বুধবার, ১২ মে, ২০২১ ০০:০০ টা

আজ চাঁদ দেখা গেলে কাল ঈদ

নিজস্ব প্রতিবেদক

আজ চাঁদ দেখা গেলে কাল ঈদ

করোনাকালের প্রতিকূল পরিবেশে দীর্ঘ এক মাস সিয়াম সাধনার পর এখন সারা দেশে ঈদের চাঁদের জন্য অপেক্ষা। আজ বুধবার দেশের কোথাও আকাশে শাওয়ালের চাঁদ দেখা গেলে কাল বৃহস্পতিবার উদ্যাপিত হবে পবিত্র ঈদুল ফিতর। চাঁদ দেখা সাপেক্ষে রেডিও-টিভিসহ মসজিদ থেকে মাইকে ঘোষণা করা হবে ঈদ মুবারক। ঈদ মুবারক। ঘরে ঘরে বেজে উঠবে ঈদের আনন্দ লহরি... ‘ও মন রমজানের ওই রোজার শেষে এলো খুশির ঈদ...’। চারদিকে ছড়িয়ে পড়বে খুশির আমেজ। এদিকে সৌদি আরবসহ মধ্যপ্রাচ্যের আকাশে গতকাল শাওয়ালের চাঁদ দেখা যায়নি। চাঁদ দেখা না যাওয়ায় সৌদিতে ঈদুল ফিতর উদ্যাপন হবে আগামীকাল বৃহস্পতিবার। আজ ২৯ রমজান, বুধবার বাদ মাগরিব জাতীয় চাঁদ দেখা কমিটি বায়তুল মোকাররম জাতীয় মসজিদে চাঁদ দেখার খবর পর্যালোচনা করতে বৈঠকে বসবে। এ বৈঠকের পর আনুষ্ঠানিকভাবে ঈদের দিন তারিখ ঘোষণা করা হবে। আজ শাওয়ালের চাঁদ দেখা না গেলে কাল রমজান মাস ৩০ দিন পূর্ণ করে পরশু শুক্রবার পবিত্র ঈদুল ফিতর উদ্যাপন করা হবে। ঈদ উপলক্ষে সরকার বৃহস্পতি থেকে শনিবার, তিন দিনের ছুটি ঘোষণা করেছে। পবিত্র ঈদুল ফিতর উপলক্ষে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা পৃথক বাণীতে দেশবাসীকে ঈদের শুভেচ্ছা জানিয়েছেন। এ ছাড়া জনগণকে ঈদের শুভেচ্ছা জানিয়েছেন জাতীয় সংসদের বিরোধী দল জাতীয় পার্টি, দেশের বিরোধী দল বিএনপি, বিকল্পধারাসহ বিভিন্ন রাজনৈতিক দলের নেতৃবৃন্দ। প্রাণঘাতী করোনার বিস্তার রোধে এবার রাজধানীতে জাতীয় ঈদগাহ ময়দান, কিশোরগঞ্জ শোলাকিয়া ঈদগাহ ময়দানসহ দেশের খোলা মাঠে ঈদের জামাত হবে না। সরকারের পক্ষ থেকে স্বাস্থ্যবিধি মেনে মসজিদে মসজিদে ঈদ জামাত অনুষ্ঠানের জন্য অনুরোধ জানানো হয়েছে। এ ছাড়া শিশু, বয়োবৃদ্ধ ও অসুস্থ ব্যক্তি ও তাদের সেবায় নিয়োজিতদের ঈদ জামাতে অংশ না নিতে বলা হয়েছে। একই সঙ্গে ঈদ জামাতের পর কোলাকুলি ও হাত মেলানো থেকে বিরত থাকতে বলা হয়েছে।

ঈদের প্রথম জামাত সকাল ৭টায় : পবিত্র ঈদুল ফিতর উপলক্ষে প্রতি বছরের মতো এবারও বায়তুল মোকাররম জাতীয় মসজিদে পর্যায়ক্রমে পাঁচটি ঈদের নামাজের জামাত অনুষ্ঠিত হবে। প্রথম জামাত হবে সকাল ৭টায়। ধর্মবিষয়ক মন্ত্রণালয়ের জারিকৃত বিজ্ঞপ্তি অনুসরণের মাধ্যমে যথাযথ সুরক্ষাব্যবস্থা নিশ্চিত করে ঈদ জামাতের আয়োজন করা হবে। গতকাল ইসলামিক ফাউন্ডেশনের এক প্রেস বিজ্ঞপ্তিতে বলা হয়, বায়তুল মোকাররম মসজিদে ঈদের প্রথম জামাত সকাল ৭টায়, সকাল ৮টায় দ্বিতীয় জামাত, তৃতীয় জামাত সকাল ৯টায়, সকাল ১০টায় চতুর্থ জামাত এবং পঞ্চম ও সর্বশেষ জামাত হবে সকাল পৌনে ১১টায়।

কাল থেকে তিন দিন ঈদের ছুটি : আগামীকাল থেকে তিন দিন ঈদের ছুটি  এবং আজ (বুধবার) অফিস খোলা থাকবে বলে জানিয়েছেন জনপ্রশাসন প্রতিমন্ত্রী ফরহাদ হোসেন। ঈদের ছুটিতে সবাইকে কর্মস্থলে রাখতে নির্দেশনা দেওয়া হয়েছে বলেও তিনি জানান।

সরকারি ক্যালেন্ডারে ১৩ মে থেকে এবারের ঈদের ছুটি নির্ধারিত থাকলেও ৩০ রোজা পূর্ণ না হলে ঈদ হবে একদিন আগে। এদিকে ঈদের চাঁদ বা আরবি শাওয়াল মাসের চাঁদ দেখা কমিটির সভা আজ। চাঁদ দেখা গেলে ১৩ মে, আর না দেখা গেলে ৩০ রোজা পূর্ণ হয়ে ঈদ হবে ১৪ মে শুক্রবার। 

করোনা সংক্রমণের মধ্যে সরকার এ বছর ঈদের ছুটি তিন দিনের বেশি না দিতে সবাইকে নির্দেশ দিয়েছে। আর ঈদের ছুটিতে সরকারি-বেসরকারি চাকুরেদের কর্মস্থলে থাকারও নির্দেশনা দেওয়া হয়।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর