সোমবার, ১৮ জানুয়ারি, ২০২১ ০০:০০ টা

ভোটার উপস্থিতি আস্থার বহিঃপ্রকাশ

নিজস্ব প্রতিবেদক

ভোটার উপস্থিতি আস্থার বহিঃপ্রকাশ

আওয়ামী লীগ সাধারণ সম্পাদক, সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, দ্বিতীয় ধাপে পৌরসভা নির্বাচনে ব্যাপক ভোটার উপস্থিতি শেখ হাসিনার সরকার ও নির্বাচন ব্যবস্থার ওপর জনগণের অব্যাহত আস্থারই বহিঃপ্রকাশ। এ নির্বাচনে আওয়ামী লীগ প্রার্থীদের নিরঙ্কুশ বিজয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার সাহসী ও মানবিক     নেতৃত্বে এগিয়ে যাওয়া উন্নয়ন, অগ্রযাত্রা ও সমৃদ্ধির বিজয়। এ বিজয় গণতন্ত্রের অভিযাত্রাকে আরও একধাপ এগিয়ে নেওয়ার বিজয়। গতকাল তাঁর সরকারি বাসভবন থেকে নিয়মিত অনলাইন ব্রিফিংয়ে এসব কথা বলেন তিনি।

আওয়ামী লীগ সাধারণ সম্পাদক নির্বাচন কমিশন ঘোষিত প্রাথমিক ফলাফলের উল্লেখ করে বলেন, গতকালের (শনিবার) নির্বাচনে ভোটার উপস্থিতিও ছিল আশাব্যঞ্জক। ভোটার উপস্থিতি ছিল ৬০ থেকে ৭০ ভাগ। ইভিএমে জনগণ স্বাচ্ছন্দ্যে ভোটাধিকার প্রয়োগ করেছে। তাদের মধ্যে ছিল না কোনো জড়তা। ওবায়দুল কাদের বলেন, যারা দেশের নির্বাচন ব্যবস্থাকে প্রশ্নবিদ্ধ করতে চায়, নির্বাচন নিয়ে কথায় কথায় হতাশা প্রকাশ করে, গতকালের (শনিবার) নির্বাচনের মাধ্যমে জনগণ তাদের উদ্দেশ্যমূলক অপপ্রচারের জবাব দিয়েছে।

 সিরাজগঞ্জে যে সংঘাত হয়েছে তা দুঃখজনক উল্লেখ করে তিনি বলেন, দু-একটি বিচ্ছিন্ন ঘটনা ছাড়া শান্তিপূর্ণভাবেই নির্বাচন অনুষ্ঠানে আইন প্রয়োগকারী সংস্থা দায়িত্ব পালন করেছে। তাদের ভবিষ্যতে আরও কঠোর ভূমিকা পালনের নির্দেশ দেন তিনি।

আওয়ামী লীগ সাধারণ সম্পাদক বলেন, বিএনপির আমলে নির্বাচনে হানাহানি, সংঘাত আর প্রাণহানি লেগে থাকত। বর্তমান সরকারের সময় স্থানীয় সরকারের বিভিন্ন ইউনিটে নির্বাচনে হানাহানি ও অস্ত্রের মহড়া বন্ধ হয়েছে। বিএনপি নেতাদের ‘ভোট কেন্দ্র সরকারি দলের দখলে ছিল’ অভিযোগের জবাবে ওবায়দুল কাদের পাল্টা প্রশ্ন করে বলেন, ‘তাহলে তাদের চারজন প্রার্থী কীভাবে বিজয়ী হলেন? এমনকি তাদের দুজন বিদ্রোহী প্রার্থীও জয়লাভ করেছেন। আসলে বিএনপি নেতারা মাঠে না গিয়ে ঘরে বসে শীত উদযাপন করেন। কর্মীরা ভোট দিতে চাইলেও মাঝদুপুরে ভোট বর্জনের সংস্কৃতি তাদের তাড়া করে।

পৌরসভা নির্বাচনে আওয়ামী লীগের যারা বিদ্রোহী প্রার্থী হিসেবে জয়লাভ করেছেন, তাদের ভবিষ্যতে দলের কোনো গুরুত্বপূর্ণ পদে বিবেচনায় আনা হবে না উল্লেখ করে সাধারণ সম্পাদক বলেন, পরবর্তী ধাপের নির্বাচনে যারা দলের সিদ্ধান্ত মানবে না এবং দলের শৃঙ্খলাবিরোধী কাজ করবে, তাদের বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা নেওয়া হবে। তাদের জয় হোক কিংবা পরাজয়, পরবর্তী নির্বাচনে আর মনোনয়ন পাবে না।’ এটাই আওয়ামী লীগ এবং শেখ হাসিনার সিদ্ধান্ত বলেও স্পষ্ট জানিয়ে দেন তিনি।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর