মঙ্গলবার, ২২ জানুয়ারি, ২০১৯ ০০:০০ টা

গ্রেনেড হামলা মামলায় সাবেক দুই আইজিপির জামিন

নিজস্ব প্রতিবেদক

২১ আগস্ট গ্রেনেড হামলা মামলায় দুই বছরের দণ্ডপ্রাপ্ত সাবেক দুই আইজিপির আপিল শুনানির জন্য গ্রহণ করে তাদের ৬ মাসের জামিন দিয়েছে হাই কোর্ট। তারা হলেন- শহুদুল হক ও আশরাফুল হুদা। আসামিদের আবেদনের ওপর শুনানি শেষে গতকাল বিচারপতি শেখ আবদুল আউয়াল ও বিচারপতি ভীষ্মদেব চক্রবর্তীর সমন্বয়ে গঠিত হাই কোর্ট বেঞ্চ এ আদেশ দেয়।

আদালতে আসামিদের পক্ষে শুনানি করেন আইনজীবী আরশাদুর রউফ ও জামিলুর রহমান। রাষ্ট্রপক্ষে ছিলেন সহকারী অ্যাটর্নি জেনারেল মো. আলী জিন্নাহ। পরে আইনজীবী জামিলুর রহমান বলেন, আদালত তাদের আপিল শুনানির জন্য গ্রহণ করে জামিন দিয়েছে। তারা কাশিমপুর কারাগারে আছেন। এ আদেশের ফলে তাদের কারামুক্তিতে বাধা নেই। মো. আলী জিন্নাহ বলেন, এ দুই আসামি ১৪ মাস সাজা খেটে ফেলেছেন। এই যুক্তিতে আদালত জামিন দিয়েছে। তবে এ জামিন আদেশের বিরুদ্ধে আপিল বিভাগে আবেদন করা হবে। ২১ আগস্ট গ্রেনেড হামলা মামলায় ২০১৮ সালের ১০ অক্টোবর সাবেক স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী লুৎফুজ্জামান বাবর ও বিএনপি নেতা আবদুস সালাম পিন্টুসহ ১৯ জনকে মৃত্যুদ  দেয় আদালত। একই সঙ্গে বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানসহ ১৯ জনের যাবজ্জীবন কারাদ  দেওয়া হয়। আর বিভিন্ন মেয়াদে কারাদ  দেওয়া হয় অপর ১১ আসামিকে।

২০০৪ সালের ২১ আগস্ট বঙ্গবন্ধু এভিনিউয়ে আওয়ামী লীগের সমাবেশে ভয়াবহ গ্রেনেড হামলাটি চালানো হয়। অল্পের জন্য ওই হামলা থেকে প্রাণে বেঁচে যান বর্তমান প্রধানমন্ত্রী ও আওয়ামী লীগ সভানেত্রী তৎকালীন বিরোধীদলীয় নেত্রী শেখ হাসিনা। তবে হামলায় আওয়ামী লীগের মহিলাবিষয়ক সম্পাদিকা আইভি রহমানসহ ২৪ জন নিহত হন।

সর্বশেষ খবর