বৃহস্পতিবার, ২৮ জানুয়ারি, ২০২১ ০০:০০ টা

সেরা করদাতা সম্মাননা পাচ্ছে বসুন্ধরা গ্রুপের ইস্ট ওয়েস্ট মিডিয়া

নিজস্ব প্রতিবেদক

আবারও সেরা করদাতা সম্মাননা পাচ্ছে দেশের বৃহৎ শিল্পোদ্যোক্তা পরিবার বসুন্ধরা গ্রুপের অঙ্গপ্রতিষ্ঠান ইস্ট ওয়েস্ট মিডিয়া গ্রুপ লিমিটেড (ইডব্লিউএমজিএল)। প্রতিষ্ঠানটি গত ২০১৯-২০ কর-বছরে প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়া ক্যাটাগরিতে সেরা করদাতা সম্মাননা হিসেবে ট্যাক্স কার্ড পাচ্ছে। একই সঙ্গে ব্যক্তি ক্যাটাগরিতে ৭৬ জন, কোম্পানিতে ৫৩ ও অন্যান্য ১২টিসহ এ তিন ক্যাটাগরিতে মোট ১৪১টি ট্যাক্স কার্ড প্রদান করা হবে বলে জানিয়েছে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)।

এ ট্যাক্স কার্ড প্রদানের লক্ষ্যে ব্যক্তি, কোম্পানি ও অন্যান্য পর্যায়ের যোগ্য করদাতার নামে এনবিআর ২০ জানুয়ারি গেজেট প্রকাশ করেছে। জাতীয় ট্যাক্স কার্ড নীতিমালা, ২০১০ (সংশোধিত) অনুযায়ী, ২০১৯-২০ কর-বছরে ট্যাক্স কার্ড প্রদানের লক্ষ্যে ব্যক্তি, কোম্পানি ও অন্যান্য পর্যায়ের যোগ্য করদাতার নাম প্রকাশ করা হয়েছে। ওই গেজেট অনুযায়ী প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়া ক্যাটাগরিতে ইস্ট ওয়েস্ট মিডিয়া গ্রুপ লিমিটেডের (ইডব্লিউএমজিএল) সঙ্গে আরও ট্যাক্স কার্ড পাচ্ছে মিডিয়াস্টার লিমিটেড, ট্রান্সক্রাফট লিমিটেড ও মিডিয়া ওয়ার্ল্ড লিমিটেড।

সাংবাদিক ক্যাটাগরিতে ট্যাক্স কার্ড পাচ্ছেন দ্য ডেইলি স্টার সম্পাদক মাহ্ফুজ আনাম, দৈনিক আজাদী সম্পাদক মোহাম্মদ আবদুল মালেক, প্রথম আলো সম্পাদক মতিউর রহমান, চ্যানেল আইয়ের পরিচালক (বার্তা) শাইখ সিরাজ ও সিনিয়র সাংবাদিক মনজুরুল আহসান বুলবুল।

জ্যেষ্ঠ নাগরিক ক্যাটাগরিতে বস্ত্র ও পাটমন্ত্রী (বৃহৎ করদাতা ইউনিট) গোলাম দস্তগীর গাজী, লতিফুর রহমান, মতিউর রহমান, আলী হোসাইন আকবর আলী ও ডা. মোস্তাফিজুর রহমান; যুদ্ধাহত মুক্তিযোদ্ধা ক্যাটাগরিতে ঢাকার কর অঞ্চল-১৫-এর মো. নাসির উদ্দীন মৃধা, কর অঞ্চল-৯-এর লে. জেনারেল (অব.) আবু সালেহ মো. নাসিম, কেন্দ্রীয় জরিপ অঞ্চলের মো. জয়নাল আবেদীন, কুমিল্লা কর অঞ্চলের প্রফেসর ইন্দুভূষণ ভৌমিক এবং কর অঞ্চল-১৪-এর আবদুল মান্নান; প্রতিবন্ধী ক্যাটাগরিতে চট্টগ্রাম কর অঞ্চল-৩-এর সুকর্ণ ঘোষ, কর অঞ্চল-১ ঢাকার আকরাম মাহমুদ ও কর অঞ্চল সিলেটের ডা. মামুনুর রশিদ; নারী ক্যাটাগরিতে ঢাকার কর অঞ্চল-৩-এর লায়লা হোসেন, বৃহৎ করদাতা ইউনিটের শাহনাজ রহমান, কর অঞ্চল-৩ ঢাকার আনোয়ারা হোসেন, কর অঞ্চল-৯ ঢাকার পারভীন হাসান ও কর অঞ্চল-১৩ ঢাকার পপি রানী ভৌমিক; তরুণ ক্যাটাগরিতে বৃহৎ করদাতা ইউনিটের নাফিস সিকদার, ঢাকার কর অঞ্চল-৪-এর গাজী গোলাম মর্তুজা, কর অঞ্চল-৫-এর নাফিসা কামাল, ঢাকা কর অঞ্চল-৮-এর আহমেদ ইমতিয়াজ হাসান, কর অঞ্চল-১২ ঢাকার ইঞ্জিনিয়ার মেহেদী হাসান; ব্যবসায়ী ক্যাটাগরিতে ঢাকার কর অঞ্চল-২-এর হাজী মো. কাউছ মিয়া, বৃহৎ করদাতা ইউনিটের সৈয়দ আবুল হোসেন, বৃহৎ করদাতা ইউনিটের নজরুল ইসলাম মজুমদার, ঢাকার কর অঞ্চল-১০-এর মো. নুরুজ্জামান খান, চট্টগ্রামের কর অঞ্চল-৪-এর মোহাম্মদ কামাল; বেতনভোগী ক্যাটাগরিতে ঢাকা কর অঞ্চল-৮-এর মোহাম্মদ ইউসুফ, খাজা তাজমহল, এম এ হায়দার হোসেন, ঢাকার কর অঞ্চল-৩-এর রুবাইয়াত ফারজানা হোসেন ও হোসনে আরা হোসেন ট্যাক্স কার্ড পেতে যাচ্ছেন। চিকিৎসক ক্যাটাগরিতে পাঁচ করদাতাই কর অঞ্চল-১০-এর। এরা হলেন ডা. জাহাঙ্গীর কবির, ডা. এ কে এম ফজলুল হক, ডা. প্রাণ গোপাল দত্ত, ডা. আবদুল মোবিন খান ও ডা. নার্গিস ফাতেমা। আইনজীবী ক্যাটাগরির সবাই কর অঞ্চল ৮-এর। তালিকায় আছেন দক্ষিণ সিটি করপোরেশনের শেখ ফজলে নূর তাপস, তৌফিকা আফতাব, মো. এনামুল কবির ইমন, আহসানুল করিম ও নিহাদ কবির। প্রকৌশলী ক্যাটাগরিতে তালিকায় আছেন ঢাকার রেজাউল করিম, মোখলেছুর রহমান ও মিরাজ উদ্দিন হায়দার। স্থপতি ক্যাটাগরিতে আছেন ঢাকার মো. ফয়েজ উল্লাহ, গোলাম আজম সিজার ও হাসান শামস উদ্দিন। হিসাবরক্ষক (অ্যাকাউন্ট্যান্ট) ক্যাটাগরিতে ঢাকার মাসুক আহমেদ, মো. মোক্তার হোসেন ও মোহাম্মদ ফারুক। নতুন করদাতা ক্যাটাগরিতে কর অঞ্চল সিলেটের শিউলি আক্তার নিপা, কর অঞ্চল-৬ ঢাকার মো. নাজমুল হোসেন, কর অঞ্চল-১৫ ঢাকার মো. রেজাউল করিম মুন্সি, কর অঞ্চল-১৩ ঢাকার আজমিরা খাতুন, কর অঞ্চল সিলেটের মৌসুমী কর, কর অঞ্চল রংপুরের আবুল কাশেম ও কর অঞ্চল সিলেটের আরিমা খানম তরফদারের নাম তালিকায় রয়েছে। খেলোয়াড় ক্যাটাগরিতে আছেন তিন ক্রিকেটার। কর অঞ্চল-১-এর তামিম ইকবাল, কর অঞ্চল-৭-এর সাকিব আল হাসান ও কর অঞ্চল-১-এর মাশরাফি বিন মুর্তজা। অভিনেতা-অভিনেত্রী ক্যাটাগরিতে রয়েছেন শাকিব খান রানা, বিদ্যা সিনহা মিম, রাইসুল ইসলাম আসাদ। গায়ক-গায়িকা ক্যাটাগরিতে তাহসান রহমান খান, মমতাজ বেগম ও শাহীন সামাদের নাম রয়েছে।

অন্যান্য ক্যাটাগরিতে তালিকায় আছেন কাজী ইকবাল হারুন, মো. সাইফুল ইসলাম ও আবদুল মুকিত মজুমদার। ব্যাংক ক্যাটাগরিতে তালিকায় রয়েছে স্ট্যান্ডার্ড চার্টার্ড ব্যাংক, ইসলামী ব্যাংক, দি হংকং অ্যান্ড সাংহাই ব্যাংকিং করপোরেশন (এইচএসবিসি) ও ন্যাশনাল ব্যাংক। ব্যাংকবহির্ভূত আর্থিক প্রতিষ্ঠান ক্যাটাগরিতে তালিকায় আছে ইনফ্রাস্ট্রাকচার ডেভেলপমেন্ট কোম্পানি, আইডিএলসি ফাইন্যান্স, বাংলাদেশ ইনফ্রাস্ট্রাকচার ফাইন্যান্স ফান্ড ও উত্তরা ফাইন্যান্স লিমিটেড। টেলিযোগাযোগ ক্যাটাগরিতে রয়েছে গ্রামীণফোন। প্রকৌশল ক্যাটাগরিতে নাম আছে স্পেক্ট্রা ইঞ্জিনিয়ার্স লিমিটেড, বিএসআরএম স্টিলস ও এসিআই মোটরসের।

খাদ্য ও আনুষঙ্গিক ক্যাটাগরিতে পেয়েছে নেস্্লে বাংলাদেশ, অলিম্পিক ইন্ডাস্ট্রিজ ও স্কয়ার ফুড অ্যান্ড বেভারেজ। জ্বালানি ক্যাটাগরিতে তিতাস গ্যাস, মেঘনা পেট্রোলিয়াম ও পদ্মা অয়েল লিমিটেড। পাটশিল্প ক্যাটাগরিতে আকিজ জুট মিলস, আই আর খান জুট মিলস লিমিটেড ও আইয়ান জুট মিলস লিমিটেড। স্পিনিং ও টেক্সটাইল ক্যাটাগরিতে কোটস বাংলাদেশ, সানজানা ফ্যাব্রিকস, বাদশা টেক্সটাইলস, অ্যাপেক্স টেক্সটাইল, ফখরুদ্দীন টেক্সটাইল মিলস, নোমান টেরিটাওয়েল মিলস ও এনভয় টেক্সটাইল। ওষুধ ও রসায়ন ক্যাটাগরিতে ইউনিলিভার, স্কয়ার ফার্মাসিউটিক্যালস, ইনসেপটা ফার্মাসিউটিক্যালস ও রেনাটা লিমিটেড। আবাসন ক্যাটাগরিতে ইউডিসি কনস্ট্রাকশন লিমিটেড, নাভানা রিয়েল এস্টেট লিমিটেড ও রিজভি কনস্ট্রাকশন লিমিটেড। তৈরি পোশাক ক্যাটাগরিতে এসিআই টেক্সটাইল, ইয়ংওয়ান লিমিটেড, স্কয়ার ফ্যাশন, রিফাত গার্মেন্টস, ইউনিভার্সাল জিন্স লিমিটেড, জিএমএস কম্পোজিট নিটিং ইন্ডাস্ট্রিজ ও হা-মীম ডেনিম লিমিটেড। চামড়াশিল্প ক্যাটাগরিতে বাটা শু, অ্যাপেক্স ফুটওয়্যার ও লালমাই ফুটওয়্যার। প্রতিষ্ঠান পর্যায়ে ট্যাক্স কার্ড পেয়েছে শেখ আজিজ উদ্দিন লিমিটেড, ব্রিটিশ-আমেরিকান টোব্যাকো বাংলাদেশ কোম্পানি, আমেরিকান লাইফ ইন্স্যুরেন্স ও বাংলাদেশ মেশিন টুলস ফ্যাক্টরি।

ফার্ম ক্যাটাগরিতে মেসার্স এস এন করপোরেশন, মেসার্স সাহারা এন্টারপ্রাইজ, মেসার্স এএসবিএস— মেসার্স সালেহ আহমেদ পেয়েছে ট্যাক্স কার্ড। স্থানীয় কর্তৃপক্ষ ক্যাটাগরিতে সিভিল এভিয়েশন অথরিটি অব বাংলাদেশ ও বাংলাদেশ সেতু কর্তৃপক্ষ। ব্যক্তিসংঘ ক্যাটাগরিতে বাংলাদেশ পুলিশ কল্যাণ ট্রাস্ট ও সেনাকল্যাণ সংস্থা হেড অফিস। অন্যান্য ক্যাটাগরিতে আশা, ব্যুরো বাংলাদেশ, ওয়ালটন হাইটেক ও সেন্ট্রাল ডিপোজিটরি বাংলাদেশ লিমিটেড পেয়েছে ট্যাক্স কার্ড।

সর্বশেষ খবর