুদ হতে হতে গাছ মারাও যেতে পারে। 

গাছের হলুদ পাতার সমস্যাকে বলে ক্লোরোসিস (Chlorosis)। পাতায় থাকা ক্লোরেফিলের কারণেই পাতা সবুজ দেখায়। যার উপস্থিতিতে সূর্যের আলো আর কার্বন ডাই অক্সাইডের সাহায্যে গাছ অক্সিজেন ও গ্লুকোজ (গাছের খাবার) তৈরি করে। 

গাছে জল বেশি বা কম দেওয়া কিন্তু গাছের পাতা হলুদ হয়ে যাওয়ার একটা বড় কারণ। এবার প্রশ্ন উঠতে পারে কীভাবে বুঝবেন জল কম বা বেশি হচ্ছে? যদি পরবর্তীতে জল দিতে গিয়ে দেখেন মাটি একেবারে খটখটে শুকনো এবং গাছের পাতাগুলো নুইয়ে পড়ছে তাহলে বুঝতে হবে জলের প্রয়োজন। আর পাতা ঝরে পড়া, কাণ্ড নরম হয়ে আসা, মাটি অনবরত ভেজা থাকলে বুঝবেন আপনার গাছকে এবার কম পরিমাণে জল দিতে হবে। মাটির উপরের ২-৩ ইঞ্চি পুরোপুরি শুকনো অবধি অপেক্ষা করুন। তারপরই ফের গাছে জল দেবেন। 

রুট বাউন্ড হয়ে যাওয়ার কারণেও কিন্তু গাছের পাতা হলুদ হয়ে যায়। অর্থাৎ বড় গাছ যেমন জবা, আলমন্ডা, গোলাপ প্রভৃতি গাছের ক্ষেত্রে ১-২ বছর পরপর শিকড়় কাটাই-ছাটাই করা প্রয়োজন। শিকড় যদি জড়িয়ে যায় তাহলে গাছ প্রয়োজনীয় খাদ্য সংগ্রহ করতে পারে না। বসন্ত বা বর্ষাকাল শিকড় কাটাই-ছাটাই করার আদর্শ সময়। 

সূত্র : হিন্দুস্তান টাইমস

বিডি প্রতিদিন/জুনাইদ আহমেদ

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর