মঙ্গলবার, ২৫ আগস্ট, ২০২০ ০০:০০ টা

অক্সফোর্ড ভ্যাকসিনের দ্বিতীয় পর্যায়ের ট্রায়াল শুরু হচ্ছে ভারতে

প্রতিদিন ডেস্ক

অক্সফোর্ড ভ্যাকসিনের দ্বিতীয় পর্যায়ের ট্রায়াল শুরু হচ্ছে ভারতে

অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের তৈরি করা ‘কোভিশিল্ড’ ভ্যাকসিনের দ্বিতীয় পর্যায়ের ট্রায়াল শুরু হচ্ছে ভারতে। ভারতের ভ্যাকসিন উৎপাদনকারী প্রতিষ্ঠান সিরাম ইনস্টিটিউট অব ইন্ডিয়া চলতি সপ্তাহেই এই ট্রায়াল শুরু করবে। মানব শরীরে পরীক্ষামূলকভাবে কোভিশিল্ড প্রয়োগ করতে তিন থেকে চারটি পয়েন্ট স্থির করা হয়েছে। কভিড-১৯ ভ্যাকসিনটি তৈরি করেছে অক্সফোর্ডের অন্তর্গত  জেনার ইনস্টিটিউট। ভ্যাকসিনের সূত্রে সহায়তা করেছে ব্রিটিশ-সুইডিশ ওষুধ প্রস্তুতকারী সংস্থা অ্যাস্ট্রাজেনেকা। পরবর্তীকালে, স্বল্প ও মধ্য আয় করা দেশগুলোর জন্য ভ্যাকসিন উৎপাদন করতে ভারতীয় সংস্থা সিরাম ইনস্টিটিউটের সঙ্গে যুক্ত হয়েছে অ্যাস্ট্রাজেনেকা।

চলতি মাসের শুরুতে ভারতে অ্যাডভান্সড ট্রায়াল শুরু করায় সবুজ সংকেত দিয়েছে দেশের ওষুধ নিয়ন্ত্রক। জানা গেছে, দ্বিতীয় ও তৃতীয় পর্যায়ের ওই ট্রায়াল হবে অবজারভার ব্লাইন্ড, র‌্যান্ডম তবে নিয়ন্ত্রিত। অর্থাৎ, যাদের শরীরে এই ভ্যাকসিন দেওয়া হবে, তাদের আগাম বাছাই করা হবে না। এই প্রক্রিয়ার মাধ্যমে সুস্বাস্থ্যের অধিকারী প্রাপ্তবয়স্কদের ওপর কোভিশিল্ড ভ্যাকসিনের সুরক্ষা ও  রোগ-প্রতিরোধ ক্ষমতা সম্পর্কে সঠিক তথ্য পাওয়া যাবে।

এই ট্রায়ালের জন্য ১৪ জায়গা বেছে নিয়েছে আইসিএমআর। এর মধ্যে অনুমোদন পেয়েছে মুম্বাইয়ের দুটি সরকারি হাসপাতাল- পারেলের কিং অ্যাডোয়ার্ড  মেমোরিয়াল এবং মুম্বাই সেন্ট্রালের বিওয়াইএল নায়ার হাসপাতাল।

পুনের ভারতী বিদ্যাপীঠ মেডিক্যাল কলেজের ডিরেক্টর ডা. সঞ্জয় লালওয়ানি বলেছেন, ‘সরকারি নথি এলেই ট্রায়ালের কাজ শুরু হয়ে যাবে। আমরা প্রস্তুত। ট্রায়ালে অংশ নিতে বহু মানুষ আগ্রহপ্রকাশ করলেও ৩৫০ জনকে বেছে  নেওয়া হয়েছে। কোভিশিল্ডের দ্বিতীয় পর্যায়ের ট্রায়ালের জন্য প্রস্তুতি সম্পন্ন বলে জানিয়েছেন জাহাঙ্গীর ক্লিনিক্যাল  ডেভালপমেন্ট সেন্টারের সিইও প্রতীক দিভাতে।

জুলাই থেকে পরীক্ষামূলক ভ্যাকসিন দিয়েছে চীন দাবি এক কর্মকর্তার : জুলাই থেকে গুরুত্বপূর্ণ কর্মীদের শরীরে করোনার পরীক্ষামূলক ভ্যাকসিন প্রয়োগ করছে চীন। এমনটাই জানিয়েছেন দেশটির সরকারি এক কর্মকর্তা। চীনের জাতীয় স্বাস্থ্য কমিশনের কর্মকর্তা ঝেং ঝংওয়ে রাষ্ট্রীয় গণমাধ্যমকে জানিয়েছেন, কিছু চিকিৎসাকর্মী, সীমান্ত এলাকায় কর্মরত কর্মী এবং যারা খাদ্যের বাজারে কাজ করেন তাদের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে করোনার ভ্যাকসিন দেওয়া হয়েছিল। তিনি বলেন, গত মাসে করোনার ভ্যাকসিন শুধু জরুরি ভিত্তিতে ব্যবহারের অনুমোদন দিয়েছিল বেইজিং। এরপর কার্যক্রম শুরু হয় জুলাই মাসের ২২ তারিখ থেকে। তিনি আরও বলেন, শরৎ ও শীতকালে করোনার প্রাদুর্ভাব ঠেকাতে ভ্যাকসিন প্রয়োগের কর্মসূচি আনুপাতিক হারে বাড়ানো হতে পারে।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার মতে, বর্তমানে সারা বিশ্বে কার্যকর এবং নিরাপদ ভ্যাকসিন তৈরির জন্য ১৭০টি দেশে পৃথক চেষ্টা চলছে। তবে এখনো কোনো ভ্যাকসিনকে অনুমোদন দেয়নি সংস্থাটি। ইংল্যান্ডের চিফ মেডিকেল অফিসার প্রফেসর ক্রিস হুইটি বলেন, ২০২১ সালের শীতকালের আগে ব্যাপকভাবে করোনাভাইরাসের কোনো ভ্যাকসিন পাওয়া সম্ভব নয়।

চলতি বছরের জুলাই থেকে চীন সরকার যে ‘জরুরি’ ভ্যাকসিন ব্যবহার করছে, তা ক্লিনিক্যাল ট্রায়ালের বাইরে। এটি দেশটির প্রথম ভ্যাকসিন বলে জানা গেছে আন্তর্জাতিক সংবাদমাধ্যমগুলোর প্রতিবেদনে।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর