বুধবার, ১২ মে, ২০২১ ০০:০০ টা

টিকা আনতে চীন গেল উড়োজাহাজ

দেওয়া হবে নিবন্ধিতদের

নিজস্ব প্রতিবেদক

নিবন্ধন করার পর যারা এখনো প্রথম ডোজ পাননি তাদের চীনা টিকা দেওয়া হবে বলে জানিয়েছে স্বাস্থ্য অধিদফতর। এ ছাড়া অন্য কোনো গোষ্ঠীকেও এই টিকা দেওয়া যায় কি না তাও বিবেচনা করা হচ্ছে। গতকাল দুপুরে স্বাস্থ্য অধিদফতরে এক সংবাদ সম্মেলনে এ কথা জানান অধিদফতরের মুখপাত্র ডা. নাজমুল ইসলাম।

তিনি বলেন, ‘যতদিন পর্যন্ত যে কেন্দ্রে অক্সফোর্ড-অ্যাস্টাজেনেকার টিকা থাকবে, ততদিন পর্যন্ত টিকা কার্যক্রম চলমান থাকবে। তবে হাতে  যে পরিমাণ টিকা আছে তা বেশি দিন চলার কথা নয়।’

ডা. নাজমুল ইসলাম বলেন, ‘যারা প্রথম ডোজ টিকা নিয়েছেন, তাদের দ্বিতীয় ডোজ নিশ্চিত করাই এখন অগ্রাধিকার তালিকায়। টিকা পাওয়ার অগ্রাধিকার তালিকায় এখনো পরিবর্তন আসেনি। আশা করি ১২ সপ্তাহ শেষ হওয়ার আগেই সে টিকা নিশ্চিত করা যাবে।’ তিনি জানান, রাশিয়ার সঙ্গে চুক্তির বিষয়ে যারা আন্তর্জাতিক চুক্তি বিষয়ে অভিজ্ঞ, তাদের পরামর্শ নেওয়া হচ্ছে। অন্য যে কোনো কোম্পানিরই টিকা আসুক, ইতিমধ্যে যারা নিবন্ধন করেছেন তাদের অগ্রাধিকার দেওয়া হবে বলে জানান তিনি।

এদিকে গতকাল সকালে স্বাস্থ্যমন্ত্রী ডা. জাহিদ মালেক জানিয়েছেন, করোনার টিকা কেনার জন্য চীনকে চিঠি দিয়েছে সরকার। প্রাথমিকভাবে ৪ থেকে ৫ কোটি ডোজ চাওয়া হয়েছে। তিনি বলেন, প্রতিবেশী দেশ ভারতে করোনায় মৃত্যু বেড়েছে। জনগণের সচেতনতার সঙ্গে সরকারি দিকনির্দেশনা বাড়াতে হবে। কোনো রাষ্ট্র বা দেশ এ মহামারী থেকে একা বের হয়ে আসতে পারবে না। ধনী রাষ্ট্র ভ্যাকসিন পাবে, গরিব রাষ্ট্র পাবে না; তা হতে পারে না।

টিকা আনতে চীন গেছে বিমানবাহিনীর বিমান : এদিকে করোনাভাইরাসের টিকা আনতে বাংলাদেশ বিমানবাহিনীর একটি উড়োজাহাজ গতকাল চীন গেছে। আন্তঃবাহিনী জনসংযোগ পরিদফতর (আইএসপিআর) জানায়, বিমানবাহিনীর একটি সি-১৩০জে পরিবহন উড়োজাহাজ গতকাল সকালে করোনাভাইরাসের ৫ লাখ টিকা আনতে চীনের উদ্দেশে যাত্রা করেছে। এর আগে গত সোমবার বাংলাদেশে নিযুক্ত চীনের রাষ্ট্রদূত লি জিমিং বলেন, সিনোফার্মের তৈরি ৫ লাখ করোনার টিকা ১২ মে বাংলাদেশে আসছে।

সর্বশেষ খবর