শনিবার, ২৯ আগস্ট, ২০২০ ০০:০০ টা

করোনা ভ্যাকসিন পেতে চুক্তিবদ্ধ হলো বাংলাদেশ-ভারত

নিজস্ব প্রতিবেদক

অগ্রাধিকার ভিত্তিতে ভ্যাকসিন পেতে ভারতের সেরাম ইনস্টিটিউটের সঙ্গে চুক্তি করেছে বাংলাদেশের বেক্সিমকো ফার্মাসিউটিক্যালস লিমিটেড (বিপিএল)। কভিড-১৯ ভ্যাকসিন উন্নয়নে সেরাম ইনস্টিটিউটে বিনিয়োগ করবে বেক্সিমকো। ফলে ভ্যাকসিন নিয়ন্ত্রণ কর্তৃপক্ষের অনুমোদন পেলে অগ্রাধিকার ভিত্তিতে ভ্যাকসিন পাবে বাংলাদেশ।

বিপিএল’র পাঠানো সংবাদ বিজ্ঞপ্তি সূত্রে জানা যায়, বেক্সিমকো ফার্মাসিউটিক্যালস লিমিটেড (বিপিএল) ও ভ্যাকসিন উৎপাদনকারী প্রতিষ্ঠান সেরাম ইনস্টিটিউট অব ইন্ডিয়া প্রাইভেট লিমিটেড (এসআইআই) কভিড-১৯’র বিরুদ্ধে লড়াইয়ে একাত্ম হয়েছে। কভিড-১৯ ভ্যাকসিন উন্নয়নে সেরাম ইনস্টিটিউটে বিনিয়োগ করবে বেক্সিমকো। এ বিনিয়োগ অগ্রিম হিসেবে বিবেচিত হবে। ভ্যাকসিনটি যখন নিয়ন্ত্রণ কর্তৃপক্ষের অনুমোদন পাবে, তখন যেসব দেশ সবার আগে নির্দিষ্ট পরিমাণ ভ্যাকসিন অগ্রাধিকার ভিত্তিতে পাবে, তাদের মধ্যে বাংলাদেশকেও অন্তর্ভুক্ত করবে এসআইআই। এ ছাড়া দেশের বেসরকারি বাজারের জন্য ভ্যাকসিনের সরবরাহ বিপিএল নিশ্চিত করবে বলা হয় ওই বিজ্ঞপ্তিতে। এ চুক্তির বিষয়ে এসআইআই’র প্রধান নির্বাহী আদর সি পুনাওয়ালা ও বিপিএলের প্রিন্সিপ্যাল শায়ান এফ রহমান যৌথ বিবৃতি দিয়েছেন।

অক্সফোর্ড/অ্যাস্ট্রাজেনেকা ভ্যাকসিন (এজেডডি১২২২) একটি অ্যাডিনোভাইরাস ভেক্টরভিত্তিক ভ্যাকসিন। ব্রাজিল, যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য ও ভারতে এটির ব্যাপক পরিসরে তৃতীয় ধাপের ট্রায়াল চলছে। এ বছরের শেষ নাগাদ ভ্যাকসিনটি অনুমোদন পাবে বলে আশা করা হচ্ছে। এ ভ্যাকসিনের বৈশ্বিক সরবরাহের জন্য এসআইআই ইতিমধ্যেই এটির ১০০ কোটিরও বেশি ডোজ উৎপাদনের লক্ষ্যে অক্সফোর্ড/অ্যাস্ট্রাজেনেকার পাশাপাশি গেটস ফাউন্ডেশন ও গ্যাভির সঙ্গে অংশীদারিত্বে পৌঁছেছে।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর