বুধবার, ২৩ ডিসেম্বর, ২০২০ ০০:০০ টা
১৯ বিশ্ববিদ্যালয়ের সঙ্গে গুচ্ছ পরীক্ষা

যুক্ত হতে আগ্রহী জাতীয় বিশ্ববিদ্যালয়ের ২১ কলেজ

আকতারুজ্জামান

দেশের সাধারণ এবং বিজ্ঞান ও প্রযুক্তির ১৯টি পাবলিক বিশ্ববিদ্যালয় ইতিমধ্যে গুচ্ছ পদ্ধতির ভর্তি পরীক্ষার মাধ্যমে শিক্ষার্থী ভর্তির সিদ্ধান্ত নিয়েছে। এ পদ্ধতির পরীক্ষায় যুক্ত হতে চায় জাতীয় বিশ্ববিদ্যালয়ও। প্রাথমিকভাবে এ বছর বিশ্ববিদ্যালয়টির অধিভুক্ত ২১টি কলেজের ভর্তি পরীক্ষা ১৯ পাবলিক বিশ্ববিদ্যালয়ের সঙ্গে গুচ্ছ পদ্ধতিতে নিতে জাতীয় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. হারুন-অর-রশিদ সম্মতি ও দিকনির্দেশনা চেয়ে শিক্ষামন্ত্রী, বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের (ইউজিসি) চেয়ারম্যান, মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদফতরের (মাউশি) মহাপরিচালককে চিঠি দিয়েছেন। এসব কলেজের মধ্যে ১৩টি শতবর্ষী কলেজ ও আটটি প্রাক মডেল কলেজ রয়েছে। চিঠিতে বলা হয়েছে, দেশের বৃহত্তম পাবলিক বিশ্ববিদ্যালয়, জাতীয় বিশ্ববিদ্যালয় এই প্রক্রিয়ায় সম্পৃক্ত হওয়ার প্রয়োজন অনুভব করছে। প্রাথমিকভাবে এ বছর বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত ১৩টি শতবর্ষী কলেজ এবং আটটি প্রাক মডেল কলেজের ভর্তি পরীক্ষা ১৯টি পাবলিক বিশ্ববিদ্যালয়ের সঙ্গে সমন্বিতভাবে গুচ্ছ পদ্ধতিতে অনুষ্ঠানের ব্যাপারে আমরা চিন্তাভাবনা করছি। তবে জাতীয় বিশ্ববিদ্যালয়ের অবশিষ্ট কলেজগুলোর ভর্তি প্রক্রিয়া আগের মতোই এসএসসি ও এইচএসসির ফলাফলের ভিত্তিতে সম্পন্ন হবে।

জানা গেছে শতবর্ষী এই ১৩ কলেজের মধ্যে রয়েছে- রাজশাহী কলেজ, চট্টগ্রাম কলেজ, চট্টগ্রামের হাজী মুহম্মদ মহসিন কলেজ, নড়াইলের ভিক্টোরিয়া কলেজ, বরিশালের ব্রজমোহন (বিএম) কলেজ, সিলেটের মুরারিচাঁদ (এমসি) কলেজ, পাবনার এডওয়ার্ড কলেজ, কুমিল্লা ভিক্টোরিয়া কলেজ, খুলনার ব্রজলাল (বিএল) কলেজ, ময়মনসিংহের আনন্দ মোহন কলেজ, রংপুরের কারমাইকেল কলেজ, বাগেরহাটের প্রফল্লচন্দ্র (পিসি) কলেজ ও ফরিদপুরের রাজেন্দ্র কলেজ। এ ছাড়া আটটি প্রাক মডেল কলেজের মধ্যে রয়েছে- ঢাকা কমার্স কলেজ, সিদ্ধেশ্বরী গার্লস কলেজ, লালমাটিয়া মহিলা কলেজ, লালমনিরহাটের উত্তরবাংলা কলেজ, বগুড়ায় সৈয়দ আহম্মদ কলেজ, টাঙ্গাইলে সখিপুর রেসিডেন্সিয়াল মহিলা কলেজ, কুষ্টিয়ায় দৌলতপুর কলেজ ও কিশোরগঞ্জে রফিকুল ইসলাম মহিলা কলেজ। এসব কলেজে প্রতি বছর প্রায় দুই লাখ শিক্ষার্থীকে সম্মান প্রথম বর্ষে ভর্তি করা হয়।

জাতীয় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য চিঠিতে আরও বলেন, সমন্বিত ভর্তি পরীক্ষা গ্রহণের বিষয়টি গত বছর রাজশাহী কলেজে অনুষ্ঠিত ১৩টি শতবর্ষী কলেজের শিক্ষার মানোন্নয়ন কর্মশালায় আলোচনা করা হয়েছিল। এ বছর কভিড ১৯ জনিত পরিস্থিতিতে স্বাস্থ্যবিধি অনুসরণ করে এ পরীক্ষা অনুষ্ঠানের কথা জানিয়েছে জাতীয় বিশ্ববিদ্যালয়। নাম প্রকাশে অনিচ্ছুক ইউজিসির এক কর্মকর্তা জানান, জাতীয় বিশ্ববিদ্যালয়ের বেশ কয়েকটি কলেজ ১৯টি পাবলিক বিশ্ববিদ্যালয়ের সঙ্গে গুচ্ছ ভর্তি পরীক্ষায় যেতে চায়। এসব কলেজে এর আগে এসএসসি ও এইচএসসির ফলাফলের ভিত্তিতে স্নাতক প্রথম বর্ষে শিক্ষার্থী ভর্তি করা হতো। তবে জাতীয় বিশ্ববিদ্যালয়ের এমন প্রস্তাবে পাবলিক বিশ্ববিদ্যালয়গুলো সম্মত হবে কিনা তা নিয়ে সংশয় রয়েছে। জাতীয় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. হারুন-অর-রশিদ গতকাল প্রতিবেদককে বলেন, শতবর্ষী ১৩ কলেজ গুণে-মানে অন্য পাবলিক বিশ্ববিদ্যালয়ের মতোই। গত বছর শিক্ষামন্ত্রীর উপস্থিতিতে এক কর্মশালায় এসব কলেজে গুচ্ছ পদ্ধতিতে ভর্তির ব্যাপারে আলোচনা হয়েছিল। জাতীয় বিশ্ববিদ্যালয়ের ডিন, কলেজগুলোর অধ্যক্ষের সঙ্গে আলোচনা করে গুচ্ছ ভর্তি পরীক্ষার ব্যাপারে চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হবে। তিনি আরও বলেন, ১৯ বিশ্ববিদ্যালয়ের সঙ্গে গুচ্ছ পদ্ধতির ভর্তি প্রক্রিয়ায় যেতে না পারলেও নিজস্ব পদ্ধতিতে ভর্তি পরীক্ষায় যাবে জাতীয় বিশ্ববিদ্যালয়ের এসব কলেজ।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর