মঙ্গলবার, ১৯ অক্টোবর, ২০২১ ০০:০০ টা

হামলাকারী ধরতে অভিযান সারা দেশে আটক ৪৫০

নিজস্ব প্রতিবেদক

দেশের বিভিন্ন স্থানে সনাতন ধর্মাবলম্বীদের পূজামন্ডপে হামলা ও পরিকল্পিত নাশকতার বিরুদ্ধে কঠোর অবস্থান নিয়েছে প্রশাসন। এসব ঘটনায় জড়িত দুষ্কৃতকারীদের ধরতে অভিযান অব্যাহত রয়েছে। দোষীদের চিহ্নিত করে গ্রেফতার ও মামলা দায়ের করা হচ্ছে।

পুলিশ সদর দফতরের এআইজি (মিডিয়া) মো. কামরুজ্জামান গত রাতে জানান, পূজামন্ডপকেন্দ্রিক অপ্রীতিকর ঘটনায় এ পর্যন্ত ৭১ মামলায় ৪৫০ জনকে আটক করা হয়েছে।

কুমিল্লায় আট মামলায় ৯০০ জনকে আসামি করা হয়েছে। গ্রেফতার হয়েছেন ৪৪ জন। ফেনীতে ছয়জনকে আটক করা হয়েছে। বান্দরবানে দুটি মামলা হয়েছে এবং তিনজনকে গ্রেফতার করা হয়েছে। নিজস্ব প্রতিবেদক ও জেলা প্রতিনিধিদের পাঠানো খবর-

কুমিল্লা : নানুয়ার দিঘির পাড়ে পূজামন্ডপের ঘটনায় মহানগরী জামায়াত সমর্থিত তিন কাউন্সিলরসহ ৯০০ জনের বিরুদ্ধে আটটি মামলা হয়েছে। কোতোয়ালি, সদর দক্ষিণ ও দাউদকান্দি থানায় করা মামলায় আসামি কাউন্সিলররা হলেন নগরীর ১ নম্বর ওয়ার্ডের কাজী গোলাম কিবরিয়া, ৬ নম্বর ওয়ার্ডের মোশাররফ হোসেন ও ৮ নম্বর ওয়ার্ডের ইকরাম হোসেন বাবু। পুলিশ বাদী হয়েছে ছয়টি মামলায়। কোতোয়ালি থানায় র‌্যাবের ডিএডি বাদী হয়ে এবং দাউদকান্দি থানায় গৌরাঙ্গ ভৌমিক নামের এক ব্যক্তি বাদী হয়ে আরও দুটি মামলা করেছেন। পুলিশ ও র‌্যাব গতকাল পর্যন্ত ৪৪ জনকে গ্রেফতার করে আদালতের মাধ্যমে জেলহাজতে পাঠিয়েছে। কোতোয়ালি মডেল থানা পুলিশ ৩৯, সদর দক্ষিণ মডেল থানা পুলিশ চার ও র‌্যাব একজনকে গ্রেফতার করে। কুমিল্লার অতিরিক্ত পুলিশ সুপার (অপরাধ) এম তানভীর আহমেদ বলেন, পূজামন্ডপে হামলা ও প্রতিমা ভাঙচুরের ঘটনায় কোতোয়ালি, সদর দক্ষিণ ও দাউদকান্দি থানায় আটটি মামলা হয়েছে। এসব মামলায় এখন পর্যন্ত ৪৪ জনকে গ্রেফতার করা হয়েছে।

চট্টগ্রামে ১০ জনকে জেলগেটে জিজ্ঞাসাবাদের নির্দেশ : চট্টগ্রাম : চট্টগ্রাম মহানগরের জেএমসেন হল পূজামন্ডপে হামলার চেষ্টা ও পুলিশের ওপর হামলার অভিযোগে গ্রেফতার ১০ জনকে জেলগেটে জিজ্ঞাসাবাদ করার নির্দেশ দিয়েছে আদালত। গতকাল দুপুরে চট্টগ্রাম মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট মেহনাজ রহমানের আদালত এ নির্দেশ দেয়। ১০ জন হলেন- ইমরান মাজেদ রাহুল, মো. হানিফ, আবদুর রহিম, এস এম ইউসুফ, আমিরুল ইসলাম, মো. সালাউদ্দীন, আতিকুল ইসলাম, মো. শহীদ, মো. শাহজাহান ও আবদুল মালেক। কোতোয়ালি থানার ওসি নেজাম উদ্দীন বলেন, জেএমসেন হলে হামলার মামলায় ১০ জনকে সাত দিনের রিমান্ড চেয়ে আবেদন করা হয়। আসামিপক্ষ থেকে রিমান্ড বাতিল চেয়ে জামিন আবেদন করা হয়। আদালত উভয় পক্ষের বক্তব্য শুনে ১০ জনকে জেলগেটে জিজ্ঞাসাবাদ করার নির্দেশ দেয়। শুক্রবার জুমার নামাজের পর জেএমসেন হল পূজামন্ডপে হামলার চেষ্টা ও পুলিশের ওপর হামলার অভিযোগে শনিবার কোতোয়ালি থানার এসআই আকাশ মাহমুদ ফরিদ বাদী হয়ে ৮৪ জনের নাম উল্লেখ করে অজ্ঞাত চার-পাঁচ শ জনের বিরুদ্ধে মামলা করেন। সিসিটিভি ফুটেজ দেখে ৮৩ জনকে গ্রেফতার করে আদালতে পাঠায় পুলিশ।

ফেনী : ফেনীর ট্রাংক রোডসহ শহরের বিভিন্ন সড়কে দাঙ্গা-হামলা, দোকান ভাঙচুর, লুটপাটের ঘটনায় ছয়জনকে আটক করেছে পুলিশ। তাদের মধ্যে লাবিব নামে এক কলেজছাত্র রয়েছে। গতকাল সকালে ফেনীর পুলিশ সুপার আটকের সত্যতা নিশ্চিত করে জানান, ঘটনায় অজ্ঞাত ৪০০ জনের বিরুদ্ধে ফেনী মডেল থানায় মামলা হয়েছে। শনিবার ফেনী বড় মসজিদ ও কালীবাড়ির সামনে সনাতন ধর্মাবলম্বীদের একটি প্রতিবাদ সভা কেন্দ্র করে মুসল্লিদের সঙ্গে সংঘর্ষ হয়। এতে ফেনী মডেল থানার ওসিসহ ৪০ জন আহত হন। 

চাঁদপুর : চাঁদপুরের হাজীগঞ্জ উপজেলায় বুধবার রাতে পুলিশ-জনতা সংঘর্ষের ঘটনায় তিনটি মামলা হয়েছে। এসব মামলায় ২ হাজারের বেশি লোককে অজ্ঞাত আসামি করা হয়েছে। গতকাল একজনসহ এ পর্যন্ত ১৬ জনকে গ্রেফতার করা হয়েছে।

বান্দরবান : বান্দরবানের লামা উপজেলা সদরে হরি মন্দিরে হামলা ও পুলিশ আহতের ঘটনায় পুলিশের এসআই আশরাফ হোসেন এবং হরি মন্দির কমিটির সভাপতি প্রশান্ত ভট্টাচার্য বাদী হয়ে রবিবার লামা থানায় দুটি মামলা করেছেন। মামলায় মোট ৪৮ জনকে আসামি করা হয়েছে। পুলিশের মামলায় লামা পৌরসভার বিএনপি মনোনীত সাবেক মেয়র প্রার্থী মোহাম্মদ শাহীনকে প্রধান আসামি করা হয়েছে।

এদিকে গতকাল পুলিশ বিভিন্ন স্থানে অভিযান চালিয়ে তিনজনকে আটক করেছে। পুলিশ বলেছে, মামলায় তালিকাভুক্ত আসামিদের গ্রেফতারে অভিযান অব্যাহত রয়েছে।

সর্বশেষ খবর