বুধবার, ১৯ আগস্ট, ২০২০ ০০:০০ টা

আত্মীয়ের জানাজায় অংশ নিতে গিয়ে লাশ আটজন

শিশুর নিথর দেহ জড়িয়ে আর্তনাদের মর্মস্পর্শী ছবি

ময়মনসিংহ প্রতিনিধি

আত্মীয়ের জানাজায় অংশ নিতে গিয়ে লাশ আটজন

ময়মনসিংহে পুকুরে পড়া মাইক্রোবাস উদ্ধার অভিযান -বাংলাদেশ প্রতিদিন

শেরপুরের নালিতাবাড়ী উপজেলায় এক আত্মীয়ের নামাজে জানাজায় অংশ নিতে গিয়ে ময়মনসিংহের ফুলপুরে সড়ক দুর্ঘটনায় লাশ হয়ে ফিরেছে শিশুসহ আটজন। আহত হয়েছেন আরও চারজন। নিহত সবাই আত্মীয়। এর মধ্যে পাঁচজন রয়েছেন একই পরিবারের। মাইক্রোবাসটিতে চালকসহ ১৫ জন ছিলেন বলে জানিয়েছে পুলিশ।

গতকাল সকাল পৌনে ৮টার দিকে উপজেলার ছনধরা ইউনিয়নের ভাসাটি নামক স্থানে এ দুর্ঘটনা ঘটে। হতাহত সবাই ময়মনসিংহের ভালুকা, গফরগাঁও ও তারাকান্দা উপজেলার নিকটাত্মীয়। এমন মর্মান্তিক ঘটনায় বাকরুদ্ধ নিহতদের পরিবার ও স্বজনরা। ফুলপুর থানা ও স্বাস্থ্য কমপ্লেক্সে লাশ নিতে আসা স্বজনদের আহাজারিতে গোটা এলাকায় শোকের ছায়া নেমে আসে। দুপুরের দিকে লাশ হস্তান্তর করে ফুলপুর থানা পুলিশ। নিহতরা হলেন গফরগাঁও উপজেলার আঠারোদানা গ্রামের এলাহি বক্সের স্ত্রী রেজিয়া খাতুন (৭০), একই গ্রামের রতন মিয়ার মেয়ে রিপা আক্তার (২৫), মশাখালি গ্রামের হাফিজ উদ্দিনের স্ত্রী পারুল বেগম (৪৫) ও মৃত আইয়ুব আলীর ছেলে শামসুল হক (৫৫), ভালুকা উপজেলার বিরুনিয়া গ্রামের শাহজাহান মিয়ার স্ত্রী বেগম (৩০), শিশু কন্যা বুলবুলি (৫) ও শামমুন শেখের স্ত্রী মিলন (৬০), তারাকান্দা উপজেলার দাদরা গ্রামের নবী হোসেন (৩০)। উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. মো. রাশিদুজ্জামান খান জানান, ‘আহতদের উদ্ধার করে আনলে দুজনকে প্রাথমিক চিকিৎসা দিয়েছি। বাকি দুজন ভর্তি থাকলেও তাদের অবস্থা আশঙ্কামুক্ত।’

প্রত্যক্ষদর্শী ও পুলিশ সূত্রে জানা যায়, নালিতাবাড়ীর বারোমারিতে হাসান আলী নামে এক আত্মীয়ের মৃত্যুতে সকাল ১০টায় জানাজায় অংশগ্রহণের উদ্দেশ্যে মাইক্রোবাসযোগে রওনা হন তারা। সকাল পৌনে ৮টার দিকে ময়মনসিংহ-শেরপুর সড়কের ফুলপুর উপজেলার ভাসাটি নামক স্থানে মাইক্রোবাসটি নিয়ন্ত্রণ হারিয়ে রাস্তার পাশে একটি পুকুরে পড়ে যায়। খবর পেয়ে ফুলপুর থানা পুলিশ ও ফায়ার সার্ভিসের লোকজন স্থানীয়দের সহযোগিতায় এক শিশু, পাঁচ নারী ও দুই পুরুষের লাশ উদ্ধার এবং চারজনকে আহত উদ্ধার করে ফুলপুর স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি করে। ফুলপুর থানার ওসি ইমারত হোসেন গাজী জানান, মাইক্রোবাসটি নিয়ন্ত্রণ হারিয়ে একটি গাছের সঙ্গে ধাক্কা খেয়ে পুকুরে পড়ে ডুবে যায়। এতে ঘটনাস্থলেই আটজন নিহত হন। মাইক্রোবাসটিতে চালকসহ ১৫ জন ছিলেন। তবে চালক নজরুল (৪০) পলাতক রয়েছেন।

এমন দৃশ্যে চোখে পানি অজস্র মানুষের : ময়মনসিংহের ফুলপুরে মাইক্রোবাসটি নিয়ন্ত্রণ হারিয়ে পানিতে ডুবে গেলে ঘটনাস্থলেই মারা যান আটজন। এর পরই উদ্ধার করা হয় লাশের সারি। কিন্তু একটি ছবি লাখো মানুষের চোখে পানি এনে দিয়েছে। ছবিটিতে দেখা মেলে মাটিতে শুয়ে এক শিশুকে জাপটে ধরে বিলাপ করছেন শরীফুল নামে একজন। কিন্তু ততক্ষণে ওই শিশুকন্যা চলে গেছে না-ফেরার দেশে। সম্পর্কে তারা চাচা-ভাতিজি বলে জানায় নিহতদের পরিবার। জানা যায়, বুলবুলির পিতার নাম শাহজাহান। তিনিও মাইক্রোবাসে ছিলেন। দুর্ঘটনায় তিনি বেঁচে গেলেও বাঁচতে পারেনি মেয়ে বুলবুলি। পরে শাহজাহান ফুলপুর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স থেকে প্রাথমিক চিকিৎসা নেন। তিনি জানান, ‘আমার ভাই শরীফুল আমার শিশুকন্যা বুলবুলিকে পানি থেকে উদ্ধার করে বুকে জড়িয়ে ধরে রাখে। কিন্তু আমার মেয়ে ততক্ষণে আর নেই।’ ওই ঘটনার পর ছবিটি ফেসবুকে ভাইরাল হয়েছে। অনেককেই এমন দৃশ্য দেখে হাউমাউ করে কাঁদতেও দেখা যায়। অন্যদিকে ফেসবুকে ভাইরাল হওয়ার পর অজস্র মানুষের চোখ থেকেও পানি ঝরে।

সর্বশেষ খবর