মঙ্গলবার, ৩ আগস্ট, ২০২১ ০০:০০ টা

টাইগারদের প্রথম জয়ের আশা

বাংলাদেশ-অস্ট্রেলিয়া টি-২০

মেজবাহ্-উল-হক

টি-২০ ক্রিকেটে বাংলাদেশ কখনো অস্ট্রেলিয়াকে হারাতে না পারলেও অসিদের বিরুদ্ধে টাইগারদের অস্বস্তিবোধ করার কোনো কারণ নেই বলেই মনে করেন বাংলাদেশের কোচ রাসেল ডমিঙ্গো! বরং দুটি কারণে অস্ট্রেলিয়া কোচের ভয়ে থাকার কথা। প্রথম কারণ, অবশ্যই বাংলাদেশের স্পিন। দ্বিতীয়টি হচ্ছে, বিশ্বকাপ স্কোয়াডে সুযোগ পাওয়ার জন্য এই সিরিজটি শেষ পর্যন্ত অসি ক্রিকেটারদের কাছে ‘ব্যক্তিগত’ লড়াই হয়ে যায় কিনা!

পাঁচ ম্যাচের টি-২০ সিরিজের প্রথমটি আজ অনুষ্ঠিত হবে মিরপুর শের-ই বাংলা স্টেডিয়ামে। খেলা শুরু সন্ধ্যা ৬টায়। অস্ট্রেলিয়ার বিরুদ্ধে টি-২০তে ‘প্রথম’ জয়ের আশায়     মাঠে নামছে বাংলাদেশ। অধিনায়ক মাহমুদুল্লাহ রিয়াদ বলেন, ‘আমরা যদি সুনির্দিষ্ট করে চিন্তা-ভাবনা করি এবং নিজেদের মেলে ধরতে পারি, তাহলে ভালো করা সম্ভব।’ ডেভিড ওয়ার্নার, স্টিভ স্মিথ, গ্লেন ম্যাক্সওয়েল, মার্কাস স্টয়নিস এই সফরে আসেননি। ইনজুরির কারণে নেই নিয়মিত অধিনায়ক অ্যারোন ফিঞ্চ। অস্ট্রেলিয়ার অন্য ক্রিকেটারদের জন্য এই সফর হয়ে গেছে বিশ্বকাপ স্কোয়াডে সুযোগ পাওয়ার মঞ্চ। এই সুযোগটাই নিতে পারে বাংলাদেশ। যদিও বাংলাদেশ দলে তামিম ইকবাল, মুশফিকুর রহিম ও লিটন দাসের মতো তারকা ক্রিকেটার নেই। তবে টি-২০তে তিন ক্রিকেটারের অভাববোধ হওয়ার কথাও নয়! কেন না জিম্বাবুয়ে বিরুদ্ধে টি-২০ সিরিজে বাংলাদেশ দলের তরুণ ক্রিকেটাররা দাপুটে পারফরম্যান্স দেখিয়ে আশার আলো দেখাচ্ছেন।

এর আগে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে বাংলাদেশ টি-২০তে কোনো দ্বিপাক্ষিক সিরিজ খেলেনি। চার বিশ্বকাপে খেলা চারটি ম্যাচেই হেরেছে টাইগাররা। তবে সব শেষ আসরে ২০১৬ বিশ্বকাপে বেঙ্গালুরুর চিন্নাস্বামী স্টেডিয়ামে অসিদের বিরুদ্ধে প্রায় জিতেই গিয়েছিল বাংলাদেশ। কিন্তু একটুখানি ভুলের জন্য তীরে এসে তরী ডুবে যায় টাইগারদের। এবার প্রথম টি-২০ দ্বিপাক্ষিক সিরিজে অসিদের বিরুদ্ধে প্রথম জয়ের দারুণ সুযোগ তৈরি হয়েছে। টাইগারদের ভাবনা অস্ট্রেলিয়ার পেস বোলিং নিয়ে। সে কারণেই হয়তো কোচ রাসেল ডমিঙ্গো বোলিং মেশিনে নিয়মিত ৯০ মাইল বেগের বলের বিরুদ্ধে ব্যাটসম্যানদের অনুশীলন করিয়েছেন।

অস্ট্রেলিয়ার ভয় বাংলাদেশের স্পিন নিয়ে। এর টাইগারদের বিরুদ্ধে হেরেছিল স্পিনে নাস্তানাবুত হয়েই। তবে ব্যাটসম্যানদের আটকাতেও অন্যরকম ছক এঁকেছেন সফরকারীরা। তবে সাকিব-আল-হাসানকে নিয়ে বেশি দুশ্চিন্তা অস্ট্রেলিয়ার। বিশ্বসেরা অলরাউন্ডারের স্পিন যেমন ভয়ঙ্কর, তেমনি তার ক্ষুরধার ব্যাটিং। ভারপ্রাপ্ত অধিনায়ক ম্যাথু ওয়েড বললেন, ‘আমরা খুব ভালো করেই জানি তিনি (সাকিব) কি করতে পারেন! এখানে ২০১৭ সালে দুর্দান্ত বোলিং করেছিলেন। ব্যাটিংয়ে খুবই ভালো। তার উইকেটটা আমাদের জন্য খুবই গুরুত্বপূর্ণ। উইকেট দেখেই আমরা তার বিরুদ্ধে পরিকল্পনা করবো।’

টি-২০ ক্রিকেট অলরাউন্ডারদের থাকে বিশেষ ভূমিকা। কারণ, বেশি অলরাউন্ডার থাকা মানে বেশি অপসন। সে কারণেই বাংলাদেশের অধিনায়ক মাহমুদুল্লাহ রিয়াদের আত্মবিশ্বাসও বেশি। গতকাল তিনি বলেন, ‘টি-২০ ক্রিকেটে আমাদের দলটা এই মুহূর্তে খুব ব্যালান্সড। ৫ থেকে ৬ জন অলরাউন্ডার আমরা  খেলি। আমাদের বোলিং বিভাগও খুব ভালো। মুস্তাফিজ এখন ফিট। শরিফুল খুব ভালো বোলিং করছে। তাসকিন ভালো করছে, রুবেল আছে। সাইফুদ্দিন টি-২০তে আমাদের সেরা বোলারদের একজন।’

জয়ের ব্যাপারে ভীষণ আশাবাদী বাংলাদেশ। কোচ বলেছেন, ‘অস্ট্রেলিয়ার সমৃদ্ধ ইতিহাস আছে। কিন্তু যারা ইতিহাস গড়েছেন তারা এখানে আসেনি। আমি কোচ হিসেবে বিশ্বাস করি, অস্ট্রেলিয়াকে হারাতে পারব!’ এখন দেখার বিষয়, গুরুর কথায় কতটা আত্মবিশ্বাসী হন তার শিষ্যরা (টাইগাররা)!

সর্বশেষ খবর