শুক্রবার, ৪ সেপ্টেম্বর, ২০২০ ০০:০০ টা
মাস্ক-পিপিই দুর্নীতি

জাদিদ অটোমোবাইলসের রেকর্ডপত্র দুদকে তলব

নিজস্ব প্রতিবেদক

নিম্নমানের মাস্ক, পিপিই কেলেঙ্কারির অভিযোগ অনুসন্ধানে মেসার্স জাদিদ অটোমোবাইলসের কর্ণধার শামীমুজ্জামান কাঞ্চনকে তলব করেছে দুর্নীতি দমন কমিশন (দুদক)। একই সঙ্গে স্বাস্থ্য অধিদফতর ও ঔষধ প্রশাসন অধিদফতরে রেকর্ডপত্র তলব করেছে সংস্থাটি। গতকাল দুদকের প্রধান কার্যালয় থেকে দুদক পরিচালক মীর মো. জয়নুল আবেদীন শিবলী সই করা নোটিসে তাকে তলব করা হয়েছে। নোটিসে আগামী ৯ সেপ্টেম্বর হাজির হওয়ার জন্য বলা হয়েছে।

একই অভিযোগ অনুসন্ধানে রেকর্ডপত্র চেয়ে স্বাস্থ্য অধিদফতর ও ঔষধ প্রশাসন অধিদফতরে চিঠি দিয়েছে দুদক। দুদকের জনসংযোগ (পরিচালক) কর্মকর্তা প্রণব কুমার ভট্টাচার্য বিষয়টি নিশ্চিত করেছেন।

তলবি নোটিসে বলা হয়েছে, স্বাস্থ্য অধিদফতর ও বিভিন্ন হাসপাতালের সংশ্লিষ্ট কর্মকর্তা-কর্মচারীদের বিরুদ্ধে বিভিন্ন অনিয়ম, দুর্নীতি ও ক্ষমতার অপব্যবহারের মাধ্যমে কভিড-১৯ এর চিকিৎসার জন্য নিম্নমানের মাস্ক, পিপিই ও অন্যান্য স্বাস্থ্য সরঞ্জামাদি ক্রয় ও সরবরাহের নামে কোটি কোটি টাকা আত্মসাৎ এবং অবৈধ সম্পদ অর্জনের অভিযোগ কমিশনে অনুসন্ধান চলছে। সুষ্ঠু অনুসন্ধানের স্বার্থে শামীমুজ্জামান কাঞ্চনের বক্তব্য শোনা ও গ্রহণ করা প্রয়োজন। তাই অভিযোগ সংক্রান্ত বিষয়ে সংশ্লিষ্ট রেকর্ডপত্রসহ বক্তব্য দেওয়ার জন্য তাকে দুদকের প্রধান কার্যালয়ে হাজির হয়ে বক্তব্যের অনুরোধ করা হয়েছে। নির্ধারিত সময়ে হাজির হয়ে বক্তব্য দিতে ব্যর্থ হলে বর্ণিত অভিযোগ সংক্রান্ত বিষয়ে তার কোনো বক্তব্য নেই মর্মে গণ্য করা হবে।

 অন্যদিকে বুধবার পৃথক চিঠির মাধ্যমে একই অভিযোগ অনুসন্ধানের স্বার্থে রেকর্ডপত্র চেয়ে স্বাস্থ্য অধিদফতর ও ঔষধ প্রশাসন অধিদফতরে চিঠি দেওয়া হয়েছে। যা আগামী ৮ সেপ্টেম্বরের মধ্যে সরবরাহের অনুরোধ করা হয়েছে। চাহিদা করা রেকর্ডপত্রের মধ্যে রয়েছে কভিড-১৯ মোকাবিলায় স্বাস্থ্য অধিদফতরের গৃহীত প্রকল্পের আওতায় স্বাস্থ্য সুরক্ষাসামগ্রী সরবরাহের জন্য জাদিদ অটোমোবাইলস যার মালিক শামীমুজ্জামান কাঞ্চনের সঙ্গে সম্পাদিত চুক্তিপত্র, সরবরাহ আদেশ, জাদিদ অটোমোবাইলস কর্তৃক সরবরাহ করা স্বাস্থ্য সুরক্ষাসামগ্রীর তথ্য/চালান, ওই প্রতিষ্ঠানকে প্রদান করা/পরিশোধ করা বিলের তথ্য/যাবতীয় রেকর্ডপত্রসহ সংশ্লিষ্ট রেকর্ডপত্রের সত্যায়িত ফটোকপি।

জাদিদ অটোমোবাইলসের সঙ্গে স্বাস্থ্য অধিদফতরের সম্পাদিত চুক্তি সংক্রান্ত নথি ও নোটশিটের সত্যায়িত ফটোকপি। কভিড-১৯ সংক্রান্ত ওই প্রকল্পের আওতায় ৩১ আগস্ট পর্যন্ত বিভিন্ন সরবরাহকারী প্রতিষ্ঠান কর্তৃক সরবরাহ করা স্বাস্থ্য সুরক্ষাসামগ্রী ও স্বাস্থ্য সরঞ্জাম/যন্ত্রপাতিসমূহের তথ্য, কোন কোন হাসপাতাল/ প্রতিষ্ঠানে কী পরিমাণে সরবরাহ করা হয়েছে (প্রাপ্তিস্বীকারসহ) ও বর্তমানে কী পরিমাণ মজুদ রয়েছে, তার আইটেমভিত্তিক তথ্য এবং ওই প্রকল্পের আওতায়  বিভিন্ন সরবরাহকারী প্রতিষ্ঠানকে কী পরিমাণ বিল পরিশোধ করা হয়েছে তার আইটেমভিত্তিক তথ্য ইত্যাদি। অনুরূপভাবে ঔষধ প্রশাসন অধিদফতরে চাওয়া তথ্যের মধ্যে রয়েছে স্বাস্থ্য সুরক্ষাসামগ্রী আমদানির অনুমতির জন্য জাদিদ অটোমোবাইলস কর্তৃক মহাপরিচালক, ঔষধ প্রশাসন অধিদফতর বরাবর দাখিল করা আবেদনপত্রের সত্যায়িত ফটোকপি (সংলগ্নিসহ) এবং এ সংক্রান্ত ওই প্রতিষ্ঠানকে প্রদত্ত অনুমতিপত্রসমূহের সত্যায়িত ফটোকপি। স্বাস্থ্য সুরক্ষাসামগ্রী সরবরাহের জন্য জাদিদ অটোমোবাইলসের সঙ্গে স্বাস্থ্য অধিদফতরের সম্পাদিত চুক্তিতে অসঙ্গতি থাকায় অত্র অধিদফতর হতে মহাপরিচালক বরাবর পাঠানো পত্রের সত্যায়িত ফটোকপি। মাস্ক-পিপিই কেলেঙ্কারির অভিযোগে ১২ আগস্ট স্বাস্থ্য অধিদফতরের সাবেক মহাপরিচালক অধ্যাপক ডা. মোহাম্মদ আবুল কালাম আজাদকে জিজ্ঞাসাবাদ করে দুদক। মাস্ক-পিপিই ক্রয় দুর্নীতির অনুসন্ধানে এর আগে জুলাইয়ের শেষ সপ্তাহে বাংলাদেশ কেন্দ্রীয় ঔষধাগারের (সিএমএসডি) ছয় কর্মকর্তাসহ ডজনখানেক ব্যক্তিকে জিজ্ঞাসাবাদ করে দুদক। তবে অসুস্থতার কারণ দেখিয়ে হাজির হননি এলান করপোরেশন লিমিটেডের চেয়ারম্যান আমিনুল ইসলাম আমিন ও মোতাজ্জেরুল ইসলাম মিঠু।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর