শুক্রবার, ২৫ জুন, ২০২১ ০০:০০ টা

কার্যকরে জনগণের সহযোগিতা জরুরি

------- ডা. মুশতাক হোসেন

কার্যকরে জনগণের সহযোগিতা জরুরি

রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠানের (আইইডিসিআর) উপদেষ্টা ডা. মুশতাক হোসেন বলেছেন, জনগণের সহযোগিতা ছাড়া বিধিনিষেধ কার্যকর করা সম্ভব নয়। করোনা যেহেতু জনস্বাস্থ্যের সমস্যা, এর সমাধানও জনগণকে নিয়েই করতে হবে। গাড়ি বন্ধ করে দিলেন, পুলিশ কঠোর হলো কিন্তু জনগণের কথা ভাবলেন না, তাহলে তো হবে না। জনগণের সমস্যা সমাধানে পুলিশকেও সহযোগিতা করতে হবে। এটাও ঠিক বিধিনিষেধ দেওয়া এলাকাগুলোতে কম বেশি কাজে লাগছে। একেবারেই যে কোনো কাজ হচ্ছে না তা বলা যাবে না। গতকাল বিকালে বাংলাদেশ প্রতিদিনের সঙ্গে ফোনালাপে এ কথা বলেন জনস্বাস্থ্যবিধ ডা. মুশতাক হোসেন। আলাপচারিতায় তিনি বলেন, গণপরিবহনে গাদাগাদি করে উঠলে সংক্রমণ স্বাভাবিকভাবেই বাড়বে। এখন মানুষ গণপরিবহন না পেয়ে কষ্ট করে পায়ে হেঁটে কর্মক্ষেত্রে যাচ্ছে। জরুরি কাজে মানুষ বের হচ্ছে। এতে কষ্ট হলেও লাভ হচ্ছে। সংক্রমণের ঝুঁকি কিছুটা কমবে। কিন্তু সবাই যদি দলবেঁধে চা দোকানে আড্ডা দেয় তাহলে বেড়ে যাওয়ার শঙ্কাও আছে। মূল কথা হলো, মানুষের সহযোগিতায় এই জনস¦াস্থ্যের সমস্যার সমাধান করতে হবে।

তিনি বলেন, মানুষ যদি মাস্ক না ব্যবহার করে, সভা সমাবেশ করে, গায়ে গায়ে লাগিয়ে চলাচল করে তাহলে করোনার সংক্রমণ সেখানে বাড়বেই। কাজেই সারা দেশে এখন কমবেশি বিধিনিষেধ থাকতে হবে। যানবাহনে স্বাস্থ্যবিধি মেনে চলতে হবে। শপিং মলসহ সব বিপণিবিতানগুলোকেও মানতে হবে স্বাস্থ্যবিধি। পর্যটন কেন্দ্রগুলোও এখন খোলার সময় আসেনি। যেখানে সংক্রমণ বেশি সেখানে কঠোর বিধিনিষেধ থাকতে হবে। আবার যেখানে কম সেখানে তো একেবারেই ছেড়ে দেওয়া যাবে না। যেখানে সংক্রমণের হার কম সেই জায়গাও প্রতিরক্ষা করতে হবে। যেখানে বেশি আছে সেখানে কমাতে হবে। দেশের কোনো এলাকা-ই এখন পুরোপুরি নিরাপদ নয়।

ডা. মুশতাক হোসেন বলেন, দেশের সর্বত্রই স্বাস্থ্যবিধি মেনে চলতে হবে। তবে যাতায়াত, অফিস আদালত বন্ধ করে রাখা উচিত না। শিক্ষাপ্রতিষ্ঠানও এভাবে দীর্ঘমেয়াদে বন্ধ রাখা উচিত হবে না। ঝুঁকিটা যত কমানো যায়, সেই চেষ্টা করতে হবে। ঝুঁকি যেখানে বেশি, বিধিনিষেধ সেখাতে তত কঠোর হতে হবে। যেখানে করোনা কম সেখানেও ন্যূনতম বিধিনিষেধ মেনে চলতে হবে। কম থাকলে সেখানে বিধিনিষেধ মেনে চললে ঝুঁকি কমে যাবে। কিন্তু যদি না মানি তাহলে যে কোনো সময় ঝুঁকি বাড়তে পারে।

সর্বশেষ খবর