শনিবার, ৪ সেপ্টেম্বর, ২০২১ ০০:০০ টা

১২ সেপ্টেম্বর খুলছে সব শিক্ষাপ্রতিষ্ঠান

চাঁদপুর প্রতিনিধি

১২ সেপ্টেম্বর খুলছে সব শিক্ষাপ্রতিষ্ঠান

ডা. দীপু মনি

শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেছেন, করোনা মহামারীতে প্রায় দেড় বছর বন্ধ থাকার পর ১২ সেপ্টেম্বর খুলছে স্কুল-কলেজসহ দেশের সব শিক্ষাপ্রতিষ্ঠান। আগের ঘোষণা অনুযায়ী এসএসসি ও এইচএসসি পরীক্ষা অনুষ্ঠিত হবে। এ নিয়ে শিক্ষার্থীদের উৎকণ্ঠার কোনো কারণ নেই। ১২ বছরের উপরের শিশুদের টিকা দেওয়া হবে। 

গতকাল দুপুরে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি চাঁদপুর সদর উপজেলার মহামায়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ের দুটি ভবন উদ্বোধন শেষে সাংবাদিকদের এ কথা জানান। তিনি জানান, ১২ সেপ্টেম্বর থেকেই সব শিক্ষাপ্রতিষ্ঠান তথা প্রাথমিক, মাধ্যমিক, উচ্চমাধ্যমিক পর্যায়ের শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দিতে পারব। স্কুল-কলেজগুলো খোলার জন্য আমরা আগেই প্রস্তুতি গ্রহণ করেছি।

ডা. দীপু মনি বলেন, গত সপ্তাহে শিক্ষা মন্ত্রণালয়ের বৈঠকে নেওয়া সিদ্ধান্ত অনুযায়ী  চলমান ছুটি ১১ সেপ্টেম্বর পর্যন্ত বাড়ানো হয়। দীর্ঘ ১৭ মাস শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধের কারণে শিশু-কিশোররা স্বাভাবিকভাবে  বেড়ে ওঠার সুযোগ থেকে বঞ্চিত বলে তিনি স্বীকার করেন। বিশেষজ্ঞদের মতে, আমরা যে সংক্রমণের হার কম রাখতে পেরেছি তার অন্যতম কারণ শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ রাখা। অন্য অনেক কারণের পাশাপাশি এটিও অনেক ভূমিকা রেখেছে। মন্ত্রী আরও বলেন, বিশেষজ্ঞরা মনে করছেন, সংক্রমণের হার কমতে শুরু করেছে। আগামী দিনে আরও কমবে। ফলে ১১ সেপ্টেম্বর পর্যন্ত  যে ছুটি রয়েছে তা আর বাড়ানোর প্রয়োজন পড়বে না বলে মনে করেন। ফলে আমরা ১২ সেপ্টেম্বর থেকে শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দিতে পারব, যদি এর মধ্যে বড় কোনো সমস্যা না হয়। শিক্ষাপ্রতিষ্ঠান খুলে  দেওয়ার পর মনিটরিংও নিশ্চিত করা হবে। পাবলিক পরীক্ষাগুলোর বিষয়ে বলেন, নভেম্বরের মাঝে এসএসসি এবং ডিসেম্বরের শুরুতে এইচএসসি পরীক্ষার ঘোষণা আগেই দেওয়া হয়েছে। আশা করছি, সে অনুযায়ী বাস্তবায়ন সম্ভব হবে। দেড় বছর ধরে ঘরে বসে থাকা শিক্ষার্থীদের জন্য অনলাইনে ক্লাসের ব্যবস্থা হলেও তাতে শিক্ষা কতটা হচ্ছে, তা নিয়ে প্রশ্ন আছে সংশ্লিষ্টদের। এমন পরিস্থিতিতে এ বছরের এসএসসি ও এইচএসসি পরীক্ষার্থীরাও দুশ্চিন্তায় ছিল। শিক্ষামন্ত্রী এ বিষয়ে সাংবাদিকদের বলেন, আগের ঘোষণা অনুযায়ী পরীক্ষা হবে। অর্থাৎ, নভেম্বরের মাঝামাঝি এসএসসি এবং ডিসেম্বরে এইচএসসি পরীক্ষা নেওয়ার প্রস্তুতি নেওয়া হচ্ছে।

বৃহস্পতিবার রাতে কভিড প্রতিরোধ জাতীয় কারিগরি পরামর্শক কমিটির বৈঠকেও স্বাস্থ্যবিধি কঠোরভাবে প্রতিপালনের মাধ্যমে সারা দেশের শিক্ষাপ্রতিষ্ঠান পর্যায়ক্রমে খুলে দেওয়ার পক্ষে মত দেওয়া হয়। কমিটির প্রধান অধ্যাপক ডা. মোহাম্মদ সহিদুল্লাহ পরে বলেন, ‘আমরা মনে করছি যে দীর্ঘ ১৭ মাস শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ ছিল, এটা আমাদের করোনাভাইরাস মহামারী মোকাবিলায় ভালো কাজ করেছে। এখন আমার মনে হয় সবদিক বিবেচনা করে স্কুল, কলেজ, বিশ্ববিদ্যালয় পর্যায়ক্রমে খুলে দেওয়া যেতে পারে। এক্ষেত্রে করোনাভাইরাস মোকাবিলায় সারা বিশ্বে যে জনস্বাস্থ্যবিধি চালু আছে বাংলাদেশের সঙ্গে খাপ খাইয়ে সেগুলো কঠোরভাবে বাস্তবায়ন করতে হবে।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর