রবিবার, ১৪ নভেম্বর, ২০২১ ০০:০০ টা

ইউপিতে সহিংসতা থামছেই না

আরও মৃত্যু, ভাঙচুর আগুন

নিজস্ব প্রতিবেদক

ইউনিয়ন পরিষদ নির্বাচনকে কেন্দ্র করে সংঘাত-সহিংসতা অব্যাহত রয়েছে। রংপুরের পীরগাছায় নির্বাচন-পরবর্তী সহিংসতায় আরও একজনের মৃত্যু হয়েছে। গত ১১ নভেম্বর দ্বিতীয় ধাপের ভোটের দিন সাতজনের প্রাণহানি হয়। আর নির্বাচন- পরবর্তী সহিংসতায় রংপুরে একজনসহ প্রাণ গেল পাঁচজনের। এ ছাড়া পিরোজপুরের পাড়েরহাট ইউনিয়নে নির্বাচনের ফলাফল প্রকাশের পর পরই আবাসন পল্লীতে হামলা-ভাঙচুরের ঘটনা ঘটেছে। মাদারীপুরের ডাসার উপজেলার নয়াকান্দি গ্রামে ঘরবাড়িতে ভাঙচুর করা হয়েছে। এ ছাড়া নরসিংদীর রায়পুরায় পোস্টার ছিঁড়াকে কেন্দ্র করে সাবেক ইউপি সদস্যের বাড়িতে হামলা করেছে প্রতিপক্ষ।

রংপুর থেকে নিজস্ব প্রতিবেদক জানান, রংপুরের পীরগাছায় নির্বাচন-পরবর্তী সহিংসতায় আবদুর রহিম (৪০) নামে একজনের মৃত্যু হয়েছে। শনিবার দুপুরে এ ঘটনায় থানায় অভিযোগ করা হয়েছে। গত শুক্রবার রাতে উপজেলার অন্নদানগর ইউনিয়নের পঞ্চানন গ্রামে সংঘর্ষ হয়। জানা গেছে, পীরগাছা উপজেলার অন্নদানগর ইউনিয়নে ৪ নম্বর ওয়ার্ডের সাধারণ সদস্য পদে বিজয়ী প্রার্থী রিয়াজুল ইসলাম ও পরাজিত প্রার্থী  রফিকুল ইসলামের সমর্থকদের মধ্যে সংঘর্ষ বাধে। ধাওয়া-পাল্টা ধাওয়ার এক পর্যায়ে জয়ী ইউপি সদস্য রিয়াজুল ইসলামের সমর্থক আবদুর রহিম দৌড়ে পালানোর সয়য় মাটিতে পড়ে যান। আহত অবস্থায় তাকে রংপুর মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করা হলে সেখানে চিকিৎসাধীন অবস্থায় শুক্রবার রাতেই তার মৃত্যু হয়।

পীরগাছা থানার ওসি আজিজুল ইসলাম জানান, এ ঘটনায় থানায় একটি অভিযোগ দেওয়া হয়েছে। মরদেহ ময়নাতদন্তের জন্য রংপুর মেডিকেল কলেজ হাসপাতালে পাঠানো হয়েছে। ময়নাতদন্ত রিপোর্টের ভিত্তিতে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে। এদিকে পীরগঞ্জে উপজেলার ১০ ইউপি নির্বাচনে সহিংসতার ঘটনায় থানায় পৃথক ৪টি মামলা হয়েছে।

নরসিংদী প্রতিনিধি জানান, নরসিংদীর রায়পুরায় পোস্টার ছিঁড়াকে কেন্দ্র করে সাবেক ইউপি সদস্যের বাড়িতে হামলা করেছে প্রতিপক্ষ। এ সময় ১০টি বাড়িঘরে ভাঙচুর ও লুটপাট চালানো হয়। ওই সময় হামলাকারীরা ৩টি গরু লুট করে নেয়। গতকাল দুপুরে রায়পুরা উপজেলার শ্রীনগর ইউনিয়নের শ্রীনগর গ্রামের ১ নম্বর ওয়ার্ডে সাবেক মেম্বার মগল মিয়ার বাড়িতে হামলা ভাঙচুর ও লুটপাটের ঘটনা ঘটে।

পিরোজপুর প্রতিনিধি জানান, পিরোজপুরের পাড়েরহাট ইউনিয়নে নির্বাচনের ফলাফল প্রকাশের পর পরই আবাসন পল্লীতে হামলা ভাঙচুরের অভিযোগ পাওয়া গেছে। মুজিববর্ষ উপলক্ষে দেওয়া আবাসনের এসব ঘরে বাস করত এক ইউপি সদস্যের সমর্থকরা। ওই ইউপি সদস্যের প্রতিপক্ষ প্রার্থী নির্বাচনে জয়লাভ করার পরই হামলা চালিয়ে ভাঙচুর করা হয় ঘর ও ঘরের আসবাবপত্র। হামলার ভয়ে আবাসন ছেড়েছে বেশির ভাগ পুরুষ। এ ছাড়া পিটিয়ে গুরুতর আহত করা হয়েছে মিঠু ফকির নামে এক সমর্থককে। নির্বাচনের জেরে এ হামলায় ক্ষতিগ্রস্ত হয়েছে প্রায় ১০টি উপহারের ঘর। মাদারীপুর প্রতিনিধি জানান, মাদারীপুরের ডাসার উপজেলার নবগ্রাম এলাকার শশীকর নয়াকান্দি গ্রামে মেম্বার পদে হেরে যাওয়া দুই প্রার্থী উজ্জ্বল বিশ্বাস ও অটল বিশ্বাস হেরে যাওয়ার কারণ হিসেবে একে অপরকে দোষারোপ করে সংঘাতে জড়িয়ে পড়ে। এ সময় মন্দিরসহ সমর্থকদের ঘরবাড়িতে ভাঙচুর করা হয়।

জয়পুরহাট প্রতিনিধি জানান, জয়পুরহাটের কালাই উপজেলার উদয়পুর ইউনিয়ন পরিষদ নির্বাচনকে কেন্দ্র করে বর্তমান চেয়ারম্যান আওয়ামী লীগ প্রার্থী ওয়াজেদ আলী মন্ডলসহ তার তিনজন কর্মী আহত হয়েছে। শুক্রবার দিবাগত রাত আড়াইটার দিকে এ ঘটনা উদয়পুরের মোসলেমগঞ্জ বাজারে ইউনিয়ন আওয়ামী লীগের দলীয় কার্যালয়ে ঘটে।

লালমনিরহাট প্রতিনিধি জানান, লালমনিরহাটের আদিতমারী উপজেলার ৮টি ইউনিয়ন পরিষদ নির্বাচনে সহিংসতার ঘটনায় গত ২৪ ঘণ্টায় ৭০ জন আহত হয়েছেন। আহতদের আদিতমারী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি করা হয়েছে। রোগীর চাপের কারণে চালু করা হয়েছে নতুন ওয়ার্ড। শনিবার এ তথ্য নিশ্চিত করেন আদিতমারী উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. তৌফিক আহমেদ।

নওগাঁ প্রতিনিধি জানান, নওগাঁর মান্দার গণেশপুর ইউনিয়নে চেয়ারম্যান প্রার্থীর দুই পক্ষের কর্মী-সমর্থকদের সংঘর্ষে এক গ্রাম পুলিশসহ আটজন আহত হয়েছেন। শুক্রবার সন্ধ্যা সাড়ে ৭টার দিকে উপজেলার সতিহাটে সংঘর্ষের এ ঘটনা ঘটে। সংঘর্ষে নওগাঁ-রাজশাহী মহাসড়কের সতিহাট বাসস্ট্যান্ড এলাকা রণক্ষেত্রে পরিণত হয়।

সর্বশেষ খবর