মঙ্গলবার, ২ নভেম্বর, ২০২১ ০০:০০ টা
কক্সবাজার মেয়রের বিরুদ্ধে মামলা

সেবা বন্ধ পৌর কর্মীদের জনদুর্ভোগের পর কর্মসূচি প্রত্যাহার

কক্সবাজার প্রতিনিধি

কক্সবাজার পৌরসভার মেয়র ও জেলা আওয়ামী লীগ সাধারণ সম্পাদক মুজিবুর রহমানের বিরুদ্ধে মামলা হওয়ায় গতকাল সকাল থেকে দুপুর পর্যন্ত কর্মবিরতি পালন করেন পৌরসভার কাউন্সিলরসহ কর্মীরা। এতে দুর্ভোগে পড়েন নাগরিকরা। অবশ্য পরে পৌর কর্মীরা কর্মসূচি প্রত্যাহার করে নেন।

সকাল সাড়ে ১০টার দিকে পৌর ভবনে গিয়ে দেখা যায় সব কক্ষে তালা ঝুলছে। কর্মকর্তা-কর্মচারীরা বাইরে বসে কর্মবিরতি পালন করছেন। জন্মসনদ, ওয়ারিশ সনদ, ব্যবসাপ্রতিষ্ঠানের ট্রেড লাইসেন্স, জাতীয়তার সনদপত্র, মৃত্যুসনদ, জন্মনিবন্ধন কার্যক্রম সবই বন্ধ। শত শত মানুষ সেবার জন্য এসে হতাশ হয়ে ফিরে যাচ্ছেন। শহরের টেকপাড়া থেকে ট্রেড লাইসেন্সের জন্য আসেন ব্যবসায়ী আবুল কালাম। সকাল ৯টা থেকে ১০টা পর্যন্ত পৌর ভবনে অপেক্ষা করেন তিনি। শেষে বাড়ি ফেরার সময় বলেন, ‘পৌর মেয়রের বিরুদ্ধে মামলা হয়েছে, তা তদন্ত করে ব্যবস্থা নেওয়ার সুযোগ আছে। কিন্তু কর্মবিরতি পালন করে সাধারণ মানুষকে কষ্ট দেওয়ার মানে হয় না। জেলা আওয়ামী লীগের একজন শীর্ষ নেতার বিরুদ্ধে মামলা নেওয়ার আগে প্রশাসন কিংবা দলের শীর্ষ নেতাদের পরামর্শ নেওয়া উচিত ছিল পুলিশের। এখন কর্মবিরতি কখন শেষ হবে সে অপেক্ষায় থাকতে হবে।’ শহরের বড়বাজার এলাকা থেকে ওয়ারিশ সনদের জন্য আসেন গৃহবধূ সেনুয়ারা বেগম। তিন ঘণ্টা অপেক্ষার পর ফিরে যান। যাওয়ার সময় সেনুয়ারা বলেন, ‘ঘোষণা দিয়ে কর্মবিরতি শুরু করলে আমরা আসতাম না, দুর্ভোগও সইতে হতো না।’ পৌরসভা সার্ভিস অ্যাসোসিয়েশনের আহ্‌বায়ক শামিম আকতার বলেন, ‘কর্মবিরতির ফলে সকাল ৯টা থেকে শহরের পরিষ্কার-পরিচ্ছন্নতা অভিযান, করোনার নমুনা সংগ্রহ, বাসাবাড়ির পানি সরবরাহসহ সব নাগরিক সেবা বন্ধ আছে। এতে নাগরিকদের সাময়িক অসুবিধা হলেও করার কিছু নেই।’

কর্মবিরতি প্রত্যাহার : এদিকে কক্সবাজার পৌর মেয়র মুজিবুর রহমানকে হত্যাচেষ্টা মামলা থেকে অব্যাহতির আশ্বাস পেয়ে বেলা আড়াইটায় অনির্দিষ্টকালের কর্মবিরতি প্রত্যাহারের ঘোষণা দেন প্যানেল মেয়র-১ মাহবুবুর রহমান চৌধুরী। পৌর ভবনের সম্মেলন কক্ষে এক সংবাদ সম্মেলনে তিনি এ ঘোষণা দেন। বেলা ৩টার দিকে বন্ধ কার্যালয়ের তালা খোলা হয়, সেই সঙ্গে সেবা কার্যক্রমও চালু হয়। আন্দোলনকারীদের পক্ষ থেকে বলা হয়, হত্যাচেষ্টা মামলা থেকে মেয়র মুজিবুর রহমানকে অব্যাহতি দেওয়ার আশ্বাসে তারা কর্মবিরতি প্রত্যাহার করে নিয়েছেন। প্রসঙ্গত, রবিবার বিকালে কক্সবাজার সদর মডেল থানায় মেয়র মুজিবুর রহমানকে প্রধান আসামি করে আটজনের বিরুদ্ধে একটি হত্যাচেষ্টা মামলা করেন শহরের পেশকারপাড়ার বাসিন্দা মো. শাহজাহান। ২৭ অক্টোবর রাতে তার ছোট ভাই, জেলা ছাত্রলীগের সাবেক সহসভাপতি মোনাফ সিকদারকে গুলি করে দুর্বৃত্তরা। এজন্য এ মামলা করা হয়। এদিকে মোনাফ বর্তমানে চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসাধীন। গুলির ঘটনায় নির্দেশদাতা হিসেবে মেয়রকে আসামি করা হয়। মেয়রের নামে করা মামলা প্রত্যাহারের দাবিতে এদিন চার ঘণ্টা পর্যটন শহর কক্সবাজার অচল করে রাখা হয়। মেয়রের সমর্থকরা এ সময় বিক্ষোভ মিছিল ও প্রতিবাদ সমাবেশের পাশাপাশি টায়ারে আগুন জ্বালিয়ে প্রধান সড়ক অবরোধ করেন।

সর্বশেষ খবর