শুক্রবার, ৪ সেপ্টেম্বর, ২০২০ ০০:০০ টা

খালেদা জিয়ার মুক্তির মেয়াদ বাড়ছে ছয় মাস

শর্ত আগের দুটিই, যেতে পারবেন না বিদেশে ২১ আগস্ট গ্রেনেড মামলার আবেদন খারিজ

নিজস্ব প্রতিবেদক

খালেদা জিয়ার মুক্তির মেয়াদ বাড়ছে ছয় মাস

আগের দুই শর্তেই সাবেক প্রধানমন্ত্রী খালেদা জিয়ার সাজার কার্যকারিতা আরও ছয় মাসের জন্য স্থগিত রাখতে মতামত দিয়েছে আইন মন্ত্রণালয়। গতকাল সন্ধ্যায় আইনমন্ত্রী আনিসুল হক বাংলাদেশ প্রতিদিনকে এ তথ্য নিশ্চিত করেন। তিনি বলেন, আমরা মতামত দিয়ে ফাইলটি স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে ফেরত পাঠিয়েছি।

অন্যদিকে, ২০০৪ সালের ২১ আগস্ট আওয়ামী লীগের সন্ত্রাসবিরোধী সমাবেশে গ্রেনেড হামলার ঘটনায় জড়িত থাকার অভিযোগে বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার বিরুদ্ধে মামলা গ্রহণের আবেদন খারিজ করে দিয়েছে আদালত। দেশে করোনাভাইরাস সংক্রমণের অধিক ঝুঁকি চলাকালে গত ২৫ মার্চ সরকারের নির্বাহী আদেশে দুর্নীতির দুই মামলায় দন্ডিত খালেদা জিয়াকে ছয় মাসের জন্য মুক্তি দিয়েছিল সরকার। ওই মুক্তির মেয়াদ শেষ হবে ২৪ সেপ্টেম্বর। সাময়িক মুক্তির দুই শর্ত হচ্ছে, খালেদা জিয়া বিদেশে যেতে পারবেন না এবং বাসায় থেকে চিকিৎসা নেবেন। মেয়াদ শেষের আগেই বিএনপি চেয়ারপারসনের পরিবারের পক্ষ থেকে তার ভাই শামীম এস্কান্দার গত মঙ্গলবার স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে একটি আবেদন করেন। এতে তার অসুস্থ বোনের কারামুক্তির পদক্ষেপ নিতে সরকারের কাছে আবেদন জানান তিনি। প্রথমবার খালেদা জিয়াকে সাময়িক মুক্তি দেওয়ার সময় নিয়ম অনুযায়ী আইন মন্ত্রণালয়ের সুপারিশ বিবেচনায় নিয়েছিল স্বরাষ্ট্র মন্ত্রণালয়। তাই শামীমের আবেদনও পাঠানো হয় সেখানে। এ বিষয়ে জানতে চাইলে আইনমন্ত্রী আনিসুল হক বলেন, আগের যে শর্ত ছিল, সেই দুই শর্তেই আমরা তার সাময়িক মুক্তির বিষয়ে সম্মতিসূচক মতামত দিয়েছি। ওনার (খালেদা জিয়া) সাজা আরও ছয় মাসের জন্য স্থগিত করা যায় উল্লেখ করে মতামত দিয়ে ফাইলটি স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে ফেরত পাঠানো হয়েছে। জিয়া এতিমখানা ট্রাস্ট ও জিয়া চ্যারিটেবল ট্রাস্ট দুর্নীতি মামলায় ১৭ বছরের কারাদন্ড নিয়ে ২০১৮ সালের ৮ ফেব্রুয়ারি থেকে কারাগারে বন্দী আছেন খালেদা জিয়া। প্রথমে পুরান ঢাকার পরিত্যক্ত কেন্দ্রীয় কারাগারে রাখা হলেও গত বছর ১ এপ্রিল থেকে তাকে বঙ্গবন্ধু মেডিকেল বিশ্ববিদ্যালয় হাসপাতালে রেখে কারা কর্তৃপক্ষের তত্ত্বাবধানে চিকিৎসা দেওয়া হয়। পরে সাময়িক মুক্তির পর থেকে খালেদা জিয়া বর্তমানে গুলশানে তার ভাড়া বাসা ‘ফিরোজায়’ রয়েছেন। তিনি আর্থারাইটিসের ব্যথা, ডায়াবেটিস, চোখের সমস্যাসহ বার্ধক্যজনিত নানা সমস্যায় ভুগছেন।

২১ আগস্টের হামলার ঘটনায় করা মামলা খারিজ : ২০০৪ সালের ২১ আগস্ট আওয়ামী লীগের সন্ত্রাসবিরোধী সমাবেশে গ্রেনেড হামলার ঘটনায় জড়িত থাকার অভিযোগ এনে বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার বিরুদ্ধে দায়ের করা মামলার আবেদন খারিজ করে দিয়েছে আদালত। গতকাল ঢাকা মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট দেবব্রত বিশ্বাসের আদালতে মামলার আবেদন জমা দেন ‘জননেত্রী পরিষদের সভাপতি’ এ বি সিদ্দিকী। এরপর আদালত বাদীর জবানবন্দি নিয়ে পরে আদেশ দেওয়ার কথা জানায়। বিকালে মামলাটি খারিজ করে দেয়। মামলার বাদী এ বি সিদ্দিকী জানিয়েছেন, এই আদেশের বিরুদ্ধে রিভিউ করবেন তিনি।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর