বুধবার, ১২ মে, ২০২১ ০০:০০ টা

হাসপাতালেই ঈদ খালেদা জিয়ার

নিজস্ব প্রতিবেদক

রাজধানীর এভারকেয়ার হাসপাতালে চিকিৎসাধীন সদ্য করোনামুক্ত খালেদা জিয়ার শারীরিক অবস্থা কিছুটা উন্নতি হলেও তাঁর অবস্থা এখনো শঙ্কটাপন্ন। বিএনপি ও সংশ্লিষ্ট চিকিৎসকেরা এ তথ্য জানিয়েছেন। তারা বলছেন, খালেদা জিয়া রুম এয়ারে শ্বাস-প্রশ্বাস নিতে পারছেন। এখন রুমের মধ্যে তাঁর অক্সিজেন লাগছে না। তাঁর প্রেসার, টেম্পারেচার, অক্সিজেন স্যাচুরেশন এখন প্রায় নরমাল। তবে তাঁর কিডনি ও হার্টের সমস্যা আছে।

চিকিৎসকরা জানান, খালেদা জিয়া পোস্ট কভিড জটিলতায় ভুগছেন। করোনা পরবর্তী কিছু পার্শ্ব প্রতিক্রিয়া দেখা দিয়েছিল। তাঁর এখন দিনে ২-৩ লিটার অক্সিজেন লাগছে।

রক্ত দেওয়ায় হিমোগ্লোবিনের মাত্রাও কিছুটা বেড়েছে। এখন তিনি স্বাভাবিক খাবার খাচ্ছেন। তাঁর ফুসফুস থেকে তরল জাতীয় পদার্থ (ফ্লুইড) দুই দফা অপসারণ করা হয়। তাঁর ডায়াবেটিস এখনো নিয়ন্ত্রণে আসেনি।

খালেদা জিয়ার ব্যক্তিগত চিকিৎসক ও বিএনপির ভাইস চেয়ারম্যান অধ্যাপক ডা. এ জেড এম জাহিদ হোসেন বাংলাদেশ প্রতিদিনকে বলেন, ‘ম্যাডামের (খালেদা জিয়া) মতো এই বয়সী রোগীর করোনা পরবর্তীতেও নানা জটিলতা দেখা দেয়। ম্যাডামের ক্ষেত্রেও তাই হয়েছে। তাছাড়া ম্যাডামের আগে থেকেই বেশ কিছু রোগ আছে। জেলখানায় যাওয়ার পর সেগুলো আরও বেড়েছে। সব মিলিয়ে ম্যাডামের শারীরিক অবস্থা ভালো বলা যাবে না।’

খালেদা জিয়ার জন্মদিন ১৫ আগস্ট : বিএনপি দাবি করেছে, দলের চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার করোনা পরীক্ষার রিপোর্টে তাঁর জন্ম তারিখ ও সাল হিসাবে লেখা আছে ১৯৪৬ সালের ১৫ আগস্ট। খালেদা জিয়ার জন্মদিন ১৫ আগস্ট। সম্প্রতি সামাজিক যোগাযোগ মাধ্যমে (ফেসবুক) একটি ভুয়া রিপোর্ট ভাইরাল হয়। যেখানে ১৯৪৬ সালের ৮ মে তার জন্মদিন উল্লেখ করা হয়েছে। প্রকৃত তথ্য হলো, ল্যাবএইড হাসপাতালের করোনা পরীক্ষার রিপোর্টে উল্লেখ করা হয়েছে, খালেদা জিয়ার জন্মদিন ১৯৪৬ সালের ১৫ আগস্ট। এটাই সঠিক তথ্য। রিপোর্টটি রেফার্ড করেছেন অধ্যাপক ডা. এ জেড এম জাহিদ হোসেন। রিপোর্টটি ডেলিভারি করা হয় গত ৮ মে। এ প্রসঙ্গে অধ্যাপক ডা. এ জেড এম জাহিদ হোসেন বলেন, তাঁর করোনা টেস্টের হার্ড রিপোর্ট আছে। সেখানে বিএনপি চেয়ারপারসনের জন্মদিন ১৫ আগস্ট উল্লেখ করা হয়েছে। সামাজিক যোগাযোগমাধ্যমে ম্যাডামের জন্মদিন নিয়ে ভুয়া রিপোর্ট প্রকাশিত হয়েছে।

সর্বশেষ খবর