মঙ্গলবার, ১২ অক্টোবর, ২০২১ ০০:০০ টা

তৃতীয় ধাপের ইউপি ভোট নভেম্বরের শেষে

গোলাম রাব্বানী

ডিসেম্বরের মধ্যে দেশব্যাপী ইউনিয়ন পরিষদে ভোট শেষ করতে প্রস্তুতি নিচ্ছে নির্বাচন কমিশন। এক্ষেত্রে নভেম্বরের শেষ দিকে ইউনিয়ন পরিষদের তৃতীয় ধাপের নির্বাচন অনুষ্ঠানের সিদ্ধান্ত নিয়েছে নির্বাচন কমিশন। ১৪ অক্টোবর এ নির্বাচনের তফসিল ঘোষণা করবে সাংবিধানিক এই সংস্থাটি।

ইসি সূত্র জানিয়েছে, ২৪ নভেম্বর থেকে ৩০ নভেম্বরের মধ্যে এ ভোট হবে। এক্ষেত্রে ২৫, ২৭ ও ২৮ নভেম্বর ভোট গ্রহণের প্রাথমিক তারিখ চিন্তা করা হচ্ছে। একই সঙ্গে অষ্টম ধাপের বেশি কিছু পৌরসভায় ভোট হবে একই দিনে। আগামী বৃহস্পতিবার নির্র্বাচন কমিশনের আনুষ্ঠানিক বৈঠকে এ বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হবে।

এদিকে দেশব্যাপী তৃতীয় ধাপের ইউপি নির্বাচন অনুষ্ঠানের জন্য মাঠ পর্যায়ের কর্মকর্তাদের সব ধরনের প্রস্তুতি নিতে নির্দেশনা দিয়েছে নির্বাচন কমিশন। প্রত্যেক উপজেলায় ভোট কেন্দ্রের তালিকাও প্রকাশ করা হয়েছে। সেইসঙ্গে নির্বাচনের অন্যান্য কাজ গুছিয়ে রাখছে ইসির কর্মকর্তারা। 

ইসির কর্মকর্তারা বলছেন, আগামী ১৪ অক্টোবর বৃহস্পতিবার,  বেলা সাড়ে ১১টায় ইসির ৮৭তম সভা অনুষ্ঠিত হবে। সভার আলোচ্যসূচি- (ক) তৃতীয় ধাপের ইউনিয়ন পরিষদ সাধারণ নির্বাচন : (খ) অষ্টম ধাপের পৌরসভা সাধারণ নির্বাচন; (গ) স্থানীয় সরকার প্রতিষ্ঠানের অন্যান্য নির্বাচন ও উপনির্বাচন; এবং (ঘ) বিবিধ। জানা গেছে, আগামী ১৫ ফেব্রুয়ারি বিদায়ের আগে দেশব্যাপী বাকি প্রায় ৪ হাজার ইউনিয়ন পরিষদের নির্বাচন, জেলা পরিষদ, পৌরসভায় ও নারায়ণগঞ্জ সিটি করপোরেশনে ভোট করতে হবে বর্তমান নির্বাচন কমিশনকে।

ইসির কর্মকর্তারা বলছেন, বিদায়ের আগে আগামী ডিসেম্বরের মধ্যে সব ধরনের নির্বাচন শেষ করার পরিকল্পনা নিয়েছে নির্বাচন কমিশন (ইসি)। এক্ষেত্রে সংসদের দুটি উপ-নির্বাচন, দেশব্যাপী ৪ হাজারের বেশি ইউনিয়ন পরিষদ নির্বাচন উপযোগী রয়েছে। জেলা পরিষদ, নারায়ণগঞ্জ সিটিতে বিদায়ের আগে ভোট করতে হবে বর্তমান কমিশনকে।

এর আগে ইউপি নির্বাচনের প্রথম ধাপে ২১ জুন ২০৪টি এবং ১৬০ টিতে ভোট হয় ২০ সেপ্টেম্বর। এই ভোটে অন্তত ছয়জনের প্রাণহানি ঘটেছে। এ ছাড়া আগামী ১১ নভেম্বর দ্বিতীয় ধাপের ৮৪৮ ইউপিতে ভোট হওয়ার কথা রয়েছে। ইসির নির্বাচন সংশ্লিষ্ট কর্মকর্তারা বলছেন, করোনা মহামারীর কারণে স্থানীয় সরকারের বিভিন্ন নির্বাচন দীর্ঘ দিন থেকে আটকা রয়েছে। নির্বাচন উপযোগী প্রায় ৪ হাজার ইউনিয়ন পরিষদের নির্বাচন আটকা রয়েছে। ইসির কর্মকর্তাদের ভাষায় নির্বাচনের জটে লেগেছে নির্বাচন কমিশনে। এর মধ্যে দ্বিতীয় ধাপে ৮৪৮ ইউপিতে ভোট হবে ১১ নভেম্বর।

কে এম নূরুল হুদার নেতৃত্বাধীন নির্বাচন কমিশন ২০১৭ সালের ১৫ ফেব্রুয়ারি শপথ নেয়। আগামী ১৫ ফেব্রুয়ারি বিদায় নেবেন বর্তমান নির্বাচন কমিশনের সদস্যরা। তারপরই সাংবিধানিক সংস্থাটিতে দায়িত্ব নেবেন নতুন ব্যক্তিরা, যাদের অধীনে হবে পরবর্তী সংসদ নির্বাচন।

সর্বশেষ খবর