মঙ্গলবার, ২১ ডিসেম্বর, ২০২১ ০০:০০ টা

চলছে নির্বাচনী ক্যাম্পে আগুন ভাঙচুর

নিজস্ব প্রতিবেদক

চতুর্থ ধাপের ইউনিয়ন পরিষদ নির্বাচন আগামী রবিবার। দিন যতই ঘনিয়ে আসছে ততই বাড়ছে সংঘাত। গতকালও নোয়াখালী সদরের আন্ডারচর ইউনিয়নে আওয়ামী লীগ প্রার্থীর একটি নির্বাচনী ক্যাম্পে অগ্নিসংযোগ ঘটেছে। ভোলা সদরের পশ্চিম ইলিশা ইউনিয়নে স্বতন্ত্র প্রার্থীর সমর্থকের বাড়িতে ককটেল হামলা হয়েছে। এ ছাড়া নারায়ণগঞ্জের সোনারগাঁয়ে নৌকা প্রার্থীর নির্বাচনী ক্যাম্পে অগ্নিসংযোগ করেছে দুর্বৃত্তরা। রাজবাড়ী সদরের বসন্তপুরে আওয়ামী লীগ ও স্বতন্ত্র প্রার্থীর সমর্থকদের মধ্যে সংঘর্ষ ঘটেছে।

আমাদের নিজস্ব প্রতিবেদক ও প্রতিনিধিদের পাঠানো খবর : নোয়াখালী সদরের আন্ডারচর ইউনিয়নে আওয়ামী লীগ প্রার্থীর একটি নির্বাচনী ক্যাম্পে অগ্নিসংযোগের অভিযোগ পাওয়া গেছে। এদিকে বিদ্রোহী প্রার্থী আলী হায়দার বকসীর অফিসে হামলা-ভাঙচুরের অভিযোগ উঠেছে। এর প্রতিবাদে তিনি নৌকা প্রার্থীর সমর্থকদের বিরুদ্ধে মানববন্ধন করেন। গতকাল ভোররাতে আন্ডারচর ইউনিয়নের ৭ নম্বর ওয়ার্ডের চৌরাস্তায় নৌকার নির্বাচনী অফিসে অগ্নিসংযোগের অভিযোগ করেন সমর্থকরা। এ ঘটনার প্রতিবাদে দুপুরে চৌরাস্তা বাজারে মানববন্ধন ও বিক্ষোভ মিছিল করেছেন তারা।

পঞ্চম ধাপের ইউনিয়ন পরিষদ নির্বাচন কেন্দ্র করে ভোলা সদর উপজেলার পশ্চিম ইলিশা ইউনিয়নে সহিংসতার খবর পাওয়া গেছে। রবিবার স্বতন্ত্র প্রার্থীর সমর্থকের বাড়িতে ককটেল হামলা হয়েছে। এতে দুই সহোদর আহত হয়েছেন। স্থানীয়রা জানান, রবিবার রাত ৯টার দিকে স্বতন্ত্র প্রার্থীর সমর্থক বাংলাদেশ জাতীয় পার্টির (বিজেপি) ভোলা সদর উপজেলা সাধারণ সম্পাদক আলমগীর হোসেন মানিক বাঘার বাড়িতে হামলা হয়। এ ছাড়া এ বাড়ির লোকজনের ওপরও হামলা করা হয়। হামলায় তামিম ও ফাহিম নামে দুই সহোদর গুরুতর আহত হন। জানা গেছে, কয়েকদিন ধরে এলাকায় আধিপত্য বিস্তারের জন্য রাতে বিভিন্ন স্থানে ককটেল বা চকলেট বোমার বিস্ফোরণ ঘটানো হচ্ছে। উভয় প্রার্থীর পাল্টাপাল্টি বোমা বিস্ফোরণের ঘটনায় সাধারণ ভোটারদের মনে আতঙ্ক দেখা দিয়েছে। নারায়ণগঞ্জের সোনারগাঁয়ে আওয়ামী লীগ প্রার্থীর নির্বাচনী ক্যাম্পে অগ্নিসংযোগ করেছে দুর্বৃত্তরা। রবিবার রাতে উপজেলার দামোদরদী এলাকায় এ ঘটনা ঘটে। আগুনে ক্যাম্পে থাকা নৌকার প্রতিকৃতি পুড়ে যায়। এলাকায় উত্তেজনা বিরাজ করছে। পরিস্থিতি নিয়ন্ত্রণে অতিরিক্ত পুলিশ মোতায়েন করা হয়েছে। গাইবান্ধার গোবিন্দগঞ্জ উপজেলার রাজাহার ইউনিয়নে আওয়ামী লীগের বিদ্রোহী চেয়ারম্যান প্রার্থী তারিক রিফাতের বিরুদ্ধে দলীয় প্রার্থীর কাঠনির্মিত নৌকা প্রতীক পেট্রোল দিয়ে পুড়িয়ে দেওয়ার অভিযোগ উঠেছে। গতকাল দুপুরে আওয়ামী লীগের চেয়ারম্যান প্রার্থী আবদুল লতিফ সরকার এ অভিযোগ করেন। লক্ষীপুর সদরের কুশাখালীতে প্রচারণাকালে স্বতন্ত্র চেয়ারম্যান প্রার্থী (ঘোড়া প্রতীক) ছালেহ উদ্দিন মানিকের ওপর হামলার অভিযোগ উঠেছে নৌকা সমর্থকদের বিরুদ্ধে। গতকাল বিকাল সাড়ে ৩টার দিকে তাকে গুরুতর আহত অবস্থায় লক্ষীপুর সদর হাসপাতালে ভর্তি করা হয়। রাজবাড়ী সদর উপজেলার বসন্তপুর ইউনিয়নে আওয়ামী লীগ প্রার্থী আবদুল মান্নান মিয়া ও স্বতন্ত্র জাকির সরদারের সমর্থকদের মধ্যে সংঘর্ষ হয়েছে। এতে উভয় পক্ষে ছয়-সাত জন আহত হন। গতকাল দুপুরে বড়ভবানীপুরে এ ঘটনা ঘটে। জানা যায়, দুপুরে জাকির সরদার ও তার সমর্থকরা গণসংযোগ শেষে বড়ভবানীপুরে তার শ্বশুর নুর আমিনের বাড়ি খাবার খাচ্ছিলেন। এ সময় নৌকার সমর্থকরা সেখানে হামলা চালালে উভয় পক্ষে সংঘর্ষ বেধে যায়। পরে স্বতন্ত্র প্রার্থীর সমর্থক আক্কাছ ফকিরে বাড়িতে হামলা হয়। এ সময় একটি টিনের ঘরের বেড়া কুপিয়ে তছনছসহ ছয়-সাত জনকে মারধর করা হয়। চট্টগ্রামের পটিয়া উপজেলায় আচরণবিধি লঙ্ঘনের দায়ে চার সদস্য প্রার্থীর সমর্থকদের চারটি মামলায় ২ হাজার টাকা জরিমানা করা হয়। গতকাল উপজেলা সহকারী কমিশনার (ভূমি) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. রাজীব হোসেন এ জরিমানা করেন। ২৬ ডিসেম্বর এ উপজেলায় নির্বাচন। ঝিনাইদহের শৈলকুপার ১২ ইউপিতে নির্বাচনে অংশ নেওয়ায় ১২ বিদ্রোহী চেয়ারম্যান প্রার্থীকে দল থেকে বহিষ্কার করা হয়েছে। ব্রাহ্মণবাড়িয়ার আখাউড়ায় নির্বাচন উপলক্ষে পুলিশের আয়োজনে ধারাবাহিক ‘একই মঞ্চে সকল প্রার্থী’ শীর্ষক অনুষ্ঠান হয়েছে। গতকাল সকালে উপজেলার মোগড়া ইউনিয়নের মোগড়া উচ্চবিদ্যালয় মাঠে ব্যতিক্রমী এ অনুষ্ঠান হয়।

 

সর্বশেষ খবর