মঙ্গলবার, ৮ সেপ্টেম্বর, ২০২০ ০০:০০ টা

পিঁয়াজ আমদানিতে শুল্ক প্রত্যাহারের প্রস্তাব বিক্রি করবে টিসিবি

নিজস্ব প্রতিবেদক

পিঁয়াজের দাম কমাতে পণ্যটির ওপর আরোপিত আমদানি শুল্ক প্রত্যাহারের প্রস্তাব দিয়ে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)-এ চিঠি পাঠিয়েছে বাণিজ্য মন্ত্রণালয়। গতকাল এ-সংক্রান্ত চিঠি পাঠানোর পর বাণিজ্য সচিব ড. মো. জাফর উদ্দীন বাংলাদেশ প্রতিদিনকে বলেন, জাতীয় স্বার্থে পণ্যটির ওপর আরোপিত ৫ শতাংশ আমদানি শুল্ক প্রত্যাহারের প্রস্তাব রয়েছে ওই চিঠিতে।

এদিকে পিঁয়াজের দাম নিয়ন্ত্রণে ১৩ সেপ্টেম্বর থেকে খোলাবাজারে পিঁয়াজ বিক্রি করবে সরকারি বাণিজ্যিক প্রতিষ্ঠান টিসিবি। রাজধানীর বিভিন্ন পয়েন্টে ভ্রাম্যমাণ ট্রাক ও সারা দেশে ডিলারদের মাধ্যমে পণ্যটি বিক্রি হবে বলে জানিয়েছে বাণিজ্য মন্ত্রণালয়।

সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের কর্মকর্তারা জানান, শুল্ক প্রত্যাহারের পাশাপাশি বন্দরে আসা আমদানিকৃত কাঁচা পণ্য ছাড়ের বিষয়ে যাতে অগ্রাধিকার দেওয়া হয়, কাস্টমসকে প্রয়োজনীয় সে নির্দেশনাদানেও এনবিআরকে অনুরোধ করা হয়েছে। সংশ্লিষ্টরা জানান, গত অর্থবছরে পণ্যটির ওপর কোনো আমদানি শুল্ক ছিল না। তবে দেশের কৃষকদের পিঁয়াজ উৎপাদনে আগ্রহী করতে ও যৌক্তিক মূল্য নিশ্চিতে ৫ শতাংশ আমদানি শুল্ক আরোপ করা হয় চলতি অর্থবছরের বাজেটে। আর এ শুল্ক আরোপের কারণে পিঁয়াজের অনুৎপাদনকাল হিসেবে সেপ্টেম্বর-মার্চ পর্যন্ত বাজারে এর নেতিবাচক প্রভাব পড়ার আশঙ্কা রয়েছে বলে মনে করছে বাণিজ্য মন্ত্রণালয়। এনবিআরে পাঠানো শুল্ক ছাড়ের চিঠিতে বলা হয়েছে, বর্তমান বাজার পরিস্থিতি পর্যালোচনায় দেখা যায়, পণ্যটির মূল্য সম্প্রতি অনেকটা বৃদ্ধি পেয়েছে। মূলত আমদানি মূল্য বৃদ্ধি পাওয়া এর একটি অন্যতম কারণ। এদিকে পিঁয়াজের দাম নিয়ন্ত্রণে রাখতে গত রবিবার বাণিজ্য সচিবের সভাপতিত্বে অনুষ্ঠিত দ্রব্যমূল্যসংক্রান্ত টাস্কফোর্সের সভা হয়েছে। ওই সভার বিষয়ে গতকাল এক সংবাদ বিজ্ঞপ্তি পাঠিয়েছে বাণিজ্য মন্ত্রণালয়। এতে বলা হয়েছে, দেশে পর্যাপ্ত পিঁয়াজ মজুদ রয়েছে, আমদানিও স্বাভাবিক রয়েছে। পণ্যটির সংকট বা মূল্য বৃদ্ধির কোনো সংগত কারণ নেই। পিঁয়াজের অবৈধ মজুদ বা কৃত্রিম সংকট সৃষ্টির মাধ্যমে মূল্য বৃদ্ধির চেষ্টা করা হলে সরকার আইন মোতাবেক কঠোর ব্যবস্থা গ্রহণ করবে। বাণিজ্য মন্ত্রণালয়ের মনিটরিং টিম ও বাণিজ্য মন্ত্রণালয়ের অধীন জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতর বাজার মনিটরিং আরও জোরদার করেছে।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর